অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : শনাক্ত ও মৃত্যু দুটিই কমেছে

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের জুন মাস থেকে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকে। দ্রুত বাড়তে থাকে রোগীর সংখ্যা। মহামারির দেড় বছরে জুলাই হয়ে ?উঠেছিল সবচেয়ে বিপর্যস্ত মাস। চলতি আগস্টের শুরুর দিকেও সেই ধারা অব্যাহত ছিল। তবে মাঝ আগস্টে এসে পরিস্থিতির কিছুটা উন্নতি দেখা যাচ্ছে।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, ৩ জুলাইয়ের পর ২০ আগস্ট প্রথম দৈনিক মৃতের সংখ্যা দেড়শর নিচে নামে। ৩ জুলাই ১৩২ জনের মৃত্যু হয়। আর ২০ আগস্ট মৃত্যু হয় ১৪৫ জনের। গতকাল শনিবার তা আরো কমে ১২০ জনে নেমে আসে। আর ২২ জুলাইয়ের পর ২০ আগস্ট দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ৬ হাজারের কম ছিল। ২২ জুলাই শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৩ হাজার ৬৯৭ জন। ২০ আগস্ট শনাক্ত রোগী ছিল ৫ হাজার ৯৯৩ জন। শনিবার তা ৪ হাজারেরও কম ছিল। গতকাল শনাক্ত হয় ৩ হাজার ৯৯১ জন।
করোনা পরিস্থিতি নিয়ে গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৮৮২টি নমুনা পরীক্ষা হয়েছে। সুস্থ হয়েছেন ৭ হাজার ৬৬৬ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭১ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ। সুস্থতার হার ৯৩ দশমিক শূন্য ২ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৩ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২৪ হাজার ১৪৩ জনের। এর মধ্যে ১৬ হাজার ৪৬৫ জন পুরুষ ও নারী ৮ হাজার ৬৭৮ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৬ লাখ ১৭ হাজার ৮২৮টি। ১৪ লাখ ৫৭ হাজার ১৯৪ জন। সুস্থ হয়েছেন ১৩ লাখ ৫৫ হাজার ৪২১ জন।
২৪ ঘণ্টায় মৃত ১২০ জনের মধ্যে পুরুষ ৬৯ জন আর নারী ৫১ জন। সরকারি হাসপাতালে ৯৭ জন, বেসরকারি হাসপাতালে ২২ জন এবং বাড়িতে ১ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় নব্বই ঊর্ধ্ব ২ জন, আশি ঊর্ধ্ব ১ জন, সত্তরোর্ধ্ব ২৪ জন, ষাটোর্ধ্ব ৫০ জন, চল্লিশোর্ধ্ব ১৪ জন, ত্রিশোর্ধ্ব ৪ জন এবং ১০ বছরের কম বয়সি ১ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৪০ জন, চট্টগ্রামের ২৭ জন, রাজশাহীর ৯ জন, খুলনা বিভাগের ১৫ জন, বরিশাল বিভাগের ৩ জন, সিলেট বিভাগের ১৩ জন, রংপুর বিভাগের ৭ জন আর ময়মনসিংহ বিভাগের ৬ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়