ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

দুই প্রবাসী পেয়ে উচ্ছ¡সিত জামালরা

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তিন জাতি টুর্নামেন্ট খেলতে এখন কিরগিজস্তানে আছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে ৫ সেপ্টেম্বর ফিলিস্তিনির বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবেন জামাল ভূঁইয়া-তপু বর্মনরা। একদিন বিরতি দিয়ে ৭ সেপ্টেম্বর স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে মাঠে নামবেন জেমি ডের শিষ্যরা। এরপর ৯ সেপ্টেম্বর এ সফরের তৃতীয় ও শেষ ম্যাচে খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ বা অলিম্পিক দল। তাই তিন জাতি টুর্নামেন্টে ভালো খেলতে কিরগিজস্তান পৌঁছানোর পর গত রবিবার বাংলাদেশ জাতীয় ফুটবল দল প্রথম অনুশীলন করেছে। তবে ওইদিন অনুশীলনে ছিলেন না নতুন ডাক পাওয়া কানাডা প্রবাসী ফুটবলার রাহবার ওয়াহেদ খান ও ফ্রান্স প্রবাসী নায়েব মোহাম্মদ তাহমিদ ইসলাম। অবশেষে তারা দুজন গত পরশু রাতে কিরগিজস্তান পৌঁছেছেন এবং গতকাল থেকে দলের সঙ্গে অনুশীলন করেছেন।
এদিন দুই প্রবাসীকে পেয়ে উচ্ছ¡সিত ছিলেন জেমি ডে। গতকাল বাংলাদেশ সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কিরগিজস্তানের স্পোর্টস সিটি ফিল্ড মাঠে অনুশীলন করেছেন জামাল-তপুরা। তাদের সঙ্গে বেশ ফুরফুরে মেজাজে অনুশীলন করেছেন রাহবার ওয়াহেদ খান ও নায়েব মোহাম্মদ তাহমিদ ইসলাম। আজ একই ভেন্যুতে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুশীলন করবেন জেমি ডের শিষ্যরা। বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। তাই দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে কোনো সমস্যা হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। অনুশীলন নিয়ে সন্তুষ্ট প্রকাশ করে জেমি ডে বলেন, এখানে সুযোগ-সুবিধাগুলো বেশ ভালো। ছেলেরা খুব ভালোভাবে প্রশিক্ষণ নিচ্ছে। সামনের ম্যাচগুলো নিয়ে আমাদের বেশ কিছু নতুন কৌশল নিয়ে কাজ করছি। আগামী কয়েক দিনের অনুশীলনের দিকে তাকিয়ে আছি। আশা করছি, আগামী কয়েক দিন বেশ কঠোর অনুশীলন করতে পারব। সেট পিস ও খেলার বেশ কিছু দিক ঠিক করতে পারব এবং ম্যাচে সেগুলো দেখাতে পারব বলে আশা করছি। সামনে দুটি কঠিন ম্যাচ আছে এবং এরপর কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে ম্যাচ আছে। বেশ আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। এখন পর্যন্ত যেভাবে অনুশীলন করেছি, এ নিয়ে সন্তুষ্ট।
তাছাড়া প্রথম দিনের অনুশীলন দেখে কোনো খেলোয়াড় নিয়ে মন্তব্য করেননি জেমি ডে। তবে দুই প্রবাসী ফুটবলারের বিষয় তিনি বলেন, রাহবার ও তাহমিদ কানাডা ও ফ্রান্স থেকে দলে এসেছে। সকালের অনুশীলনে ছিল তারা। ওরা বেশ আগ্রহ নিয়ে অনুশীলন করেছে। দেখা যাক, আগামী কয়েক দিন ওরা দুজন কেমন মানিয়ে নেয়।
এদিকে জাতীয় দলে প্রথম অনুশীলন করা মানেই অন্য রকম এক রোমাঞ্চ। গতকাল বাংলাদেশ দলের সঙ্গে অনুশীলন শেষে বেশ উচ্ছ¡াস প্রকাশ করেন দুই প্রবাসী ফুটবলার। প্রথম দিনের অনুশীলন শেষে মিডফিল্ডার রাহবার ওয়াহেদ খান বলেন, বাংলাদেশ দলের সঙ্গে প্রথম অনুশীলন করলাম। সবকিছু ভালো ছিল। সবাই আমাদের শুভেচ্ছা জানিয়েছেন। খুব ভালো অনুশীলন হয়েছে। ৩ ঘণ্টা অনুশীলন হয়েছে। পরবর্তী অনুশীলনের জন্য অপেক্ষায় আছি। আশা করি একাদশে জায়গা করে নিতে পারব।
এছাড়া রাহবার ওয়াহেদ খানের মতো একাদশে জায়গা করে নিতে চান ফ্রান্স প্রবাসী তাহমিদও। ১৮ বছর বয়সী এ মিডফিল্ডার বলেন, বাংলাদেশ দলের সঙ্গে প্রথম অনুশীলন করে আমি আনন্দিত। ভালো খেলে সেরা ১১ জনে ঢুকতে চাই প্রথম ম্যাচে। আশা করি এটা হবে।
তাছাড়া ক্রীড়াপ্রেমীরা জানেন, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বর্তমান অধিনায়ক জামাল ভূঁইয়া ডেনমার্কে খেলতেন। তাকে নিয়ে আসার মাধ্যমে প্রবাসী ফুটবলারের যুগে প্রবেশ করে বাংলাদেশ। এরপর আসেন ফিনল্যান্ডের তারিক কাজী। তিনি ফিনল্যান্ডের জাতীয় বয়সভিত্তিক দলে খেলেছেন। এবার আরো দুজন একসঙ্গে সুযোগ পেলেন। ফলে সংখ্যাটা দাঁড়াল চারে। বাংলাদেশ জাতীয় ফুটবল দল একটা সময় বেশ ভালো খেললেও সাম্প্রতিক সময়ে কোনো সাফল্য নেই। আর সাফল্য না থাকার কারণে দেশীয় ফুটবল থেকে মানুষের আগ্রহ কমে যাচ্ছে। ফলে এখন যে কোনোভাবে সাফল্য পাওয়ার বিষয়টিকে বড় করে দেখছেন জেমি ডে। তাই তো এখন প্রবাসী ফুটবলার দিয়ে দল ভারী করছেন তিনি।
বাংলাদেশ জাতীয় ফুটবল দল একটা সময় বেশ ভালো খেললেও, সাম্প্রতিক সময়ে কোন সাফল্য নেই। আর সাফল্য না থাকার কারণে দেশীয় ফুটবল থেকে মানুষের আগ্রহ কমে যাচ্ছে। ফলে এখন যে কোনভাবে সাফল্য পাওয়ার বিষয়টিকে বড় করে দেখছেন কোচ জেমি ডে। আর তাই তো এখন প্রবাসী ফুটবলারদের দিয়ে দল ভারী করছেন তিনি। তাছাড়া কয়েকদিন আগে বাংলাদেশের নাগরিকত্ব নিয়েছেন নাইজেরিয়ান স্ট্রাইকার এলিটা কিংসলে। কিছুদিন পর তাকেও লাল-সবুজের জার্সি গায়ে মাঠ মাতাতে দেখা যাবে।
এদিকে কাতার বিশ্বকাপ ২০২২ এর বাঁছাইয়ে বাংলাদেশ দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে। বাঁছাইয়ে সবমিলিয়ে আটটি ম্যাচ খেলে। এই ম্যাচগুলোর মধ্যে একটি ম্যাচেও জয় তুলে নিতে পারেনি তারা। আটটি ম্যাচ থেকে বাংলাদেশের প্রাপ্তি হলো দুই পয়েন্ট। জামালরা বাঁছাইয়ে ভারত ও আফগানিস্তানের বিপক্ষে ড্র করে এ দুটি পয়েন্ট তুলে নিতে সমর্থ হয়।
বাংলাদেশ জাতীয় ফুটবল দল সর্বশেষবার আন্তর্জাতিক পর্যায়ে যে সাফল্য পেয়েছে সেটি এসেছে ২০০৩ সালে। সেবার ঘরের মাটিতে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয় করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর দিনে দিনে জৌলুস হারিয়েছে বাংলাদেশের ফুটবল। মাঝে বঙ্গবন্ধু গোল্ডকাপে শিরোপার খুব কাছে গিয়েও সাফল্য পাওয়া হয়নি। এবার যে দুজন প্রবাসী ফুটবলারকে জেমি ডে এবার সুযোগ দিয়েছেন তার মধ্যে কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান কানাডার সেমি প্রফেশনাল ওয়ান লিগে নর্থ টরেন্টো নিট্রোস ক্লাবের হয়ে খেলেছেন। ওয়াহেদ কানাডায় পড়াশোনার উদ্দেশ্যে যান। সেখানেই তিনি ফুটবলে ক্যারিয়ার শুরু করেন।
সব মিলিয়ে বলা যায় কোচ জেমি ডে সাফ চ্যাম্পিয়নশিপকে উদ্দেশ্য করে শক্তিশালী একটি দলই গঠন করেছেন। যেখানে প্রবাসী ও দেশীয় অভিজ্ঞ খেলোয়াড়দের সমন্বয়ে দল গড়েছেন। বাংলাদেশ দলের গোলবারের দায়িত্বে এখন রয়েছেন আনিসুর রহমান জিকো। তিনি দলের এক নাম্বার চয়েজ। আর জিকোর সামর্থ্যরে বিষয়ে সকলের জানা আছে। গোলবারের অতন্দ্র প্রহরী তিনি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ যে ম্যাচগুলো খেলেছে সেগুলোতে অনেকগুলো গোল হজম করা থেকে দলকে বাঁচিয়ে দিয়েছেন জিকো।
ডিফেন্ডারদের মধ্যে রয়েছেন বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী ও তপু বর্মন। তারা রক্ষণভাগ সামলানোর পাশাপাশি মাঝে মাঝে গোলও করে থাকেন। মধ্যমাঠ সামলাবেন অধিনায়ক জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন ও মাসুক মিয়া জনির মতো খেলোয়াড়রা। আর নতুন মুখ হিসেবে মধ্যমাঠের দায়িত্বে থাকবেন তাহমিদ ইসলাম। অপরদিকে গোল করার দায়িত্বে থাকবেন সুফিল, বিপলু আহমেদ। নতুন মুখ কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান।

প্রীতি ম্যাচের জন্য বাংলাদেশের স্কোয়াড
গোলরক্ষক : আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল ও মিতুল মারমা। ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, তপু বর্মন, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রেজাউল করিম, মেহেদী হাসান, মোহাম্মদ আতিকুজ্জামান। মিডফিল্ডার : মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া (অধিনায়ক), সোহেল রানা, সাদ উদ্দিন, রাকিব হোসেন, নায়েব মো. তাহমিদ ইসলাম। ফরোয়ার্ড : বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ ইব্রাহিম, মতিন মিয়া, রাহবার ওয়াহেদ খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়