জাসদের পাল্টা প্রশ্ন : ১৫ আগস্ট সেলিম মার্কিন দূতাবাসে কী করছিলেন

আগের সংবাদ

কারা এই আইএস-কে? আফগানিস্তানে সক্রিয় নৃশংসতম জঙ্গিগোষ্ঠীর কাবুলে হামলার দায় স্বীকার

পরের সংবাদ

গল্পে-গানে স্মরণ-উদযাপন শিল্পকলায় কফি হাউজের দেড় দশক পূর্তি

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পকলা একাডেমির কফি হাউজের সঙ্গে মিশে আছে শিল্পের শেকড়। নাট্যচর্চা শেষে কিংবা মঞ্চায়নের আগে ও পরে কফি হাউজে একটু আড্ডা না দিলে আর এক কাপ কফি পান না করলে শিল্পের রস আস্বাদনটাই যেন ফিকে লাগে। সংস্কৃতির রথী-মহারথীদের আড্ডা আর মিলনমেলায় বিকাল থেকে রাত অবধি প্রাণের স্পন্দনে ভালো লাগা আর ভালোবাসার দ্যুতি ছড়িয়ে পড়ত কফি হাউজে। বছরজুড়ে সাংস্কৃতিক উৎসব আর মৌসুমি নানা আয়োজনে শিল্পী আর কলাকুশলীদের পদচারণায় সারা বছরই মুখরিত থাকত শিল্প-সংস্কৃতির ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি। করোনার থাবায় অন্য সব কিছুর মতো গত দেড় বছর সংস্কৃতির এই মিলনস্থলেও নেই শিল্পীদের পদচারণা। মুখরিত সেই স্থানে বিরাজ করছে রাজ্যের শূন্যতা।
দেখতে দেখতে ১৫ পার করে ১৬-তে পা দিয়েছে শিল্পকলার কফি হাউজ। সাংস্কৃতিক অঙ্গনজুড়ে হতাশার এই ক্রান্তিলগ্নেও সুহৃদরা ভোলেনি প্রিয় কফি হাউজকে। প্রতিষ্ঠার দেড় দশকের উদযাপনে প্রিয় কফি হাউজের নানা স্মৃতি তুলে ধরে প্রতিষ্ঠানটি নিয়ে নিজেদের ভালো লাগা আর ভালোবাসার কথা বলেছেন সুহৃদ, শুভাকাক্সক্ষী ও শিল্পীরা। গতকাল বৃহস্পতিবার বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এই আয়োজন। প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজনকে বর্ণাঢ্য করার লক্ষ্যে কথামালা ও স্মৃতিচারণের ফাঁকে ফাঁকে আবৃত্তি ও সংগীত পরিবেশন করেন শিল্পীরা। অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃত্তি করেন ড. শাহাদাৎ হোসেন নিপু। এরপর সাম্প্রতিক কালে হারানো কফি হাউজের সব সুহৃদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে। এরপর সাংস্কৃতিক গুণী, সুহৃদ ও শিল্পীদের আলোচনায় উঠে আসে কফি হাউজের প্রতিষ্ঠা ও বেড়ে ওঠার নানা গল্প।
একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী আমানুল হকের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন অধ্যাপক আব্দুস সেলিম, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, বরেণ্য অভিনেতা আব্দুল আজিজ, অভিনেতা রফিকুল্লাহ সেলিম, আদিত্য আলম, অভিনেত্রী ফারজানা ফাতেমা চৌধুরী সুমি, মাসুদা খান, বাচিকশিল্পী মীর বরকত, কবি লিলি হক, কবি আফরোজা কনা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কফি হাউজের স্বত্বাধিকারী ও বাংলাদেশ থিয়েটারের অধিকর্তা খন্দকার শাহ আলম। শনাক্ত ও মৃত্যুর হারে করোনা নি¤œমুখী হওয়ার পর শপিংমল থেকে শুরু করে গণপরিবহন ও বিনোদনকেন্দ্রগুলো খুলে দিলেও নাটকের মঞ্চ এবং কফি হাউজ কেন খুলে দেয়া হচ্ছে না এই বিষয়ে আক্ষেপ প্রকাশ করেন অনুষ্ঠানের বক্তারা। বক্তারা বলেন, কফি হাউজকে ঘিরেই গড়ে উঠেছিল শিল্প-সাহিত্য ও সংস্কৃতির আড্ডা। দেশের বরেণ্য সাংস্কৃতিকর্মীদের পাশাপাশি উদীয়মান সংস্কৃতিকর্মীদের পদচারণায় আবারো মুখরিত হবে শিল্পকলা একাডেমি ও কফি হাউজ এমন দাবি কর্তৃপক্ষের কাছে তুলে ধরেন নাট্যকর্মীরা। স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে শিল্পকলা একাডেমির মঞ্চগুলোসহ সারা দেশের সব মঞ্চ ও সংস্কৃতিকেন্দ্রগুলো খুলে দেয়ার দাবিও জানান তারা। অনুষ্ঠানে আবৃত্তি ও সংগীত পরিবেশন করেন বরেণ্য ও প্রতিশ্রæতিশীল শিল্পীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়