ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

মেসির অভিষেকে পিএসজির দুর্দান্ত জয়

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ফ্রেঞ্জ লিগ ওয়ানে মাঠে দেখা গেল ফুটবল জাদুকর মেসিকে। ম্যাচে প্রধান আকর্ষণ মেসিও হলেও ঝলক দেখিয়েছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। রেইমসের বিপক্ষে তার জোড়া গোলে ২-০ ব্যবধানে জয় পেয়েছে পচেত্তিনোর শিষ্যরা। এদিকে ম্যাচে মেসি মূল একাদশে না থাকলেও মাঠে নেমেছেন দ্বিতীয়ার্ধের ৬৬তম মিনিটে। অন্যদিকে লা লিগায় জয় পেয়েছে মেসির সাবেক ক্লাব বার্সেলোনা। মেম্ফিস ডিপেইয়ের নৈপুণ্যে গেতাফের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে কাতালান ক্লাবটি।
স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে ১০ আগস্ট ফরাসি লিগ ওয়ানে পাড়ি দেন আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল আন্দ্রেস মেসি। এরপর পিএসজি দুইটি ম্যাচ খেলে ফেললেও মেসির গায়ে উঠেনি দলটির জার্সি। অবশেষে ভক্তদের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ৩০ নম্বর জার্সি গায়ে পিএসজিতে অভিষেক হল মেসির। বার্সেলোনা ছাড়া এই প্রথম অন্য কোনো ক্লাবের হয়ে মাঠে নামলেন মেসি। স্মরণীয় এই ম্যাচটি উপভোগ করতে রেইমসের ঘরের মাঠ ছিল কানায় কানায় পূর্ণ। অবশ্য মেসির সম্ভাব্য অভিষেকের কথা শুনে আগেই সব অগ্রিম টিকিট শেষ হয়ে গিয়েছিল। তবে এর আগে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে স্কোয়াডে রাখলেও একাদশে রাখেননি পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। প্রথমার্ধেও বেঞ্চেই কাটান মেসি। এরপর আসে সেই মহেন্দ্রক্ষণ। ম্যাচের ৬৬তম মিনিটে নেইমারের বদলি হিসেবে মাঠে নামেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। দর্শকদের তুমুল করতালি আর হর্ষধ্বনির মাধ্যমে আগমন ঘটে মেসির। তাকে জায়গা দিতে উঠে যান তার বন্ধু ও সাবেক বার্সা সতীর্থ নেইমার। নতুন ক্লাবে অভিষেক ম্যাচে এত কম সময় মাঠে কাটিয়ে খুব বেশি কিছু করা হয়নি তার। তবে দল টানা চতুর্থ জয় পেয়েছে, এটাও বা কম কিসে! অন্তত অভিষেক ম্যাচটা জয় দিয়ে উদযাপন করলেন আধুনিক ফুটবলের সবচেয়ে বড় এই তারকা।
এর আগে রবিবার রাতে লিগ ওয়ানের ম্যাচে রেইমসের মাঠ থেকে ২-০ গোলে জয় নিয়ে ফিরেছে। এদিকে জোড়া গোল করে ম্যাচের আলো কেড়ে নেন এমবাপ্পে। মেসির অভিষেক ম্যাচে আসল নায়ক কিন্তু কিলিয়ান এমবাপ্পে। তার রিয়াল মাদ্রিদ-সংযোগ নিয়ে নানান গুঞ্জন শোনা গেলেও তাকে ঠিকই একাদশে নামান পচেত্তিনো। রিয়ালের ১৮০ মিলিয়ন ইউরোর প্রস্তাব পছন্দ হয়নি পিএসজি সভাপতি নাসের আল খেলাইফির। এই ফুটবলারের জন্য তাদের চাহিদা ২২০ মিলিয়ন ইউরো। রিয়াল-পিএসজি দরকষাকষির মাঝে অবশ্য শেষ পর্যন্ত লিল ওয়ানের আরেকটি ম্যাচ খেল ফেলল ফরাসি এই তারকা।
মাঠে নেমে ম্যাচের ১৬তম মিনিটেই লক্ষ্যভেদ প্রতিপক্ষের জাল। অ্যাঞ্জেল দি মারিয়ার বক্সে বাড়ানো ক্রসে দারুণ এক হেডে গোল করেন তিনি। নেইমার-এমবাপ্পে-দি মারিয়াদের মুহুর্মুহু আক্রমণে দিশেহারা রেইমস ৫১তম মিনিটে সমতায় ফিরেছিল। কিন্তু ভিএআর দেখে অফসাইডের সিদ্ধান্তে গোলটি বাতিল করে দেন রেফারি। এরপর ৬৩তম মিনিটে ব্যবধান বাড়ান এমবাপ্পে। কাউন্টার অ্যাটাক থেকে ডান উইং ধরে রেইমসের ব্যাক পোস্টে থাকা ফরাসি ফরোয়ার্ডকে খুঁজে নেন আশরাফ হাকিমি। একদম কাছ থেকে অনায়াসেই বল জালে জড়িয়ে দেন এমবাপ্পে। ফলে এই নিয়ে এখন পর্যন্ত লিগ ওয়ানের নতুন মৌসুমে সর্বোচ্চ গোলদাতা ফরাসি এই তারকা। এই নিয়ে মৌসুমের প্রথম চার ম্যাচের সবটাতেই জয় পাওয়া পিএসজি ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেল। সমান ম্যাচে ২ পয়েন্ট কম নিয়ে দুইয়ে নেমে গেছে অ্যাঞ্জার্স।
অন্যদিকে লা লিগায় ঘরের মাঠে গেতাফের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় পেয়েছে বার্সেলোনা। মেসিবিহীন ধুঁকতে থাকা কাতালানদের জয়ের নায়ক মেম্ফিস ডিপেই। রবিবার রাতে এক গোল ও এক অ্যাসিস্টে দলকে ২-১ ব্যবধানে জয় এনে দেন ডাচ এই তারকা। এর আগে ক্যাম্প ন্যুয়ে ম্যাচের ২ মিনিটের মাথায় গোল করে স্বাগতিকদের এগিয়ে নিয়ে যান সার্জিও রবার্তো। বা পাশ দিয়ে জর্দি আলবার পাস থেকে গেতাফের জাল খুঁজে পান স্প্যানিশ এ তারকা। ১৮তম মিনিটে সান্দ্রো রামিরেজের গোলে সমতায় ফেরে সফরকারীরা। মাঝমাঠ থেকে বল টেনে নিয়ে ডি-বক্সে বার্সা মিডফিল্ডার কার্লোস এলেনাকে বোকা বানিয়ে ডান পায়ের শটে প্রতিপক্ষের জাল খুঁজে নেন সাবেক এ বার্সা তারকা। ৩০তম মিনিটে ডিপেইয়ের গোলে আবারো এগিয়ে যায় বার্সেলোনা।
ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের দেয়া বল ডি-বক্স থেকে দুর্দান্ত এক শটে প্রতিপক্ষের জালে ভেড়ান ডাচ এ ফরোয়ার্ড। এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে রোনাল্ড ক্যোমানের শিষ্যরা। বিরতির পর সমতায় ফিরতে কম চেষ্টা করেনি গেতাফে। কিন্তু বার্সেলোনার রক্ষণভাগ ভেদ করতে পারেনি সফরকারীরা। ৮৪তম মিনিটে সার্জিও বুস্কেতসের করা ফ্রি কিক থেকে গোল করেন বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাউহো। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি। ফলে ২-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় কাতালানদের। ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ অবস্থানে বার্সেলোনা।
এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে ১-০ গোলের জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রতিপক্ষের মাঠে রবিবার প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে ইউনাইটেড। গড়েছে প্রিমিয়ার লিগে অ্যাওয়ে ম্যাচে টানা সবচেয়ে বেশি অপরাজিত থাকার রেকর্ড। ওল্ড ট্র্যাফোর্ডের দলটি এই নিয়ে টানা ২৮টি অ্যাওয়ে ম্যাচে অপরাজিত। ২০০৩ সালের এপ্রিল থেকে ২০০৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত টানা ২৭ ম্যাচে অপরাজিত থেকে রেকর্ডটি গড়েছিল আর্সেনাল। এদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোর ওল্ড ট্র্যাফোর্ডে ফেরার ঘোষণা আসার পর এটিই ছিল ইউনাইটেডের প্রথম ম্যাচ। পর্তুগিজ মহাতারকা এ দিন মাঠে না থাকলেও গ্যালারিতে প্রায় পুরোটা সমযজুড়ে তার নামে গান গাইতে থাকে ইউনাইটেড সমর্থকরা।
এর আগে স্বাগতিকদের মাঠে খুব একটা নিজেদের মেলে ধরতে পারেননি পগবারা। দুই দলের পাল্টাপাল্টি লড়াইয়ে প্রথমার্ধ শেষ হয় বিনা গোলে। এরপর ম্যাচের ৮০তম মিনিটে মেলে কাক্সিক্ষত গোলের দেখা। ভ্যারেনের পাসে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে একজনকে কাটিয়ে গ্রিনউডের নেয়া শট গোলরক্ষকের হাতে লেগে জালে জড়ায়। ফলে ম্যাসন গ্রিনউডের একমাত্র গোলে উলভারহ্যাম্পটনকে হারিয়ে মাঠ ছাড়ে সলশেয়ারের শিষ্যরা। তিন ম্যাচে দুই জয় ও একটি ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়