হাসেম ফুডে অগ্নিকাণ্ড : ৩ মাস পর দগ্ধ ছেলের মরদেহ পেলেন বাবা

আগের সংবাদ

রোহিঙ্গাদের অস্ত্র-অর্থের উৎস কী

পরের সংবাদ

কেন্দ্রীয় মাঠ রক্ষায় জবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

প্রকাশিত: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে রাস্তা অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ভিক্টোরিয়া পার্কের মোড়ে রাস্তা অবরোধ করেন শিক্ষার্থীরা।
জানা যায়, গত ২৬ সেপ্টেম্বর রাতে সিটি করপোরেশনের ঠিকাদারি প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে মার্কেট নির্মাণের জন্য খননকাজ শুরু করে। কিন্তু দীর্ঘদিন ধরে একমাত্র খেলার মাঠ হিসেবে ব্যবহার করে আসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে গতকাল প্রথমে জবির শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন। এরপর ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করতে করতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে রাস্তা অবরোধ করেন তারা।
সমাজতন্ত্র ছাত্র ফ্রন্টের জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সহসভাপতি সুমাইয়া সোমা বলেন, আমাদের হলগুলো যেভাবে দখল করে নিয়েছে, খেলার মাঠও তারা দখল করে নিতে চায়। এই মাঠ আমরা দীর্ঘদিন ব্যবহার করে আসছি। সিটি করপোরেশন এ মাঠের দিকে হাত বাড়ালে আমরা সেটা গুঁড়িয়ে দিব। দাবি না মানলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল আন্দোলনের মতো আরেকটা আন্দোলন দেখবে সবাই। মাঠ রক্ষা আন্দোলনের আহ্বায়ক আসাদুজ্জামান
বলেন, মাঠ আমাদের। রক্ষা করার দায়িত্বও আমাদের। আমরা আগামী রবিবারে ক্যাম্পাস থেকে বিক্ষোভ করে মাঠে যাব ইনশাআল্লাহ। এ সময় মাঠ রক্ষার দাবিতে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা। এরপর পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে আসতে বাধ্য হন।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, আমরা সবসময় শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত পোষণ করি। মাঠকে ফিরিয়ে আনার জন্য আমরাও সিটি করপোরেশনকে অনুরোধ করেছি। তারা এখনো কিছু জানায়নি। মেয়র আশ্বাস দিলেও আমাদেরকে না জানিয়েই মাঠে খোঁড়াখুঁড়ি শুরু করা হয়েছে। কাজ থামাতে বিশ্ববিদ্যালয় আইনি প্রক্রিয়ায় যাওয়ার কথা ভাবছে বলেও জানান তিনি।
জানা যায়, নিজস্ব খেলার মাঠ না থাকায় ১৯৮৪ সালে তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ জগন্নাথ কলেজকে (বর্তমানে বিশ্ববিদ্যালয়) খেলাধুলার জন্য মাঠের একাংশ ব্যবহারে মৌখিক অনুমতি দেন। তখন থেকেই প্রতিষ্ঠানটি খেলার মাঠ হিসেবে ধূপখোলা মাঠটিকে ব্যবহার করে আসছে। এই মাঠেই বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়