কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

‘ফুলের জলসায় নীরব কেন কবি’ : কথা, কবিতা ও গানে নজরুলকে স্মরণ

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাঙালির চেতনার কবি নজরুল। ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে কবিতা ও গানে মানুষের পক্ষে কলম ধরেছেন আর মানবতার গান গেয়েছেন বলে তিনি বাঙালির অসাম্প্রদায়িক চেতনার মানবতার কবি। শোষণের বিরুদ্ধে তার কলম থেকে যেভাবে দ্রোহের ফুলকি বের হয়েছিল ঠিক তেমনি প্রেমিক কবি প্রিয়ার প্রতি ভালোবাসার কথাও বলেছেন গানে ও কবিতায়। নিজেকে সব ধর্মের ঊর্ধ্বে রেখে ইসলামী, শ্যামা ও কীর্তনেও রেখে গেছেন নিজের কীর্তির ছাপ। বৈচিত্র্যপূর্ণ লেখালেখির কারণেই তিনি শুধু চেতনার কবি নন, মানবতার ও অসাম্প্রদায়িকতারও কবি। আর তাইতো গতকাল কবির ৪৫তম মৃত্যুবার্ষিকীতে কবিকে ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেছেন সর্বস্তরের জনসাধারণ ও সমাজের বিভিন্ন অঙ্গনের মানুষ। শ্রদ্ধার ফুলে সমাধিসৌধকে ঢেকে দিয়ে ভালোবাসা ও শ্রদ্ধার অনন্য নজির স্থাপন করেছেন শিল্পী, সাহিত্যিক, সুহৃদ, শিল্পানুরাগী, পরিবারের সদস্য, স্বজন ও ভক্তরা। যাদের কণ্ঠে ধ্বনিত হয়েছে বিদ্রোহী কবির সাম্য, মানবতাবোধ ও অসাম্প্রদায়িকতাবোধের চেতনায় উজ্জীবিত হয়ে সমাজ প্রতিষ্ঠার আহ্বান। গতকাল ১২ ভাদ্র শুক্রবার ছিল কবির ৪৫তম মৃত্যুবার্ষিকী। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা আয়োজনে স্মরণ করেছে কবিকে।
সমাধিতে ফুলেল শ্রদ্ধা ও কবির সৃষ্টি গানে ও কবিতায় সাজানো ছিল এই মৃত্যুবার্ষিকী পালনের এই আয়োজন। সকালে সমাধিতে ফুলেল শ্রদ্ধা আর বিকালে কথা, গান ও নৃত্যে কবির প্রতি ভালোবাসার প্রকাশ করেছে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের মানুষ।
ফুলের চাদরে ঢাকা সমাধিসৌধ : মৃত্যুবার্ষিকীতে কবির প্রতি ভালোবাসার প্রকাশে ফুলেল শ্রদ্ধায় কবির মাজারকে ঢেকে দিয়েছেন সুহৃদ, স্বজন, সাহিত্য, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষ। সকাল সাড়ে ৭টায় কবি পরিবারের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন নাতনি খিলখিল কাজী।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের পক্ষে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন দলের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিএনপির পক্ষে রুহুল কবির রিজভী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য আখতারুজ্জামান প্রমুখ। প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিকভাবে শ্রদ্ধা নিবেদন করে বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, ছাত্রদল, কবি নজরুল ইনস্টিটিউট, জাসদ, নজরুল চর্চা কেন্দ্র-বাঁশরী, কৃষকলীগ, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
বাংলা একাডেমি : ফুলেল শ্রদ্ধা, আলোচনা ও সাংস্কৃতিক আয়োজনে জাতীয় কবির মৃত্যুবার্ষিকী পালন করেছে বাংলা একাডেমি। সকাল সাড়ে ৭টায় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বাংলা একাডেমির নজরুল স্মরণ। একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদাসহ এ সময় অন্য কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিকাল ৪টায় অনলাইনে অনুষ্ঠিত হয় নজরুলবিষয়ক আলোচনা। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব আবুল মনসুর।
অনুষ্ঠানে ‘বিদ্রোহীর শতবর্ষ, জাগরণের শতবর্ষ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ আজিজুল হক। আলোচনায় অংশ নেন অধ্যাপক খালেদ হোসাইন।
স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন মাহিদুল ইসলাম এবং ‘ফুলের জলসায় নীরব কেন কবি’ শীর্ষক নজরুলগীতি পরিবেশন করেন শিল্পী সালাউদ্দিন আহমদ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।
ছায়ানট : কবির মৃত্যুবার্ষিকীতে ‘মিলনে বিরহে নজরুল’ শিরোনামের অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিকে স্মরণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। নাচ, গান, আবৃত্তিসহ নানা আয়োজনে সাজানো ছিল ভার্চুয়াল এই আসর।
রাত ৯টায় সংগঠনটির ফেসবুক পেজ থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানে গান ও কবিতায় নজরুলকে মূর্ত করে তোলেন শিল্পীরা। অন্যদিকে কবির স্মরণে আজ শনিবার ‘আমারে দেবো না ভুলিতে’ শিরোনামের ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। কবির ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে শুরু হয়ে এই আয়োজনে পরিবেশিত হবে কবির বিভিন্ন সময়ের গান ও কবিতা। মৃত্যুবার্ষিকীর একদিন পর আজ শনিবার সংগঠনটির ফেসবুক পেজে সম্প্রচারিত হবে এই আয়োজন।
বিএসএমএমই : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন জাতীয় কবি। ৪৫ বছর আগে বিএসএমএমইউর যে কক্ষে নজরুল চিকিৎসাধীন ছিলেন সেই কক্ষে নজরুলের নানা স্মৃতি নিয়ে বিএসএমএমইউর শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত হয়েছে ‘আলোচনা ও নজরুল স্মৃতি’ শিরোনামের অনুষ্ঠান। সকালের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠান শেষে নজরুলের ছবিসহ বিভিন্ন স্মৃতি দিয়ে সাজানো কক্ষটি ঘুরে দেখেন অনুষ্ঠানে আগতরা। এছাড়া নজরুল ইনস্টিটিউট, উদীচী শিল্পীগোষ্ঠীও কবির মৃত্যুবার্ষিকীতে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে।
বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ : ‘আমারে দেবো না ভুলিতে’ শিরোনামের ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়