ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

আইভি রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই পালিত হয়েছে নারী নেত্রী, আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী। গতকাল মঙ্গলবার ঢাকাসহ সারাদেশে পালিত হয় দিবসটি। এ উপলক্ষে মরহুমার কবরে শ্রদ্ধা নিবেদন করেন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে বর্বরোচিত গ্রেনেড হামলায় গুরুতর আহন হন আইভি রহমান। চার দিন মৃত্যুর সঙ্গে লড়ে ২৪ আগস্ট সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান এ নারী নেত্রী।
দিবসটি উপলক্ষে গতকাল সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে আইভি রহমানের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মহিলাবিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন, সাহাবুদ্দিন ফরাজী, সৈয়দ আবদুল আউয়াল শামীম প্রমুখ। এছাড়া শ্রদ্ধা জানায় ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠন।
এ সময় সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশ করতে এসে আইভি রহমান রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হয়েছিলেন। সেই হামলা ছিল ইতিহাসের নৃশংস ঘটনা। সেদিন প্রাইম টার্গেট ছিলেন আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইভি রহমানকে স্মরণ করে তিনি বলেন, আমি আজ আইভি রহমানসহ সেদিন নিহত সবাইকে স্মরণ করছি। তার মধ্যে কখনো অহমিকা বোধ দেখিনি। এমন নির্লোভ নেতা বাংলাদেশে কমই দেখা যায়। তিনি কখনো সভা মঞ্চে বসতেন না। কর্মীদের সঙ্গে মাঠে বসতেন। সেদিনও ট্রাকের বাইরে মিছিল নিয়ে কর্মীদের সঙ্গে ছিলেন।
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা নিষ্পত্তির লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে আপিল শুনানি শুরু হবে জানিয়ে তিনি বলেন, নি¤œ আদালতে বিচার শেষ হয়েছে। এখন সেটি উচ্চ আদালতে আপিল শুনানিতে আছে। করোনার কারণে বিলম্ব হলেও অচিরেই শুনানি হবে।
এদিকে আইভি রহমানের গ্রামের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে কিশোরগঞ্জের ভৈরবে। গতকাল উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল সকাল ৬টায় দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ। সকাল ৭টায় দলীয় কার্যালয়ে কুরআন খতম, সকাল ৯টায় ঢাকা-সিলেট মহাসড়কে নির্মিত শহীদ আইভি রহমানের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ। বেলা ১১টায় ভৈরব কেবি হাইস্কুল মাঠে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. সায়দুল্লাহ মিয়া। আলোচনা সভায় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে তবারক বিতরণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়