জাসদের পাল্টা প্রশ্ন : ১৫ আগস্ট সেলিম মার্কিন দূতাবাসে কী করছিলেন

আগের সংবাদ

কারা এই আইএস-কে? আফগানিস্তানে সক্রিয় নৃশংসতম জঙ্গিগোষ্ঠীর কাবুলে হামলার দায় স্বীকার

পরের সংবাদ

এমবাপ্পেকে নিয়ে কাড়াকাড়ি : ম্যান সিটিতে যাচ্ছেন রোনালদো

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপিয়ান ফুটবলের দল বদলে এখন সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে ফ্রান্স ও পিএসজির সুপারস্টার কিলিয়ান এমবাপ্পের নাম। মেসি পিএসজিতে যোগ দেয়ার পর এমবাপ্পে আর থাকবেন না এটি বুঝতে পেরেছিলেন অনেকে। যদিও পিএসজির চেয়ারম্যান নাসের আল খেলাইফি বারবার বলেছেন ফরাসি তারকাকে তারা রাখতে পারবেন। কিন্তু দুই দিন আগে এমবাপ্পেকে যখন তিনি নতুন চুক্তির প্রস্তাব দেন তখন এমবাপ্পে তা প্রত্যাখান করেন। এর পরপরই রিয়াল মাদ্রিদ পিএসজির কাছে এমবাপ্পের জন্য ১৬০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দেয়। যদিও ফরাসি জায়ান্টরা সে প্রস্তাব ফিরিয়ে দেয় সঙ্গে সঙ্গে। তবে এখন শোনা যাচ্ছে এমবাপ্পের জন্য ১৮০ মিলিয়ন ইউরো পেলেই তাকে বিক্রি করে দেবে পিএসজি। যেহেতু এমবাপ্পের সঙ্গে আগামী মৌসুমেই তাদের চুক্তি শেষ হয়ে যাবে ফলে পিএসজি তাকে এক মৌসুমের জন্য রেখে ফ্রি এজেন্ট হওয়ার আগেই বিক্রি করে দেবে। এজন্য দুই ক্লাবের মধ্যে খুব তাড়াতাড়ি একটি চুক্তি হয়ে যাবে। এমবাপ্পেও অনেক আগে থেকে রিয়ালে যাওয়ার জন্য স্বপ্ন দেখছেন। তাই তিনি চান এবারই নিজের স্বপ্নের ক্লাবে চলে যেতে। এদিকে পিএসজি বাধ্য হয়ে এমবাপ্পেকে বিক্রি করায় তারা বিষয়টিকে ভালোভাবে দেখছে না। পিএসজির স্পোর্টিং ডাইরেক্টর ইতোমধ্যেই রিয়ালের কড়া সমালোচনা করেছেন। তিনি জানিয়েছে অবৈধভাবে রিয়াল এমবাপ্পের সঙ্গে কথা বলেছে।
এখন রিয়াল যেহেতু পিএসজির কাছ থেকে এমবাপ্পেকে অনেকটা ছিনিয়ে আনছে, তাই রিয়ালের ভয় পিএসজিও তাদের খেলোয়াড়দের নিয়ে যাবে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে এ কারণে রিয়াল তাদের সেরা খেলোয়াড়ের সঙ্গে অনেক আগে থেকেই চুক্তি নবায়ন করে ফেলছে, যেন পিএসজি তাদের খেলোয়াড়দের নিয়ে যেতে না পারে।
এমবাপ্পেকে নিয়ে দুই ক্লাবের মধ্যে এখন কাড়াকাড়ি হলেও পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর ভবিষ্যৎ এখনো ঝুলে আছে। যদিও তার বর্তমান ক্লাব জুভেন্টাসের সঙ্গে এ মৌসুম পর্যন্ত চুক্তি আছে। তবে সময় শেষ হওয়ার আগেই রোনালদোকে অন্য কোনো ক্লাবে পাঠিয়ে দিতে চায় তারা। আবার রোনালদো নিজেও ছাড়তে চান জুভেন্টাস। তবে শোনা যাচ্ছে ইংলিশ ক্লাব ম্যান সিটির সঙ্গে বার্ষিক ১৫ মিলিয়ন ইউরোতে দুই বছরের জন্য চুক্তি করতে সম্মত হয়েছেন রোনালদো।
রোনালদো নতুন কোনো ক্লাবে যাবেন, নাকি তিনি জুভেন্টাসেই থেকে যাবেন এটি হলো এখন টক অব দি টাউন। পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে ক্লাব ছাড়ার কথা জানার পর শোনা যাচ্ছিল তার জায়গায় আনা হতে পারে রোনালদোকে।
গত কয়েক দিন ধরে এ বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। আবার শোনা যাচ্ছে যে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতেও যেতে পারেন রোনালদো। তবে বাস্তব কথা হলো কোনো ক্লাবই এখন রোনালদোকে নিয়ে খুব বেশি আগ্রহ দেখাচ্ছে না। যদিও বিশ্বের সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড় তিনি। এখনো ইতালিয়ান সিরি আর সর্বোচ্চ গোলদাতা তিনি।
আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা তিনি। সবকিছুতে সেরা হলেও হঠাৎ করে কদর কমে গেছে তার। অথচ ২০১৮ সালে তিনি রিয়াল মাদ্রিদ থেকে সিরি আর ইতিহাসে সর্বোচ্চ ১০০ মিলিয়ন ইউরোতে জুভেন্টাসে যোগ দিয়েছিলেন। এখন তার জন্য কোন ক্লাব ২৫ মিলিয়ন ইউরোও খরচ করতে চাচ্ছে না। বয়সের কারণে যেন কদর কমে গেছে তার।
আগামী ফেব্রুয়ারিতে রোনালদোর বয়স হবে ৩৭। রোনালদোর পায়ের জাদু এখনো শেষ না হয়ে গেলেও, ক্লাবগুলো চিন্তা করছে তার বয়সটিই। এর উদাহরণ পিএসজিই। এমবাপ্পের জায়গায় যখন রোনালদোকে নেয়ার কথা ওঠল তখন অনেকেই নাকি বলেছে এমবাপ্পের জায়গাটিতে আনা যায় বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোস্কিকে। কারণ রোনালদোর চেয়ে তিনি বয়সে তিন বছরের ছোট।
লেভানদোস্কি দুই মৌসুম আগেও বায়ার্নকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করিয়েছেন। গত মৌসুমে বুন্দেসলিগায় ৫০ বছরের রেকর্ড ভেঙে এক মৌসুমে সর্বোচ্চ গোল করার নতুন রেকর্ড গড়েছেন। অপরদিকে রোনালদো ইতালিয়ান সিরি আয় সফল হলেও, চ্যাম্পিয়ন্স লিগে তিনি গত কয়েক মৌসুমে ভালো করতে পারেননি। যদিও চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে তিনি সর্বোচ্চ গোলদাতা। ইতালিয়ান সংবাদমাধ্যমগুলো গতকাল জানিয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি রোনালদোকে নিয়ে আগ্রহ দেখিয়েছে। এখন দুই ক্লাবের মধ্যে অফিসিয়াল চুক্তি হলেই নিশ্চিত হবে ব্যাপারটি। সবার আগে শোনা গিয়েছিল রোনালদো রিয়ালে ফিরতে চান। কিন্তু সেই বিষয়টি আগেই নিষ্পত্তি হয়ে গেছে রিয়ালের নতুন কোচ আনচেলোত্তির কথায়। তিনি জানিয়েছেন রোনালদোকে আর প্রয়োজন নেই তাদের। তবে রোনালদোর একটা ব্যবস্থা করতে ইতোমধ্যে তুরিনে পৌঁছেছেন তার এজেন্ট। সেখানে তিনি সিআরসেভেনের ভবিষ্যৎ নিয়ে বিস্তারিত কথা বলবেন। জুভেন্টাস রোনালদোকে এনেছিল মূলত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দেয়ার জন্য। কিন্তু তিনি এক্ষেত্রে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। এজন্য তার ওপর আগ্রহ হারিয়ে ফেলেছে তুরিনের ক্লাবটি।
এদিকে রোনালদো ক্লাব পর্যায়ে এখন পর্যন্ত ৮৯৫টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচগুলো খেলে তিনি ৬৭৪টি গোল করেছেন। আর সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ২২৯টি। ক্লাবের হয়ে ৬৭৪টি গোলের মধ্যে তিনি ৪৫০টি করেছেন রিয়াল মাদ্রিদের হয়ে। দ্বিতীয় সর্বোচ্চ ১১৮টি গোল করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। তৃতীয় সর্বোচ্চ ১০১টি গোল করেছেন জুভেন্টাসের হয়ে। আর নিজের দেশের ক্লাব স্পোর্টিং সিপির হয়ে পাঁচবার বল জালে জড়িয়েছেন। অপরদিকে পর্তুগালের হয়ে তার অভিষেক হয় ২০০৩ সালে। এই ২০২১ সাল পর্যন্ত তিনি দেশের হয়ে ১৭৯টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ১০৯টি। বিশ্বের মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে তিনি আন্তর্জাতিক পর্যায়ে গোলের সেঞ্চুরি করেছেন। রোনালদোর আগে একমাত্র ফুটবলার হিসেবে দেশের হয়ে একশ বা তার বেশি গোল করেছিলেন ইরানের আলী দাঈ। তিনিও রোনালদোর সমান ১০৯টি গোল করেছেন। আলী দাঈ অনেক আগেই ফুটবলকে বিদায় জানিয়েছেন। অপরদিকে সবকিছু ঠিকঠাক থাকলে রোনালদো ২০২২ সালে কাতারে হতে যাওয়া বিশ্বকাপে খেলবেন। ফলে তিনি আলী দাঈয়ের রেকর্ড ভেঙে ফেলবেন এটি নিশ্চিত। রোনালদো গত মৌসুমেও জুভেন্টাসের হয়ে সিরি আয় সর্বোচ্চ গোল করেছেন। লিগে তিনি দুর্দান্ত খেললেও, চ্যাম্পিয়ন্স লিগে গিয়ে পারছেন না।
আর এ কারণেই এখন তার ওপর আগ্রহ হারিয়েছে বেশির ভাগ ক্লাব। যদিও মাত্র পাঁচ বছর আগেও তাকে পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছে বিশ্বের নামিদামি ক্লাবগুলো।
এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কোথায় যান রোনালদো। পর্তুগিজ এ সুপারস্টার অনেক আগেই বলেছিলেন তিনি নিজের ৪০ বছর বয়স পর্যন্ত পেশাদার ফুটবল চালিয়ে যেতে চান। আর তার ক্যারিয়ারের পড়ন্ত বিকালে কোনো ক্লাব তার এই ইচ্ছাটি পূরণ করে এটিই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়