১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

নদনদীর পানি বাড়ছে : বন্যা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে বৃষ্টি না থাকলেও নদনদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে দেশের মধ্যাঞ্চলের পাশাপাশি উত্তরাঞ্চলে বন্য পরিস্থিতির অবনতির আশঙ্কা রয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, ভারতের আসাম ও মেঘালয়ে বৃষ্টির প্রভাবে উজানের পানি বাংলাদেশের মধ্যাঞ্চলের নদীগুলো দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, আগামী ২৪ ঘণ্টায় পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণে বলা হচ্ছে, ভারত থেকে উজানের পানি ঢল হয়ে এখন ভাটির এলাকা বাংলাদেশের দিকে আসছে। গঙ্গা নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে ও পদ্মা নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া সাংবাদিকদের জানান, অন্যান্য বছর এই সময়টাতে বন্যা পরিস্থিতির অবনতি হলেও এ বছর একটু কম। তবে আগামী কয়েক দিন আরো কিছুটা অবনতি হবে।
বন্যার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ব্রহ্মপুত্র-যমুনার পানির সমতল স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় পদ্মা নদী ভাগ্যকুল পয়েন্টে এবং শীতলক্ষ্যা নদী নারায়ণগঞ্জ পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।
পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও দেশের আকাশে বৃষ্টি নেই গত কয়েক দিন ধরে। তবে আগামী দুই-তিন দিনের মধ্যে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। দেশে এখন বন্যা পরিস্থিতির অবনতির জন্য উজানের পানির দায় আছে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, আমাদের দেশে বৃষ্টি না হলেও উজানের পানি আসছে। বিশেষ করে ভারতের আসাম ও মেঘালয়ে বৃষ্টি হয়েছে। ওই পানিটা এখন নেমে আসছে। তবে দেশে বৃষ্টি বাড়বে বলে উল্লেখ করে এই আবহাওয়াবিদ বলেন, ২৫ বা ২৬ আগস্ট থেকে আবার কিছুটা বৃষ্টি বাড়বে। আমাদের দেশের মধ্যাঞ্চল দিয়ে যেসব নদী প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েছে, সেগুলো নদীর পানি বাড়বে। এর সঙ্গে ভারি বৃষ্টি যোগ হলে পরিস্থিতি খারাপ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়