অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

ডেঙ্গুর ব্যাপকতা : শিশু হাসপাতালে একদিনেই ভর্তি ৮০ জন

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এডিস মশাবাহিত ডেঙ্গু জ¦রের ব্যাপকতা বেড়েই চলছে। ঢাকার মধ্যে অধিকাংশ রোগী শনাক্ত হলেও ধীর গতিতে ঢাকার বাইরেও রোগী বাড়ছে। আশঙ্কাজনক বিষয় হলো ব্যাপক হারে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে শিশুরা।
ঢাকা শিশু হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালে এই হাসপাতালে একদিনে সর্বোচ্চ ৬৯ জন রোগী ভর্তি ছিল। কিন্তু গতকাল ভর্তি হয়েছিল ৮০ জন, যা রেকর্ড সংখ্যক। এর মধ্যে ১৪ জন আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) আছেন। জুন মাস থেকে এ পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা আবদুল হাকিম জানান, চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ২১ আগস্ট পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ৩৫৪ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, চলতি আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে দেশে ডেঙ্গুর প্রকোপ বাড়তে দেখা যায়। দ্বিতীয় সপ্তাহে এই সংখ্যা কমলেও তৃতীয় সপ্তাহে আবারো বাড়তে থাকে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ২৭৮ জন। এর মধ্যে ঢাকায় আক্রান্ত ছিল ২৫৭ জন। আর ঢাকার বাইরে এই সংখ্যা ২১ জন।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ১ হাজার ২০৬ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ১ হাজার ১১৯ জন। আর অন্যান্য বিভাগে ভর্তি রোগীর সংখ্যা ৮৭ জন। চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ২১ আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৭ হাজার ৭৫০ জন। আর আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে ৬ হাজার ৫০৯ জন। আর ডেঙ্গুতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৫ জনের।
মাসভিত্তিক হিসাব অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে ৩ জন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন। জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতলে ভর্তি হয় আর মারা যায় ১২ জন। চলতি আগস্ট মাসের ১৮ দিনে ৫ হাজার ৯২ জন রোগী ভর্তি হয়েছে আর ২৩ জনের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়