১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

১৫ মার্চ : সেই নির্দেশগুলো

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবির্ভূত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভূমিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।
এক যুক্ত বিবৃতিতে স্বাধীন বাংলাদেশ ‘কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের’ ৪ জন সদস্য স্বীকার করেন যে, গাড়ি নিয়ে কিছু দুষ্কৃতকারী বিভিন্ন বাড়িঘর এখনো লুটপাট করছে এবং সংগ্রাম পরিষদের নামে জোরজবরদস্তি করে টাকা আদায় করছে। কিছুসংখ্যক এলাকা থেকে খবর আসছিল যে, ঢাকার বিভিন্ন স্থানে আওয়ামী লীগ জাতিগত এবং রাজনৈতিক কারণে যে তল্লাশি চালাচ্ছে তাতে জনগণ বর্বরোচিত ব্যবহারের শিকারে পরিণত হয়েছে। কুমিল্লার একদল সশস্ত্র জনতা ফেনীর একটি আর্মি ফিল্ড ইউনিটকে ঘেরাও করে আক্রমণ চালায়।
১৯৭১ সালের ১৫ মার্চে বিবিসির খবরে বলা হয়- আজ কাজে যোগ দেয়ার জন্য যে সামরিক হুমকি জারি করা হয়েছে তা অমান্য করার জন্য বেসামরিক প্রতিরক্ষা কর্মীদের অনুরোধ জানিয়ে শেখ মুজিবুর রহমান একটি বিবৃতি দেন। শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগ পূর্ব পাকিস্তানের জন্য বৃহত্তর স্বায়ত্তশাসন চান। তিনি প্রদেশের ওপর দৃঢ়ভাবে কর্তৃত্ব প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে তিরিশেরও বেশি নির্দেশ জারি করেছেন। এই নির্দেশগুলোর একটি আদেশ হচ্ছে যে, কর কেন্দ্রীয় সরকারকে না দিয়ে তার সরকারকেই দিতে হবে।
আগামীকাল প্রকাশিত হবে
‘১৬ মার্চ : প্রেসিডেন্ট হবেন অতিথি’
‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এ ছাড়া নযড়ৎবৎশধমড়লঢ়ৎড়শধংযধহ.পড়স থেকেও সংগ্রহ করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়