প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

আছেন বাংলাদেশিও : ভূমধ্যসাগর থেকে ৫শ’ অভিবাসী উদ্ধার

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইতালির ল্যাম্পডুসা দ্বীপের কাছে অভিবাসীদের ‘মরণকূপ’ ভূমধ্যসাগর থেকে ৫৩৯ জন অভিবাসীসহ একটি জেলে নৌকা উদ্ধার করা হয়েছে। এসব অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে একটি বড় অংশ রয়েছেন বাংলাদেশি। তবে তাদের প্রকৃত সংখ্যা কত, সেটি এখনো জানা সম্ভব হয়নি। বলা হচ্ছে, সা¤প্রতিক উদ্ধার অভিযানগুলোতে এর আগে কখনো সাগরে ভাসমান অবস্থায় এত অভিবাসীকে একসঙ্গে উদ্ধার করা হয়নি। তাদের মধ্যে অনেক নারী ও শিশুরাও ছিল। এরা সবাই লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে শরণার্থী হওয়ার আশায় রওনা হয়।
এরা ঠিক কোন কোন দেশ থেকে এসেছেন, তা সঠিক এখনো জানা যায়নি, তবে এর আগে ইতালির উপকূল থেকে যেসব শরণার্থী উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে প্রচুরসংখ্যক বাংলাদেশি থাকার ইতিহাস রয়েছে। বাংলাদেশের স্থানীয় গণমাধ্যমগুলোও জানায়, এবারে উদ্ধার করা ৫ শতাধিক মানুষের মধ্যেও বাংলাদেশিরা রয়েছে। এদিকে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেয়া কয়েকজন অভিবাসীর শরীরে নির্যাতনের চিহ্ন দেখা গেছে। ইতালির কৌঁসুলিরা ঘটনার বিস্তারিত জানতে তদন্ত করবে।
ডক্টরস উইদাউট বর্ডারের একজন চিকিৎসক অ্যালিডা সেরা মিয়েরি জানান, লিবিয়ায় যখন তারা সাগর পাড়ি দেয়ার জন্য অপেক্ষা করছিলেন তখন এদের মধ্যে বেশ কয়েকজনকে শারীরিক নির্যাতন করা হয়। ইতালির স্থানীয় সংবাদে বলা হচ্ছে, এই অভিবাসীদের কেউ মিথ্যে অভিযোগে লিবিয়ার কারাগারে ছিলেন কিনা সেই সম্ভাবনাটিও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। ল্যাম্পডুসার মেয়র টোটো মার্টেও এই উদ্ধার কাজকে ‘সা¤প্রতিক অন্যতম বড় উদ্ধারকাজ’ হিসেবে আখ্যা দেন। ইউরোপে ঢোকার জন্য অভিবাসীদের কাছে ল্যাম্পডুসা অন্যতম প্রধান বন্দর। গত মে মাসে কয়েক ঘণ্টার ব্যবধানে সহ¯্রাধিক অভিবাসী এই দ্বীপে এসে উপস্থিত হন। এই দ্বীপে অভিবাসীদের একটি ক্যাম্পও আছে, যেখানে তিনশর মতো মানুষের জায়গা হতে পারে। এখন সেখানে ধারণক্ষমতার পাঁচগুণ মানুষ অবস্থান করছেন। অনেকের জায়গা হয়েছে ক্যাম্পের বাইরে ধূলিময় সড়কে। বেশির ভাগ মানুষই এমন দেশ থেকে আসছেন, যারা রাজনৈতিক আশ্রয়ের আবেদন করার যোগ্য নন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়