ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

রেকর্ডের হাতছানি জোকোভিচের

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিকে ব্যর্থ না হলে নোভাক জোকোভিচ টেনিস ইতিহাসে অনন্য হিসেবে জায়গা করে নিতেন। কোনো পুরুষ টেনিস তারকা হিসেবে গোল্ডেন গ্রান্ড সø্যাম জয়ের সুযোগ ছিল তার সামনে। সে রেকর্ড আর এই বছর গড়তে পারছেন না সার্বিয়ান এই তারকা। তবে তার সামনে সুযোগ রয়েছে ৫২ বছরের পুরনো রেকর্ড ভাঙার। ১৯৬৯ সালে রড লেভারের পরে আর কোনো পুরুষ তারকা জিতেননি ক্যালেন্ডার গ্রান্ড সø্যাম। অস্ট্রেলিয়ান এই টেনিস তারকা অবশ্য দুবার জিতেছেন বছরে সেরা চারটি ওপেন (অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডেন ওপেন ও ইউএস ওপেন)। এদিকে জোকোভিচের সামনে পুরুষদের মধ্যে সর্বোচ্চ ২১টি গ্রান্ড সø্যাম জয়ের রেকর্ডের সুযোগও রয়েছে।
এর আগে দুই নারী টেনিস খেলোয়াড়কে এক বছরে চারটি গ্রান্ড সø্যাম জিততে দেখেছে টেনিস বিশ্ব। যার সর্বশেষ উদাহরণটিও হয়ে গেছে ৩৩ বছরের পুরনো। ১৯৮৮ সালে জার্মানির স্টেফি গ্রাফ বছরের চারটি গ্রান্ড সø্যাম তো জিতেছিলেনই, সোনা জিতেছিলেন সিউল অলিম্পিকের নারী এককেও। তাতে প্রথম ও একমাত্র খেলোয়াড় হিসেবে গোল্ডেন গ্রান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েছিলেন গ্রাফ। এ বছর জার্মান টেনিস তারকার পাশে বসার সুযোগ ছিল জোকোভিচেরও। তবে টোকিও অলিম্পিকে আশ্চর্যজনকভাবে সার্বিয়ান তারকা জিততে পারেননি কোনো পদকই। বছরে এ পর্যন্ত জোকোভিচের ব্যর্থতা বলতে অতটুকুই। তবে তার সামনে রয়েছে এখনো দুইটি রেকর্ডের হাতছানি। এবারের ইউএস ওপেন জিতলে একসঙ্গেই গড়ে ফেলবেন দুইটি রেকর্ডের কীর্তি।
গত মাসে উইম্বলডন শিরোপা জিতে সবচেয়ে বেশি গ্রান্ড সø্যাম জয়ের রেকর্ডে রজার ফেদেরার ও রাফায়েল নাদালের পাশে বসেছেন জোকোভিচ। তিনজনই জিতেছেন ২০টি করে গ্রান্ড সø্যাম। সুইজারল্যান্ড ও স্পেনের দুই মহাতারকা নেই এবারের ইউএস ওপেনে। ওই দুজন থাকলেও অবশ্য ফেভারিট থাকতেন জোকোভিচই। এ বছর তিনি অসাধারণ পারফরম্যান্সে জিতে নিয়েছেন বছরের প্রথম তিনটি গ্রান্ড সø্যাম। আর বছরের শেষ ইউএস ওপেনটি জিতলে হয়ে যাবেন ক্যালেন্ডার গ্রান্ড সø্যাম জয়ী।
৫২ বছরের রেকর্ড ভেঙে ইতিহাসে নাম লেখাবেন দ্বিতীয় পুরুষ তারকা হিসেবে। জোকোভিচও এমন স্বপ্নকে বাস্তবে পরিণত করার অপেক্ষায় আছেন। ক্যালেন্ডার গ্রান্ড সø্যামের বিষয়ে তিনি জানান, আমি জানি আমার সামনে কত বড় সুযোগ। আমাকে সেরা টেনিস খেলতে অনুপ্রেরণা দিচ্ছে এটি। আমি সব সময়ই বড় কিছু পেতে চেয়েছি।
চোটের কারণে এবারের ইউএস ওপেন খেলতে না পারা নাদালও বিশ্বাস করেন জোকোভিচ পারবেন বিশাল এই কীর্তি ছুঁতে। তিনি জানান, এ বছর তার যা অর্জন তা অবিশ্বাস্য। আমি বিশ্বাস করি সে ক্যালেন্ডার গ্রান্ড সø্যাম হতে পারবে। এ নিয়ে আমার কোনো সন্দেহ নেই। ইতিহাস গড়তে জোকোভিচকে পেরোতে হবে দানিল মেদভেদেভ, স্তেফানোস সিৎসিপাস, আলেক্সান্দার জভেরেভের মতো তরুণদের বাধা। চোটের কারণে নেই গত বারের চ্যাম্পিয়ন ডমিনিক থিম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়