প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

মৃত্যু ২৬ হাজার : মৃত্যু-শনাক্ত কম হলেও জটিলতা রয়ে গেছে

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বিতীয় দিনের মতো করোনায় দৈনিক মৃতের সংখ্যা ?১০০-এর কম। তবে গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় নতুন শনাক্ত ও মৃত্যু বেড়েছে। শুধু তাই নয়, দেশে সরকারি হিসাবে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ হাজার।
করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৯ জন। আর নতুন করে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে ৩ হাজার ৯৪৮ জনের নমুনায়। শনিবার ৮০ জনের মৃত্যু ও ৩ হাজার ৪৩৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে।
শনাক্ত ও মৃতের সংখ্যা কিছুটা কম হলেও স্বাস্থ্য অধিদপ্তর বলছে, আপাতত মৃত্যু-সংক্রমণ কমেছে বলে খুশির কোনো সুযোগ নেই। কোভিড-১৯ একটি আনপ্রেডিকটেবল ভাইরাস। এর অনেক ধরনের ভ্যারিয়েন্ট রয়েছে। তাই পরিস্থিতি স্বাভাবিক মনে হলেও জটিলতা রয়ে গেছে। গতকাল কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন এ কথা বলেন। তবে বাংলাদেশ ইতোমধ্যে সব ভ্যারিয়েন্ট দেখে ফেলেছে। এসব ভ্যারিয়েন্ট দীর্ঘ সময় থাকে না। দুর্বল হয়ে পড়ে। যে কারণে বর্তমান সময়ে আলফা, বিটা, গামা ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই। ডেল্টা ভ্যারিয়েন্টের যে বৈশিষ্ট্য আমরা দেখতে পেয়েছি বিভিন্ন দেশে দুই থেকে তিন মাস ঝড়ের মতো প্রভাব থাকে, এরপর ধীরে ধীরে কমে যায়। হয়তো বাংলাদেশও সেই অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছে। সেই সঙ্গে দেশে নতুন কোনো ভ্যারিয়েন্ট আসবে কিনা সেটাও বলা যাচ্ছে না। তবে যে কোনো ভ্যারিয়েন্টেই স্বাস্থ্যবিধি মেনে চলার প্রতি আহ্বান জানান তিনি।
বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৯২১টি নমুনা। ৬ হাজার ৪৬৬ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ। আর এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৮৪ শতাংশ। সুস্থতার হার ৯৪ দশমিক ৭৯ শতাংশ আর মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ। সরকারি হিসাবে দেশে এখন পর্যন্ত মোট ৮৮ লাখ ৬৯ হাজার ৩৯৩টি করোনার নমুনা পরীক্ষা হয়েছে। রোগী শনাক্ত হয়েছেন ১৪ লাখ ৯৩ হাজার ৫৩৭ জন। সুস্থ হয়েছেন ১৪ লাখ ১৫ হাজার ৬৯৭ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬ হাজার ১৫ জনের। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ৮৯৮ জন আর নারী ৯ হাজার ১১৭ জন।
গত ২৪ ঘণ্টায় মৃত ৮৯ জনের মধ্যে পুরুষ ৪১ জন আর নারী ৪৮ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ৬৯ জন, বেসরকারি হাসপাতালে ১৮ জন আর বাড়িতে ২ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় নব্বই ঊর্ধ্ব ১ জন, আশি ঊর্ধ্ব ৭ জন, সত্তরোর্ধ্ব ১৮ জন, ষাটোর্ধ্ব ২৪ জন, পঞ্চাশোর্ধ্ব ১৬ জন, চল্লিশোর্ধ্ব ১৫ জন, ত্রিশোর্ধ্ব ৫ জন আর বিশোর্ধ্ব ৩ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ২৭ জন, চট্টগ্রামের ২১ জন, রাজশাহীর ৭ জন, খুলনার ৯ জন, বরিশালের ৮ জন, সিলেটের ১০ জন, রংপুরে ৫ জন আর ময়মনসিংহ বিভাগের ২ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়