প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

হোঁচট খেল লিভারপুল

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ১০ জনের চেলসিকেও হারাতে পারল না শক্তিশালী লিভারপুল। অবশ্য জয়ের জন্য কম চেষ্টা করেনি সালাহ, সাদিও মানেরা। শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় পয়েন্ট ভাগাভাগি করে দুদল মাঠ ছেড়েছে। এদিকে রোনালদো প্রস্থান পরবর্তী ম্যাচে নবাগত দলের বিপক্ষে হেরে হোঁচট খেল জুভেন্টাস। লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে এম্পোলির বিপক্ষে ১-০ গোলে হেরেছে অ্যালেগ্রিকের শিষ্যরা। অন্যদিকে লা লিগায় ফের জ¦লে উঠেছে রিয়াল মাদ্রিদ। রিয়াল বেটিসকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে বেনজেমারা।
ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসি, লিভারপুল কেউ কারো থেকে কম নয়। দুদলই তারকায় ভরপুর। কিন্তু এক দল যখন ১০ জনে পরিণত হয় তখন অন্য দলটির জয়ের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। এমন সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি সালাহ ও সাদিও মানেরা। লিগে নিজের তৃতীয় ম্যাচে মাঠে নেমে প্রথমেই গোল খেয়ে বসে লিভারপুল। ম্যাচের ২২ মিনিটে জেমসের ফ্রি-কিক থেকে হার্ভাটজের হেড প্রতিহত করতে পারেননি গোলরক্ষক অ্যালিসন বেকার। ১-০ গোলে এগিয়ে থাকা লুকাকুদের জালে প্রথমার্ধের যোগ করা সময়ে বল জড়ান লিভারপুল। পেনাল্টি থেকে অধিনায়ক মোহামেদ সালাহ লক্ষ্যভেদ করে ম্যাচে সমতায় ফেরান। যোগ করা সময়ে সাদিও মানের শট প্রতিহত করতে গিয়ে বক্সের ভেতরে রিকে জেমস দেখেন লাল কার্ড। এ সময় চেলসির খেলোয়াড়রা প্রতিবাদ জানিয়েও রেফারির সিদ্ধান্ত পাল্টাতে পারেননি। তবে বিরতির পর ১০ জনের চেলসিকে চেপে ধরে ব্যবধান বাড়িয়ে নেয়ার আপ্রাণ চেষ্টাও চলতে থাকে। কিন্তু নিজেদের মাঠে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারেনি ইয়ুর্গেন ক্লপের দল। দুদলের ম্যাচটি শেষ হয়েছে ১-১ গোলে ড্র দিয়ে। ১০ জনের চেলসি বিরতির পর মাঠে নেমে রক্ষণ সামলাতেই ব্যস্ত থেকেছে। অধিকাংশ সময়ে তাদের অংশেই হয়েছে খেলা। সালাহ-মানেরা একাধিক চেষ্টা করেও অ্যাদুয়ার্ড মেন্দিকে দ্বিতীয়বার পরাস্ত করতে পারেনি। সেনেগালিজ এই গোলকিপারই বলতে গেলে দলকে হারতে দেননি। অন্তত ৬টি সুযোগ নস্যাত করে দিয়েছেন। ৫১ মিনিটে সালাহর ক্রসে দিয়েগো জোতার এর হেড ক্রসবারের উপর দিয়ে যায়। পরের মিনিটে ভ্যান ডাইকের শট গোলকিপার বাঁ-দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। ৫৮ মিনিটে হেন্ডারসনের জোরালো শটপোস্ট ছুঁয়ে যায়। ৮৪ মিনিটে কোভিচিচের শট গোলকিপার প্রতিহত করলে চেলসিরও এগিয়ে যাওয়া হয়নি। পরের মিনিটে যদিও সালাহর দুর্বল শট তালুবন্দি করে দলের এক পয়েন্ট নিশ্চিত করেছেন মেন্ডি। আর শেষের দিকে একাধিক কর্নার পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি লিভারপুল। দুদলই তিন ম্যাচে সাত পয়েন্ট করে পেয়েছে।
এদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো সিরি আ ছেড়ে পাড়ি জমিয়েছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। আর সিআর সেভেন ছাড়া জুভেন্টাসের হাল ভালোই টের পেয়েছে কোচ অ্যালেগ্রিকে। নবাগত দল এম্পোলির বিপক্ষে হেরে সেকথাই স্বীকার করলেন তিনি। ম্যাচের পর রোনালদো প্রসঙ্গে জুভেন্টাস কোচ বলেন, রোনালদো এখানে তিন বছর ছিল। পর্তুগিজ যুবরাজ গোল করাতে ভীষণ পারদর্শী। অবশ্যই সে অসাধারণ একজন খেলোয়াড়। রোনালদোর সঙ্গে মনকষাকষির সম্পর্ক থাকা অ্যালেগ্রিকে অবশ্য তার বিদায়ের বিরহে কাতর নয়। সুর বদলে তিনি আরো জানান, রোনালদো চলে গেছেন । এই মুহূর্তে তার কথা ভেবে বসে থাকলে হবে না।
এর আগে ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়েই সিরি আর প্রথম ম্যাচটি খেলেছিল জুভেন্টাস। সেই ম্যাচে উদিনেসের সঙ্গে ২-২ গোলে ড্র করে তারা। অফসাইডে গোল বাতিল না হলে রোনালদো জুভেন্টাসকে প্রায় জিতিয়েই দিয়েছিলেন। তার প্রস্থানের পর প্রথম ম্যাচটি খেলতে নেমে ড্রও করতে পারেনি দলটি। সিরি আর নবাগত দল এম্পোলির কাছে ০-১ গোলে হেরে গেছে জুভেন্টাস। নিজেদের ঘরের মাঠে খেলা ম্যাচটিতে ২১ মিনিটের সময় গোল হজম করে জুভেন্টাস। নবাগত এম্পোলিকে এগিয়ে দেন ফরোয়ার্ড লিওনার্দো মানচুসো। ধার বাড়াতে বিরতির পর কোচ অ্যালেগ্রি মাঠে নামিয়েছিলেন মোরাতা, কুলুসেভস্কি ও নিউ সাইনিং লোকোতেল্লিকে। কিন্তু তাতেও সাফল্যের দেখা মেলেনি। ম্যাচের বাকি সময়ে আর গোলের দেখা পায়নি কোনো দলই। ফলে আসরে প্রথম জয় নিয়েই মাঠ ছাড়ে এম্পোলি। লিগে দুই ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে অবস্থান করছে জুভেন্টাস।
এদিকে জয়ের ধারায় ফিরেছে করিম বেনজেমার দল রিয়াল মাদ্রিদ। রিয়াল বেটিসের মাঠে খেলতে গিয়ে ১-০ গোলের জয় নিয়েই ঘরে ফিরেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এর আগে আলাভেসকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েই মৌসুম শুরু করেছিল স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। কিন্তু পরের ম্যাচে লেভান্তের সঙ্গে থমকে যায় ৩-৩ গোলের ড্রয়ে। তবে জয়ে ফিরতে একদমই সময় নেননি বেনজেমারা। গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৬১ মিনিটের সময় জয়সূচক গোলটি করেন দানি কারভাহাল। পুরো ম্যাচজুড়ে মাদ্রিদের কঠিন পরীক্ষাই নিয়েছিল বেটিসের ফুটবলাররা। বল দখলের লড়াইয়ে মাদ্রিদের চেয়ে খানিক এগিয়েই ছিল দলটি। এমনকি আক্রমণের হিসেবেও ছিল তাদের আধিপত্য। মাদ্রিদ যেখানে ১৩ শটের মাত্র ৩টি রাখে লক্ষ্য বরাবর। সেখানে বেটিস ১১ শটের ৬টিই রেখেছিল লক্ষ্যে। কিন্তু ভাগ্য সহায় হয়নি বলে গোলের দেখা পায়নি রিয়াল বেটিস। তবে ভাগ্য সহায় ছিল রিয়াল মাদ্রিদের। ম্যাচের ৬১ মিনিটের সময় দ্রুততার সঙ্গে কাউন্টার অ্যাটাকে যায় বেলরা। ভিনিসিয়াস জুনিয়রের কাছ থেকে বল ডান দিকে ক্রস বাড়ান বেনজেমা। দুর্দান্ত শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন কারভাহাল। এক গোলের জয়ের পর তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রিয়াল মাদ্রিদ। পরের ৩টি দল সেভিয়া, ভ্যালেন্সিয়া ও মায়োর্কার পয়েন্টও সমান ৭। রিয়াল বেটিস ২ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ১৪ নম্বরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়