১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

স্ল্যাব বসানো শেষ : পদ্মা সেতুর আরো একটি মাইলফলক

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আরো এক ধাপ এগিয়ে গেল পদ্মা সেতুর কাজ। গতকাল সোমবার সকালে সেতুতে রোড স্লাব বসানোর কাজ শেষ হয়েছে। শেষ স্লাবটি বসানোর ফলে সেতুটি এখন যানবাহন চলাচলের উপযোগী হলো। সেতুর অগ্রগতিতে আরো একটি মাইলফলক স্পর্শ করল। এর ফলে স্বপ্নের পদ্মা সেতু এখন একেবারেই বাস্তবের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। আর মাত্র ৬ ভাগ কাজ শেষ হলেই পদ্মা সেতু স্বপ্ন থেকে বাস্তবে রূপ নেবে। আগামী অক্টোবর মাসেই রোড স্লাবের ওপর পিচ ঢালাই বা কার্পেটিংয়ের কাজ শুরু হবে।
এদিকে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৯৪ দশমিক ২৫ ভাগ। অক্টোবরের শেষ দিকে সেতুতে পিচ ঢালাইয়ের কাজ শুরু হবে।
জানা গেছে, গতকাল সোমবার সকাল ১০টা ১২ মিনিটে পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের মধ্যখানে শেষ স্ল্যাবটি বসানো হয়। গতকাল রবিবার পর্যন্ত সেতুতে ২ হাজার ৯১৬টি রোডস্লাব স্থাপন করা হয়। একটি স্লাব বাকি রাখা হয় সোমবার বসানোর জন্য। ২ হাজার ৯১৭ নম্বর স্লাবটি বসানোর সঙ্গে সঙ্গে সেতুর সড়কপথের ৬ দশমিক ১৫ কিলোমিটার পূর্ণাঙ্গ রূপ পায়। স্লাবটি বসানোর পর সেতুর মাওয়া এবং জাজিরা উভয়প্রান্তের সংযোগ ঘটেছে। সেতুটি যানবাহন চলাচলের উপযোগী হয়েছে। এই মাইলফলক স্পর্শ করার মুহূর্তে প্রকল্পের পরিচালকসহ ঊর্ধŸতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, মোট ৭টি মডিউলে ভাগ করে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। রোড স্লাব বসানোর কাজ শেষ। এরপর শুধু বাকি থাকবে এই রোড স্লাবের ওপরে পিচের ঢালাই বা কার্পেটিংয়ের কাজ। কিন্তু এখনই কার্পেটিংয়ের কাজ শুরু হবে না। বর্ষা মৌসুমের কারনে রোড কার্পেটিংয়ের কাজ পিছিয়ে দেয়া হয়েছে। আগামী অক্টোবর মাসের শেষ দিকে বর্ষা মৌসুম শেষে কার্পেটিংয়ের কাজ শুরু হবে। এই কাজের জন্য তিন মাস সময় লাগবে বলে ধারনা করছি। এখন পর্যন্ত ৯৩ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে।
প্রকল্প সংশ্লিষ্টরা বলেন, রোড স্লাব ও রেল স্লাব বসানোর কাজ শেষ হওয়া বড় অগ্রগতি। গত ২০ জুন পদ্মা সেতুর সব রেলওয়ে স্ল্যাব বসানো সম্পন্ন হয়। গ্যাসের পাইপ লাইন স্থাপনের কাজও এগিয়ে চলছে। এখন আর বড় কোনো মডিউলের কাজ নেই। তবে সার্বিক কাজের অনেক কিছুই বাকি রয়েছে। সেতুর সাইড ওয়াল নির্মাণকাজ এগিয়ে চলছে। স্প্যানগুলোর মধ্যে একদিকে জোড়া লাগানো হচ্ছে। মডিউলের ফাঁকা জায়গায় স্ল্যাব কাস্টিং করা হবে। ইতোমধ্যে একটি স্ল্যাব কাস্টিং সম্পন্ন হয়েছে। বাকি আছে আরো ১৩টি। প্রতি দুই মডিউলের সংযোগস্থলে প্রায় ৩০ ফুট করে ফাঁকা আছে। সেখানে সাটারিং করে ‘অনস্পট’ ঢালাই সম্পন্ন করতে হবে। মডিউলগুলোর সংযোগস্থলে অনস্পট স্ল্যাব কাস্টিং শেষ হলেই যানবাহন চলাচল করতে পারবে।
এদিকে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৯৪ দশমিক ২৫ ভাগ। অক্টোবরের শেষ দিকে পিচ ঢালাইয়ের কাজ শুরু হবে।
তিনি বলেন, আমাদের বহুল প্রতীক্ষিত ও স্বপ্নের পদ্মা সেতুতে রোডওয়ে স্ল্যাবের সবগুলো রোড স্লাব বসানো হয়েছে। এরমধ্য দিয়ে পদ্মার দুই তীরের সড়কের সংযোগ স্থাপিত হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়