ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : সপ্তাহ ব্যবধানে নিম্নগামী চার সূচকই

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:২৯ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে এক সপ্তাহের ব্যবধানে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত রোগী, সুস্থতা এবং মৃত্যু- এই চার সূচকই নিম্নগামী। শতাংশের হিসাবে নমুনা পরীক্ষা ৮ দশমিক ৭৬ শতাংশ, শনাক্ত রোগী ২৬ দশমিক ৮২ শতাংশ, সুস্থতার হার ২৭ দশমিক ১৯ শতাংশ ও মৃত্যু ৩৩ দশমিক ৭৯ শতাংশ কমেছে। এছাড়া টানা তৃতীয় দিনের মতো গতকালও করোনায় মৃতের সংখ্যা ছিল ?১শ’র কম। তবে গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় নতুন শনাক্ত ও মৃত্যু কিছুটা বেড়েছে। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত সপ্তাহে (২৩ থেকে ২৯ আগস্ট) দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ২ লাখ ১৯ হাজার ৮৭৬টি। তার আগের সপ্তাহে (১৬ থেকে ২২ আগস্ট) এই সংখ্যা ছিল ২ লাখ ৪০ হাজার ৯৯৬টি। সে হিসাবে গত সপ্তাহে করোনার নমুনা পরীক্ষা কমেছে ৮ দশমিক ৭৬ শতাংশ। গত সপ্তাহে নতুন রোগী শনাক্ত হয়েছে ৩১ হাজার ৫৩৯ জন, যা তার আগের সপ্তাহে ছিল ৪৩ হাজার ৯৬ জন। আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ২৬ দশমিক ৮২ শতাংশ। গত সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৫১ হাজার ৮২৩ জন, আর তার আগের সপ্তাহে সুস্থ হয়েছিলেন ৭১ হাজার ১৭৬ জন। ২৭ দশমিক ১৯ শতাংশ রোগী কম সুস্থ হয়েছে তার আগের সপ্তাহের তুলনায়। একইসঙ্গে গত সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে ৭৩৩ জনের মৃত্যু হয়েছে। তার আগের সপ্তাহে মৃত্যু হয়েছিল ১ হাজার ১০৭ জনের। গত সপ্তাহে তার আগের সপ্তাহের চেয়ে মৃত্যুর হার কমেছে ৩৩ দশমিক ৭৯ শতাংশ।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৯৪ জনের মৃত্যু হয়েছে। ৩০ হাজার ৮৫৫টি নমুনা পরীক্ষায় নতুন করে শনাক্ত হয়েছে ৩ হাজার ৭২৪ জন। আর রবিবার ৮৯ জনের মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৩ হাজার ৯৪৮ জন। শনিবার ৮০ জনের মৃত্যু ও ৩ হাজার ৪৩৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে।
গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ১৮৬ জন সুস্থ হয়েছেন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক শূন্য ৭ শতাংশ। আর এ পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৮২ শতাংশ। সুস্থতার হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ আর মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত দেশে ৮৯ লাখ ২৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জন। সুস্থ হয়েছে ১৪ লাখ ২১ হাজার ৮৮৩ জন। মৃত্যু হয়েছে ২৬ হাজার ১০৯ জনের। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ৯৪৩ জন আর নারী ৯ হাজার ১৬৬ জন।
গত ২৪ ঘণ্টায় মৃত ৯৪ জনের মধ্যে পুরুষ ৪৫ জন আর নারী ৪৯ জন। ৭৬ জন সরকারি হাসপাতালে, ১৭ জন বেসরকারি হাসপাতালে আর একজনের বাড়িতে মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় নব্বইয়ের ঊর্ধ্ব দুজন, আশি ঊর্ধ্ব সাতজন, সত্তরোর্ধ্ব ১৭ জন, ষাটোর্ধ্ব ২৯ জন, পঞ্চাশোর্ধ্ব ১৯ জন, চল্লিশোর্ধ্ব ১৩ জন, ত্রিশোর্ধ্ব দুজন, বিশোর্ধ্ব চারজন আর দশোর্ধ্ব একজন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৪৩ জন, চট্টগ্রাম বিভাগের ২৭ জন, রাজশাহী বিভাগের ৬ জন, খুলনা বিভাগের ৫ জন, বরিশাল বিভাগের একজন, রংপুর বিভাগের একজন, সিলেট বিভাগে ৭ জন আর ময়মনসিংহ বিভাগের চারজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়