কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

ওবায়দুল কাদের : জিয়ার লাশ থাকলে সে ছবি দেখতে চাই

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের লাশ নেই চ্যালেঞ্জ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চন্দ্রিমা উদ্যানে জিয়ার লাশ থাকলে আমি সে লাশের ছবি দেখতে চাই। পারলে বিএনপি জাতির সামনে জিয়ার লাশের ছবি পেশ করুক। গতকাল শুক্রবার ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা আয়োজিত শোক দিবসের অনুষ্ঠানে তিনি একথা বলেন।
মির্জা ফখরুলের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, আমি প্রতিদিন যেসব চ্যালেঞ্জ ছুড়ে দেই এসব বিষয়ে তিনি একটা প্রশ্নের উত্তরও দেন না। ১৫ আগস্টের পরে বঙ্গবন্ধুর খুনিদের তারা নিরাপদে বিদেশে দূতাবাসে চাকরি দিয়েছেন, পুরস্কৃত করেছেন। এসবের উত্তর মির্জা ফখরুল দিতে পারবেন? তিনি এসবের উত্তর দিতে পারবেন না। ১৫ আগস্ট এলেই বিএনপির গাত্রদাহ শুরু হয়। তাদের অস্থিরতা শুরু হয়। কারণ হত্যাকাণ্ডের পর মেজর ডালিম জিয়াউর রহমানের কাছে গিয়েছিলেন রিপোর্ট করতে। জিয়া বলেছিলেন ওয়েলডান, গ্রেট জব। কেন সেদিন জিয়া এসব করেছিলেন এই প্রশ্নের উত্তর বিএনপি দিতে পারেনি।
বিএনপি এসবের জবাব দিতে গেলে অস্থিরতায় ভোগে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়ার একাধিক জন্ম তারিখের বিষয়টি হাওয়া থেকে পাওয়া তথ্য নয়। তার জীবনী থেকে বলছি। এ সময় বিশ্ববিদ্যালয় খোলার পর অস্থিতিশীলতা সৃষ্টির পাঁয়তারা চলছে বলেও অভিযোগ করেন কাদের। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার একটি দেশে ক্ষমতার পরিবর্তনে এখানে একটি গোষ্ঠী উচ্ছ¡সিত। তারাই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর বিশ্ববিদ্যালয়কে ঘিরে অস্থিতিশীলতা তৈরির ষড়যন্ত্রের প্রস্তুতি নিচ্ছে। আফগানিস্তানের নাম উল্লেখ না করে তিনি বলেন, এখনো বাংলার আকাশে ষড়যন্ত্রের গন্ধ। সতর্ক থাকতে হবে। সামনের দিনে আরো চ্যালেঞ্জ আছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে। বিশ্ববিদ্যালয়কে ঘিরেই তারা বিশৃঙ্খলা তৈরি করবে। বিশ্ববিদ্যালয় খোলার প্রস্তুতির সঙ্গে সঙ্গে তারা অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রস্তুতি নিচ্ছে। ষড়যন্ত্রের প্রস্তুতি নিচ্ছে, শেখ হাসিনার সরকার হটানোর প্রস্তুতি নিচ্ছে। ছাত্রলীগকে সজাগ থাকতে হবে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নিজেরা নিজেদের শত্রæ হবেন না। চন্দ্রিমা উদ্যানে জিয়ার লাশ ছিল প্রমাণ করুন : অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, চন্দ্রিমা উদ্যানে কী কারণে মাতম করেন? কাঠের বাক্সের মধ্যে জিয়াউর রহমানের লাশ ছিল সেটা প্রমাণ করেন? চট্টগ্রাম থেকে যে কাঠের বাক্সটি এসেছিল সেই বাক্স খুলে তার স্ত্রী খালেদা জিয়াকেও খুলে দেখানো হয়নি। চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কোনো লাশ আছে বলে আমরা বিশ্বাস করি না।
তিনি বলেন, ১৫ আগস্টকে খুঁজতে গেলে আমাদের একাত্তরকে খুঁজতে হবে। সেদিন স্বাধীন বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল কারা? সেদিন বাংলাদেশের মুক্তিযুদ্ধকে মুখ থুবড়ে ফেলার ষড়যন্ত্র করেছিল কারা? কারা সেদিন পাকিস্তানের সামরিক গোয়েন্দাদের প্রতিযোগী হিসেবে ভেতরে ঢুকে মুক্তিযুদ্ধকে বিপদগ্রস্ত করতে চেয়েছিল, সেই সামরিক অফিসার কারা? সেদিন বাংলাদেশকে পাকিস্তানের ফেডারেশন করতে চেয়েছিল জিয়া-মোশতাকরা।
নানক বলেন, আগস্ট এলে মির্জা ফখরুলদের বুকে থরথরে কাঁপন আসে। এ আগস্ট মাস শোকাবহ মাস। এ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে সপরিবারে হত্যা করে নির্বাচিত সাংবিধানিক সরকারকে উৎখাত করে আপনাদের জিয়াউর রহমান রাষ্ট্রক্ষমতা দখল করেছিল। হত্যাকারীদের পুরস্কৃত করেছিল। যারা হত্যাকাণ্ড ঘটিয়েছিল তাদের নিরাপদে বিশেষ বিমানযোগে গার্লফ্রেন্ডসহ কারা বিদেশে পাঠিয়ে ছিল? সেই জিয়াউর রহমান। মির্জা ফখরুল সাহেব, বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিভিন্ন দূতাবাসে ফার্স্ট সেক্রেটারি, সেকেন্ড সেক্রেটারি হিসাবে পুরস্কৃত করেছিল জিয়াউর রহমান।
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মীজানুর রহমান, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়