কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

বরিশালের মাদক নিরাময় কেন্দ্রগুলো যেন টর্চার সেল : যুবকের রহস্যজনক লাশ উদ্ধার

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : বরিশালে মাদক নিরাময় কেন্দ্র থেকে চন্দন সরকার (২৫) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। মৃত যুবকের স্বজনদের দাবি, তাকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে নগরীর নবগ্রাম রোডের হলি কেয়ার মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের চতুর্থ তলার মেঝে থেকে যুবকের মরদেহটি উদ্ধার করে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেন কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক শাহজালাল মল্লিক। মৃত চন্দন সরকার জেলার আগৈলঝাড়া উপজেলার বড়পাইকা এলাকার চিত্তরঞ্জন সরকারের ছেলে।
উপপরিদর্শক শাহজালাল মল্লিক জানান, খবর পেয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের

মর্গে পাঠানো হয়েছে। মৃত ওই যুবকের গলায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলেও জানান তিনি।
নিহত চন্দনের মামা নিবাস মহুরী বলেন, আমার ভাগ্নে মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে আসতে চায়নি। সে বলেছিল, এসব কেন্দ্রে অনেক টর্চার করা হয়। আমরা তার কথা শুনিনি। আগস্ট মাসের ৭ তারিখ হলি কেয়ারে দিয়ে গেছি। তখন কোমরের বেল্টটি পর্যন্ত রাখতে দেয়নি। রশি বা গামছা তো দূরের কথা। তিনি আরো বলেন, ভোর রাতে হলি কেয়ার থেকে মোবাইলে আমাকে জানানো হয় চন্দন আত্মহত্যা করেছে। কিন্তু আমি তা বিশ্বাস করি না। আমার ভাগ্নেকে টর্চার করে মেরে ফেলা হয়েছে। এখানে এসে তো লাশও দেখছি না। আত্মহত্যা করলে পুলিশ এসে লাশ উদ্ধার করবে। কিন্তু এখানে লাশ উদ্ধার করেনি পুলিশ, হলি কেয়ারের লোকজনই বাথরুম থেকে লাশ ফ্লোরে এনে রেখেছে। এটি হত্যাকাণ্ড, আমি এই হত্যার বিচার চাই।
হলি কেয়ারের ব্যবস্থাপক মাইনুল হক তমাল দাবি করেন, হলি কেয়ার মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে মোট ২৮ জন রোগী ভর্তি ছিল। এরমধ্যে একজন ‘এক্সিডেন্টে’ মারা গেছে। এখন ২৭ জন রয়েছে। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে নিয়ে গেছে। বিস্তারিত তারাই বলতে পারবেন।

হলি কেয়ারের চতুর্থ তলার দায়িত্বে থাকা ভলান্টিয়ার সরোয়ার বলেন, রাত সোয়া ৩টার দিকে তাকে ঘুম থেকে ডেকে জানানো হয় একজন টয়লেটে আত্মহত্যা করেছে। পরে তিনি গিয়ে দেখেন চন্দন সরকার গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করেছেন। ঝুলন্ত অবস্থা থেকে নামিয়ে মেঝেতে এনে রাখার কথা স্বীকার করেন তিনি। বাথরুমের উচ্চতায় কেউ আত্মহত্যা করতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে সরোয়ার বলেন, তা বলতে পারব না, তবে লাশ সেখান থেকে উদ্ধার করেছি।
অপরদিকে ভর্তিকৃত অন্য রোগীরা জানান, ভলান্টিয়ারের দায়িত্বে থাকা সরোয়ার কথায় কথায় রোগীকে মারধর করে। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে চন্দন সরকারকে মারধর করা হয়। শেষ রাতে জানানো হয়, তিনি মারা গেছেন। অভিযুক্ত সরোয়ার এ বিষয়ে বলেন, রাতে চন্দন সরকার পশ্চিম দিকে পা দিয়ে শুয়ে থাকায় আরেক রোগী তারিকুল তাকে নিষেধ করেন। এতে ক্ষিপ্ত হয়ে চন্দন তারিকুলকে ঘুষি মারেন। এসময় চন্দনকে নিবৃত্ত করতে গিয়ে কয়েকটি ‘থাপ্পড়’ দিয়েছি। কিন্তু তাকে কোনো নির্যাতন করিনি।

জানা যায়, বরিশাল নগরীর মাদক নিরাময় কেন্দ্রগুলোতে রোগী নির্যাতনের অভিযোগ আছে অনেক আগে থেকেই। এসব নিরাময় কেন্দ্রে চিকিৎসাধীন ভুক্তভোগীদের অভিভাবকরা জানান, নামেমাত্র মাদক নিরাময়কেন্দ্র। তবে সেখানে কোনো ডাক্তার বা নার্স নাই। যখন তখন গায়ে হাত তোলে। ওদের কথা না শুনলে মারে। ঠিক মতো চিকিৎসা দেয় না। তাদের মতে, সেবার বদলে বেশি মুনাফার লোভে কেন্দ্রগুলো কখনো কখনো টর্চার সেলে পরিণত হয়। আরো জানা যায়, কোনো কোনো কেন্দ্রের ভেতরে পর্যন্ত যেতে দেয়া হয় না। এ ধরনের লুকোচুরি বা গোপনীয়তার কারণ কি? এটা প্রশাসনের ক্ষতিয়ে দেখা উচিত।
এ ব্যাপারে জানতে বরিশাল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কার্যালয়ের অতিরিক্ত পরিচালক পরিতোষ কুমার কুণ্ডুর মুঠোফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, তাদের দপ্তর থেকে যদি শতভাগ নজরদারি করা হয় তবে অনেকেরই লাইসেন্স থাকবে না। সেক্ষেত্রে রোগীগুলো কোথায় যাবে? বলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়