ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

চন্দ্রিমায় জিয়ার লাশ নিয়ে আওয়ামী লীগ-বিএনপি বিতর্ক : কবর সরানোর আভাস, নাকি চাপে রাখার কৌশল

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝর্ণা মনি : রাজনীতিতে পুরনো ইস্যু ফের নতুন করে সামনে এসেছে। সংসদ ভবন চত্বরে চন্দ্রিমা উদ্যানে ‘কবরে’ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের লাশ রয়েছে কিনা- এই প্রশ্নে পাল্টাপাল্টি চলছে। বিতর্কে জড়িয়েছে চির প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগ ও বিএনপি। এটি বিএনপিকে চাপে রাখাতে আওয়ামী লীগের কৌশল; নাকি সংসদ ভবন এলাকা থেকে জিয়াসহ বিতর্কিত ও স্বাধীনতাবিরোধী রাজনীতিতকদের কবর সরানোর আভাস- এমন প্রশ্নও ঘুরে ফিরে আসছে। তবে সূত্রমতে, সংসদ ভবন চত্বর থেকে সহসাই সরানো হচ্ছে না কবরগুলো। বরং এ ইস্যুতে বিএনপিকে কিছুটা চাপে রাখতে চাইছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আয়োজিত এক সভায় অংশ নিয়ে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপিও জানে চন্দ্রিমা উদ্যানে জিয়া নেই, জিয়ার লাশও নেই? তাহলে এত নাটক করে কেন? বিএনপি কি জানে না এখানে জিয়ার কবর বা লাশ নেই? তারা এটা খুব ভালো করেই জানে! যদি তাই হয়, তাহলে তারা নাটক করবে কেন? খালেদা জিয়াও এ বিষয়ে সচেতন। আওয়ামী লীগ সভাপতির এমন বক্তব্যের পর দলীয় নেতারাও এ বিষয়ে উচ্চকণ্ঠ। জিয়ার লাশ নেই বলে একাধিক অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তারা।
এ ব্যাপারে থেমে নেই বিএনপিও। জনদৃষ্টি ভিন্ন খাতে সরাতেই সরকার চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমান কবর নিয়ে প্রশ্ন তুলছে বলে অভিযোগ করেছেন দলটির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘উনার দাফন হয়েছে, লাখ লাখ লোক জানাজায় শরিক হয়েছে। তৎকালীন সেনাপ্রধান এরশাদ (এইচ এম এরশাদ) নিজে জিয়াউর রহমানের ‘বডি ক্যারি করেছেন। ইট ইজ এ ওপেন ক্লিয়ার, ক্রিস্টাল ক্লিয়ার’- এর চেয়ে বড় সত্য কিছু আর হতে পারে না। তিনি এই ধরনের ইস্যুগুলো নিয়ে আসা মানে, তারা যে কতটা রাজনীতি শূন্য হয়ে গেছে রাজনীতিতে এটা তারই প্রমাণ। মানুষের দৃষ্টিকে অন্যদিকে সরিয়ে নিয়ে যাওয়ার একটা প্রচেষ্টা মাত্র।
মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের পাল্টা জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জিয়াউর রহমানের জানাজায় হাজার হাজার মানুষের উপস্থিতি প্রমাণ করে কফিনে জিয়ার লাশ ছিল- বিএনপি মহাসচিবের এমন বক্তব্যে কি প্রমাণিত হয়? মানুষ একজন

প্রেসিডেন্টের জানাজা পড়েছেন; কিন্তু কফিনে যে লাশ ছিল তা তো দেখাতে পারেননি। পাকিস্তানের প্রেসিডেন্ট জিয়াউল হকের জানাজায়ও হাজার হাজার মানুষের সমাগম হয়েছিল কিন্তু কফিনে তো তার লাশ ছিল না।
সূত্রমতে, দলীয়প্রধান যখন কথা বলেন, তখন এটি দলীয় কণ্ঠস্বরেই পরিণত হয়। সরকার এ মুহূর্তে জিয়াসহ সংসদের কবরগুলো না সরালেও এই ইস্যুতে মাঠগরম রাখতে চায়। এতে কোভিড সময়ে ঝিমিয়েপড়া দলীয় নেতাকর্মীরা কিছুটা হলেও গা ঝাড়া দিয়ে উঠবে। মাঠ গরমের রাজনৈতিক সুফল মিলবে। জানতে চাইলে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, চন্দ্রিমা উদ্যানে কাঠের বাক্সের মধ্যে জিয়াউর রহমানের লাশ ছিল সেটা প্রমাণ করতে পারবে বিএনপি? চট্টগ্রাম থেকে যে কাঠের বাক্সটি এসেছিল সেই বাক্স তার স্ত্রী খালেদা জিয়াকেও খুলে দেখানো হয়নি। চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কোনো লাশ আছে বলে আমরা বিশ্বাস করি না।
জাতীয় সংসদ ভবন এলাকা থেকে শুধু জিয়াউর রহমান নয়, সব কবরই অপসারণ করতে হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি ভোরের কাগজকে বলেন, সংসদ ভবনে কোনো কবরই থাকা উচিত নয়। অন্যদিকে জিয়ার কবরে জিয়া নেই। জিয়ার লাশ কেউ দেখেনি। কোনো ছবি তোলা হয়নি। কেন? এসব কি প্রমাণ করে?
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন ভোরের কাগজকে বলেন, আমরা মনে করি, জিয়ার কবর যেখানে আছে, সেখানে জিয়ার অস্তিত্ব নেই। তথ্যপ্রমাণ যা আছে, তাতে এটি প্রমাণ করে, এখানে জিয়ার লাশ নেই। কল্পিত উন্মাদনা সৃষ্টি করে জাতিকে বিভ্রান্ত করা হচ্ছে। সত্য উন্মোচনের জন্য বিএনপির প্রতি আহ্বান জানাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়