ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

বাংলা একাডেমি : ‘বঙ্গবন্ধুর কারণে বিশ্বে গর্বের নাম বাংলাদেশ’

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছি, বঙ্গবন্ধুর কারণেই সারা বিশ্বে বাংলাদেশ এক গর্বিত নাম। আজ আর্থ-সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ নানা ক্ষেত্রে বাংলাদেশ যে বিশ্বে এক আলোচিত এবং ইতিবাচক নাম তার নেপথ্যে রয়েছে বঙ্গবন্ধুর মুখ্য ভূমিকা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমি ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শীর্ষক আয়োজিত অনলাইনে আলোচনা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে অধ্যাপক ড. মাসুদুজ্জামান এসব কথা বলেন।
গতকাল মঙ্গলবার বিকালে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টের শহীদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ‘শোক ও শক্তির মাস আগস্ট’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মাসুদুজ্জামান এবং ‘বঙ্গবন্ধু ও কৃষি প্রসঙ্গ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. হাসান কবীর। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী এবং বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী করা হয়। বঙ্গবন্ধুকে নিবেদিত কবিকণ্ঠে কবিতাপাঠ পর্বে স্বরচিত ‘রক্তাক্ত এলিজি’ শীর্ষক কবিতা পাঠ করেন কবি আসাদ মান্নান এবং ‘ছয়টি বোতাম আর এক তর্জনি’ শীর্ষক স্বরচিত কবিতা পাঠ করেন কবি নাহিদা আশরাফী। কবি সিকদার আমিনুল হকের ‘তোমার অপেক্ষায় ছিল সবাই’ শীর্ষক কবিতার আবৃত্তি পরিবেশন করেন বাচিকশিল্পী বেলায়েত হোসেন এবং কবি আবদুস সাত্তারের ‘একটি অমিয় নাম’ শীর্ষক কবিতার আবৃত্তি পরিবেশন করেন বাচিকশিল্পী মিলি চৌধুরী। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান।
একুশে আগস্টের গ্রেনেড হামলায় ভয়াবহভাবে আহত নারীনেত্রী আইভি রহমান ২০০৪ সালের ২৪ আগস্ট এই দিনে প্রয়াত হয়েছিলেন; আয়োজন থেকে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। প্রাবন্ধিক মাসুদুজ্জামান বলেন, বঙ্গবন্ধুই স্বাধীনতার পর বাংলাদেশের প্রগতিমুখী অগ্রযাত্রাকে সুনিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করেন; কিন্তু ঘাতকের দল তাকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের আলোকিত অভিযাত্রার সমাধি রচনা করে। মো. হাসান কবীর বলেন, কৃষিভিত্তিক বাংলাদেশের কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষের সব প্রকার শোষণমুক্তির দায়িত্ব গ্রহণ করেছে রাষ্ট্র- যার প্রতিফলন ঘটতে শুরু করেছে স্বাধীনতার পর থেকে কৃষি বিপ্লবের মাধ্যমে। বঙ্গবন্ধুর ভাষায়, দেশের কৃষি বিপ্লব সাধনের জন্য কৃষকদের কাজ করে যেতে হবে। বাংলাদেশের এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না।
মুহম্মদ নূরুল হুদা বলেন, ১৯৭১ সালের ২৪ আগস্ট সুইজারল্যান্ডের জেনেভায় পাকিস্তানি রাষ্ট্রদূতদের সম্মেলনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের অবস্থান ও প্রতিক্রিয়া বিষয়ে পাকিস্তান সরকার মতামত গ্রহণ করে আন্তর্জাতিক গতিবিধি সম্পর্কে অবহিত হওয়ার চেষ্টা করে। মূলত সে সম্মেলনে এটা স্পষ্ট হয় যে, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম মানবতাবাদী আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন ও সহানুভূতি লাভ করছিল। দেশে ও বিদেশে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার বহু চেষ্টা ১৯৭৫-এর পনের আগস্টের পর থেকে সংঘটিত হয়েছে, কিন্তু তিনি সব ষড়যন্ত্র এবং অপচেষ্টা মুছে দিয়ে বাংলার ইতিহাসের স্বাধীন সূর্যের মতোই দীপ্যমান হয়ে আছেন, থাকবেন। এ এইচ এম লোকমান বলেন, বঙ্গবন্ধু স্মরণে এ বছরের আগস্ট মাসব্যাপী বাংলা একাডেমির ধারাবাহিক অনলাইন আলোচনা বঙ্গবন্ধুর জীবন ও কৃতীকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য বিশেষ ভূমিকা পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়