অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

দেশের ছয় জেলা : বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্ষা মৌসুমের শেষের দিকে এসে দেশে বিস্তৃত হচ্ছে বন্যা পরিস্থিতি। আগামী ২৪ ঘণ্টায় দেশের ছয় জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া দেশের একাধিক নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে ও কিছু কিছু নদীর পানি বিপদসীমায় অবস্থান করছে। গতকাল শনিবার পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস এ তথ্য জানান।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, সুরমা, কুশিয়ারা ছাড়া দেশের প্রধান সব নদনদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এ সময়ে যমুনা নদী আরিচা পয়েন্টে এবং আত্রাই নদী বাঘাবাড়ী পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। বর্তমানে দুধকুমার নদীর পানি ৪ সেন্টিমিটার, যমুনার পানি ৮ সেন্টিমিটার, পদ্মার পানি ৪২ সেন্টিমিটার, গড়াই নদীর পানি ২০ সেন্টিমিটার বিপদসীমার উপরে রয়েছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, সুরমা-কুশিয়ারা ছাড়া দেশের সব প্রধান নদনদীর পানির সমতল বাড়ছে, যা আজ রবিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ সময়ে তিস্তা নদীর পানির সমতল স্থিতিশীল থাকতে পারে।
পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদনদীর ১০৯টি স্টেশনের মধ্যে গতকাল শনিবার পানির সমতল বেড়েছে ৬৪টি স্টেশনে। কমেছে ৪২টিতে। অপরিবর্তিত আছে দুটি স্টেশনের পানির সমতল। একটির তথ্য সংগ্রহ এখনো শুরু হয়নি। আর চারটি স্টেশনে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ২৪ ঘণ্টায় বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়