ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

গন্তব্য কোথায় : কলকাতায় বিপুল আফগান মুদ্রা উদ্ধার

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত সপ্তাহে ভারতে পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় বিপুল পরিমাণ আফগান মুদ্রাসহ দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে সেদেশের শুল্ক দপ্তরের কর্মকর্তারা। তাদের ধারণা, এসব মুদ্রা বেআইনিভাবে ভারতীয় টাকায় পরিবর্তন করাই ছিল অপরাধীদের মূল উদ্দেশ্য। আফগান মুদ্রা লেনদেন ও বিনিময়ের সঙ্গে আরো অনেকে জড়িত রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। বাকিদের ধরতে খোঁজ চলছে বলেও জানান তারা। এ বিষয়ে কলকাতার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে প্রশ্ন তুলে বলা হয়, এই অর্থ কি সন্ত্রাসবাদীদের মদতের উদ্দেশ্যে বাংলাদেশে যাচ্ছিল? আফগানিস্তানে তালিবানের উত্থানের পর কলকাতায় এত বড় অঙ্কের আফগানি মুদ্রা কোথা থেকে এলো? নাকি আফগানিস্তান থেকে আসার সময় কেউ ওই মুদ্রা সঙ্গে নিয়ে এসেছেন? সূত্র আনন্দবাজার।
জানা যায়, গত সপ্তাহে গোপন সূত্রে খবর পেয়ে কলকাতার বিবাদী বাগ এলাকায় হানা দেন তদন্তকারীরা। সেখানেই দুই সন্দেহভাজনের কাছ থেকে প্রায় ৩০ লাখ টাকা সমমানের আফগান মুদ্রা উদ্ধার করা হয়। ভারতীয় মুদ্রায় যার মান প্রায় ২৬ লাখ টাকা। বাজেয়াপ্ত আফগান মুদ্রার উৎসসহ সন্ত্রাসমূলক কাজকর্মের জন্য এই মুদ্রা লেনদেন করা হচ্ছিল কি না, তা জানতে ধৃতদের জেরা করা হচ্ছে। তবে শুল্ক দপ্তর সূত্রে খবর, বড় বাজারের এক ব্যবসায়ীর কাছ থেকে ধৃতরা ওই মুদ্রা পেয়েছিল। সম্ভবত আফগানিস্তান থেকে আসা ব্যক্তিদের মাধ্যমেই ওই আফগানি মুদ্রা সেদেশে আসে। তদন্তকারীরা বলছেন, ওই মুদ্রাকে ভারতীয় টাকায় বদলানোর চেষ্টা করা হচ্ছিল। পাশাপাশি, উদ্ধার হওয়া ওই আফগান মুদ্রা বাংলাদেশে পাঠানোই ধৃতদের মূল উদ্দেশ্য ছিল কি না, সে বিষয়েও জানার চেষ্টা চলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়