কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

স্বাস্থ্য অধিদপ্তর : আড়াই মাস পর করোনায় সর্বনিম্ন শনাক্ত মৃত্যু ১১৭

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:৫৩ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা রোগী শনাক্তের হার চলতি বছরের ১৯ জুনের পর সর্বনি¤œ পর্যায়ে পৌঁছেছে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সাড়ে ২৭ হাজার নমুনা পরীক্ষা করে তিন হাজার ৫২৫ জনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। যা গত আড়াই মাসের মধ্যে সবচেয়ে কম। সর্বশেষ গত ১৯ জুনের চেয়ে কম রোগী শনাক্ত হয়েছিল একদিনে। সেদিন মোট তিন হাজার ৫৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল।
এদিকে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরো ১১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫ হাজার ৮৪৬ জনে। এছাড়া দেশে শনাক্ত বেড়ে হয়েছে ১৪ লাখ ৮৬ হাজার ১৫৩ জনে।
গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ ২৭ হাজার ২৯৪টি ও পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৫৭৮টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ১৬ হাজার ২৪৩টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১২ দশমিক ৭৮ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৬ শতাংশ। ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ছয় হাজার ৪৮৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৪ লাখ ৪ হাজার ৩৭০ জন।
বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকায় ৪০, চট্টগ্রামে ৩৭, রাজশাহীতে ৪, খুলনায় ১১, বরিশালে ৬, সিলেটে ১০, রংপুরে ৫ এবং ময়মনসিংহে ছয়জন মারা গেছেন। মৃত ১১৭ জনের মধ্যে ৫৬ জন পুরুষ এবং ৬১ জন নারী। এদের মধ্যে বাসায় মারা গেছেন সাতজন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ষাটোর্ধ্ব ৩৮ জন, ৫১ থেকে ৬০ বছরের ১৯, ৪১ থেকে ৫০ বছরের ১৬, ৩১ থেকে ৪০ বছরের ৯, ২১ থেকে ৩০ বছরের ৩ এবং ১১ থেকে ২০ বছর বয়সি একজন মারা গেছেন।
এদিকে, ২৪ ঘণ্টায় শুধু ঢাকা বিভাগেই এক হাজার ৬১৩ জনের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে যা দিনের মোট আক্রান্তের অর্ধেকের বেশি। আগের দিন এ বিভাগে দুই হাজার ৬০১ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল। মারা যাওয়া ১১৭ জনের মধ্যে ৫৬ জন ছিল পুরুষ এবং ৬১ জন নারী। এ নিয়ে পঞ্চমবারের মতো দৈনিক মৃত্যুতে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি হলো। মৃতদের মধ্যে ৯২ জন সরকারি হাসপাতালে, ১৮ জন বেসরকারি হাসপাতালে এবং সাতজন বাসায় মারা যান।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ২৫১ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন এক হাজার ৮৭৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৬১ হাজার ২৪৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ৯৮ হাজার ৮৫৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬২ হাজার ৩৯০ জন।
উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়