প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

কিরগিজস্তানে জেমি ডের শিষ্যদের লক্ষ্য কী

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তিনটি প্রীতিম্যাচ খেলতে গত শনিবার (২৮ আগস্ট) কিরগিজস্তানের রাজধানী বিশকেকে পা রেখেছে জেমি ডের শিষ্যরা। জামাল ভূঁইয়া-তপু বর্মনরা দুপুর দেড়টায় সেখানে পৌঁছান। শুক্রবার রাত পৌনে একটায় বিশকেকের উদ্দেশে রওনা হন লাল-সবুজের প্রতিনিধিরা। দুবাইয়ে ঘণ্টাতিনেকের ট্রানজিট ছিল জামাল-তপুদের। এরপর ফের দুবাই থেকে বিশকেকের উদ্দেশে রওনা হন জেমি ডের শিষ্যরা। দীর্ঘ ভ্রমণক্লান্তির জন্য এ দিন কোনো অনুশীলন করেনি লাল-সবুজের প্রতিনিধিরা। তাই গতকাল অনুশীলন করেছে জামাল-তপুরা। তাই কিরগিজস্তানে বেশ ফুরফুরে মেজাজে অনুশীলন করেছে জেমি ডের শিষ্যরা। সেখানে বাংলাদেশ সময় বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত স্পোর্টস সিটি ফিল্ডে অনুশীলন করেছেন জামাল ভূঁইয়া, তারিক ও তপুরা। আজ জামাল-তারিকরা সকাল-বিকাল দুবেলা অনুশীলন করবেন। স্পোর্টস সিটি ফিল্ড মাঠে সকালের অনুশীলন শুরু হবে ১০টায় এবং বিকালের অনুশীলন ৩টায় শুরু হবে। তবে যাই হোক বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। তাই দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে কোনো সমস্যা হয়নি জেমি ডের শিষ্যদের। গতকাল অনুশীলন শেষে জামাল-তপুদের ট্রেনার ইভান র‌্যাজলগও বলেন, সকালে প্রথম সেশনের অনুশীলন করেছি। বেশ ভালো হয়েছে। এখানকার আবহাওয়া বাংলাদেশের মতোই। ছেলেরা ভালোভাবে মানিয়ে নিয়েছে, যেটা ভালো দিক। এরপর সকাল ও বিকাল মিলিয়ে দুবেলা অনুশীলন হবে। আগামী দুদিন এই রুটিনে অনুশীলন চলবে। ছেলেদের ফিটনেস বেশ ভালো অবস্থায় আছে।
তাছাড়া কিরগিজস্তানে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে ইংল্যান্ড থেকে গোলকিপার কোচ লেস ক্লেভারলি যোগদান করেছেন। এছাড়া দুই প্রবাসী খেলোয়াড় নায়েব মো. তাহমিদ ইসলাম ও মো. রাহবার ওয়াহেদ খান যথাক্রমে ফ্রান্স ও কানাডা থেকে দলে যোগদান করার কথা রয়েছে।
এদিকে বাংলাদেশ, ফিলিস্তিন ও স্বাগতিক কিরগিজস্তানকে নিয়ে হবে ত্রিদেশীয় টুর্নামেন্ট। পরে বাংলাদেশ স্বাগতিক অলিম্পিক দলের বিপক্ষে একটি প্রীতিম্যাচ খেলবে। অক্টোবরে অনুষ্ঠিতব্য সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে এই টুর্নামেন্টে অংশ নিয়েছে জেমি ডের শিষ্যরা। কিরগিজস্তান, ফিলিস্তিনের সঙ্গে ট্রাই নেশন্স কাপে খেলার পর কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। আগামী ৫ সেপ্টেম্বর ফিলিস্তিন এবং ৭ সেপ্টেম্বর কিরগিজস্তানের মুখোমুখি জামাল ভূঁইয়া-তপু বর্মনরা। ফিফা উইন্ডোতে খেলা হলেও কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচটিই শুধু বাংলাদেশের ফিফার অধিভুক্ত ম্যাচ। অর্থাৎ দুই ম্যাচ খেললেও র‌্যাঙ্কিং শুধু কাউন্ট হবে কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচেই।
বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৮তম স্থানে আছে বাংলাদেশ। তবে প্রস্তুতি ম্যাচে জিতলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হবে তাদের। তবে বর্তমানে ১০১তম স্থানে আছে কিরগিজস্তান। তাই স্বাগতিক দলের বিপক্ষে জেতাটা কঠিন হবে। তাছাড়া ঘরের মাঠে তারাও জিততে চাইবে। তবে স্বাগতিকদের ছাড় দিতে নারাজ জামাল-তপুরা। এ বিষয় কোচ জেমি ডে বলেন, কিরগিজস্তানের ম্যাচগুলো সাফের প্রস্তুতি। তিনটি ম্যাচ আমাদের সাফের প্রস্তুতির জন্য খুব সহায়ক হবে। তবে শুধু কিরগিজস্তান ম্যাচটিই ফিফার অন্তর্ভুক্ত। ম্যাচটি আমাদের জন্য কঠিন হবে। যেহেতু ওদের ঘরের মাঠে খেলা তাই তারা জিততে চাইবে। আমরাও চেষ্টা করব ভালো কিছু করার জন্য।
এছাড়া ২৩ সদস্যের ফুটবল দলের মধ্যে থেকে বাদ পড়েছেন মাসুক মিয়া জনি। তিনি মালদ্বীপে এএফসি কাপে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে গিয়ে ইনজুরিতে পড়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়