ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

শায়েস্তাগঞ্জের কিশোর-কিশোরী ক্লাব : কাগজপত্রে ৩, বাস্তবে ১

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সমীরণ চক্রবর্তী শংকু, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) থেকে : শায়েস্তাগঞ্জে কিশোর-কিশোরী ক্লাব শুধু কাগজেই আছে বাস্তবে নেই। ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন, কৈশোরের জাগরণ’ এই প্রতিপাদ্যে ২০১৯ সালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারাদেশে কিশোর-কিশোরী ক্লাবের কার্যক্রম শুরু করে। এরই অংশ হিসেবে উপজেলায় চারটি কিশোর-কিশোরী ক্লাব যাত্রা শুরু করে। উপজেলায় ৩টি ক্লাবের কার্যক্রম চলার কথা থাকলেও বাস্তবে নামেমাত্র একটি ক্লাব চালু আছে। উপজেলার নুরপুর ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম শুরু হলেও ঠিকমতো ক্লাস নেয়া হয় না।
খোঁজ নিয়ে জানা যায়, শায়েস্তাগঞ্জ পৌরসভার কিশোর-কিশোরী ক্লাবের ঠিকানা দেখানো হয়েছে বিরামচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। শায়েস্তাগঞ্জ ইউনিয়নের ক্লাবের ঠিকানা দেখানো হয়েছে নিশাপট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। কিন্তু সরেজমিনে গিয়ে কোনোটিরই অস্তিত্বই পাওয়া যায়নি। জানা যায়, অস্তিত্ব না থাকলেও প্রত্যেকটি ক্লাবের শিক্ষার্থীদের নাস্তা বাবদ প্রতি মাসে ৮ হাজার ৪শ টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১১ আগস্টে কিশোর-কিশোরী ক্লাবের প্রকল্প পরিচালক (পিডি) জয়ন্ত কুমার সিকদার স্বাস্থ্যবিধি মেনে ক্লাস চালু করার নির্দেশনা দেন। উপজেলার মধ্য একটি ক্লাব সচল হলেও তাতে আবার শিক্ষার্থী মাত্র ৮ জন। এ বিষয়ে উপজেলা কিশোর-কিশোরী ক্লাবের জেন্ডার প্রমোটার শিমু আক্তার বলেন, শায়েস্তাগঞ্জ উপজেলায় ৪টি ক্লাব থাকলেও শিক্ষক সংকটের কারণে শুধু নুরপুর ইউনিয়নের ক্লাবটি চালু আছে। এ বিষয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা ইয়াসমিন বলেন, প্রকল্প অনুমোদনের সময় ব্রাহ্মণডোরা ইউনিয়ন ছিল না, তাই শায়েস্তাগঞ্জে ৩টি ক্লাব অনুমোদন পায়। বর্তমানে নুরপুর ইউনিয়নের ক্লাবটি চালু আছে। বাকি দুটি ক্লাবে শিক্ষক না থাকায় চালু করা হয়নি। ক্লাস না হওয়া ২টি ক্লাবের নামে আসা বরাদ্দের টাকা কি করা হয় জানতে চাইলে তিনি বলেন, নাস্তা বাবদ আসা বরাদ্দের টাকা ফেরত পাঠানো হয়।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুল ইসলাম বলেন, করোনাকালে কিশোর-কিশোরী ক্লাব বন্ধ ছিল। স¤প্রতি খোলা হয়েছে। খোঁজ নিয়ে ব্যবস্থা নেব। কেন অন্য ক্লাবগুলো চালু হচ্ছে না তা আমি খতিয়ে দেখব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়