জাসদের পাল্টা প্রশ্ন : ১৫ আগস্ট সেলিম মার্কিন দূতাবাসে কী করছিলেন

আগের সংবাদ

কারা এই আইএস-কে? আফগানিস্তানে সক্রিয় নৃশংসতম জঙ্গিগোষ্ঠীর কাবুলে হামলার দায় স্বীকার

পরের সংবাদ

চলে গেলেন বাচিকশিল্পী গৌরী ঘোষ

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্তব্ধ হলো কলকাতার বাচিকশিল্পী গৌরী ঘোষের কণ্ঠ। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা ৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। তার বয়স হয়েছিল ৮৪ বছর। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন। তাকে রাখা হয়েছিল ভেন্টিলেশনে। গত বুধবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয়। চিকিৎসকরা তাকে সুস্থ করে তুলতে আপ্রাণ চেষ্টা চালান। কিন্তু তাদের সব চেষ্টাই শেষমেশ ব্যর্থ হলো। ভারতীয় গণমাধ্যম সূত্রে এ খবর জানা গেছে।
তার বিদায়ের সঙ্গে ভেঙে গেল পার্থ ঘোষ-গৌরী ঘোষ জুটি, যে জুটি কয়েক দশক ধরে উভয় বঙ্গের আবৃত্তি জগৎকে বিমোহিত করে রেখেছিল। এদিকে গৌরী ঘোষের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংস্কৃতি মহলে। গুণী এ শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, পশ্চিমবঙ্গ কবিতা একাডেমির সদস্য গৌরী ঘোষকে রাজ্য সরকার ২০১৮ সালে ‘কাজী সব্যসাচী সম্মান’ প্রদান করে। তার প্রয়াণ সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি। আমি গৌরী ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।
গৌর ঘোষ ও পার্থ ঘোষ আবৃত্তির জগতের খ্যাতিমান জুটি। তাদের শুরুটা হয়েছিল রেডিও উপস্থাপক হিসাবে। দীর্ঘদিন তারা কাজ করেছেন আকাশবাণীতে; উপস্থাপনা করেছেন বহু শো। বাংলা কবিতা নিয়ে তাদের যুগল আবৃত্তির একাধিক সিডি ও ক্যাসেট রয়েছে। তার মধ্যে অন্যতম ‘এই তো জীবন’।
তাদের একটি পুত্র সন্তান রয়েছে। খবরে জানা যায়, দীর্ঘদিন ধরে স্নায়ুর সমস্যায় ভুগছিলেন গৌরী ঘোষ। দিনকয়েক আগে শারীরিক অসুস্থতা গুরুতর আকার নেয়। তখন তাকে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই জীবনযুদ্ধে হার মানেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়