মানুষের কল্যাণ করার জন্যই আল্লাহ বাঁচিয়ে রেখেছেন : সাক্ষাৎকারে শেখ হাসিনা

আগের সংবাদ

প্রশাসনের উচ্চপর্যায়ে বিভাজন! মাঠ প্রশাসনকে কেন্দ্রের বিশেষ নির্দেশনা : জানালেন মন্ত্রিপরিষদ সচিব

পরের সংবাদ

রানার্সআপ জামাল না আবাহনী

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে আগেই চ্যাম্পিয়নের আসন নিশ্চিত করে নিয়েছেন বসুন্ধরা কিংস। লিগের বাকি দলগুলোর লড়াই এখন শুধু রানার্সআপ হওয়া নিয়ে। সে দৌড়ে ছিল শেখ জামাল, আবাহনী ঢাকা, মোহামেডান ও আবাহনী চট্টগ্রাম। চার দলের লড়াইয়ে শেষ পর্যন্ত টিকে রইল দুই দল। শেখ জামাল ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলে দুইয়ে অবস্থান করছে। আর অন্যদিকে সমান সংখ্যক ম্যাচ খেলে ৪৩ পয়েন্ট নিয়ে আবাহনীর অবস্থান তিনে। লিগে দুদলের এখনো বাকি দুইটি করে ম্যাচ।
এদিকে দিনের একমাত্র ম্যাচে আজ মাঠের লড়াইয়ে মুখোমুখি হবে শেখ রাসেল ক্রীড়া চক্র ও উত্তর বারিধারা ক্লাব। বিকাল ৪টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ২১ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল ২০২১ মৌসুমের পয়েন্ট টেবিলে শেখ রাসেলের অবস্থান ৭ নম্বরে। অন্যদিকে ২২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে বারিধারার অবস্থান টেবিলের ১১ নম্বরে।
বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল চলতি বছরের জানুয়ারিতে শুরু হলেও করোনার ধকলে ম্যাচ আট গড়িয়ে নয় মাসে পড়ল। পুরো আসরজুড়ে দুর্দান্ত খেলেছেন বসুন্ধরা কিংস। লিগে তিন ম্যাচ হাতে রেখেই তারা পৌঁছে গেছেন চ্যাম্পিয়নের আসনে। এর মধ্যে বসুন্ধরা কিংস এএফসি কাপ খেলতে এখন অবস্থান করছেন মালদ্বীপে। প্রথম ম্যাচে স্বাগতিকদের ক্লাব মাজিয়ার বিপক্ষে দুর্দান্ত খেলে জয় তুলে নিয়েছিল দলটি। নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের ব্যাঙ্গালুরু এফসির সঙ্গে ড্র করে এখনো টিকে আছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে। ২৪ আগস্ট গ্রুপের আরেক দল ভারতের মোহনবাগানের বিপক্ষে খেলবেন তারা। এএফসি মিশন শেষ করে ফের বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের বাকি তিন ম্যাচ খেলবে বসুন্ধরা কিংস।
এদিকে বসুন্ধরা কিংস চ্যাম্পিয়নের আসন নিশ্চিত করে রাখলেও বাংলাদেশের ঘরোয়া লিগটিতে এখনো রানার্সআপ নিশ্চিত করতে পারেনি কোনো দল। প্রথমে চার দল এই লড়াইয়ে থাকলেও এখন আছে মাত্র দুই দল। রানার্সআপ নিশ্চিত করতে না পারলেও সেরা দুইয়ের লড়াইয়ে নিজেদের অবস্থান অনেকটা শক্তই করে রেখেছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাব। লিগে ২২ ম্যাচ খেলে হারের দেখা পেয়েছেন মাত্র দুই ম্যাচে। ১৩ জয় ও ৭ ড্রয়ে টেবিলে ৪৬ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান এখন দুইয়ে।
রানার্সআপে তাদের নিকট প্রতিদ্ব›দ্বী আবাহনী ঢাকার পয়েন্ট ব্যবধান তিন। শেখ জামালের হাতে এখনো রয়েছে দুইটি ম্যাচ। এই দুই ম্যাচেই জয় তুলে নিতে পারলে নিশ্চিত রানার্সআপ হয়ে যাবে দলটি। আবার অন্যদিকে ঢাকা আবাহনী যদি এক ম্যাচ হারে তাহলে জামালের জন্য এক ম্যাচ জয়ই যথেষ্ট লিগে দুইয়ে অবস্থানের জন্য। এদিকে শেখ জামালের জন্য দুইয়ে থাকার সমীকরণটা যতটা সহজ ঠিক ততটা কঠিন আবার আবাহনী ঢাকার জন্য। ড্র বা হার নয় জয়ই তাদের একমাত্র পথ রানার্সআপ হওয়ার জন্য। অবশ্য তাদের কিছুটা ভাগ্যের শরণাপন্নও হতে হবে। শেখ জামালের একটি হার তাদের দুইয়ের লড়াইয়ে টিকিয়ে রাখবে। অন্যথায় তারা ছিটকে পড়বেন বসুন্ধরা দেশে আসার আগেই। অর্থাৎ আবাহনী ঢাকার আর যে দুই ম্যাচ আছে সেগুলো আবার বসুন্ধরা কিংসের বিপক্ষে। এর আগে শেখ জামাল ২৪ আগস্ট রহমতগঞ্জ ও ২৭ আগস্ট মোহামেডানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আসরে তাদের মাঠের ইতি টানবে। দুই ম্যাচেই যদি তারা জয় পায় অথবা একটি জয় একটি ড্র তাহলেও আবাহনী ঢাকার আর কিছুই করার থাকবে না। তখন বসুন্ধরার বিপক্ষে আবাহনী ঢাকার দুই ম্যাচ হবে শুধুই নিয়ম রক্ষার। ১০ সেপ্টেম্বর বসুন্ধরা কিংস ও সাইফ স্পোর্টিংয়ের খেলার মধ্য দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল ২০২১ মৌসুমের পর্দা নামবে। এর আগে চলতি বছরের ১৩ জানুয়ারি আসরের পর্দা উঠেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়