মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

মুশফিক-লিটন ফেরায় দলে শক্তি বাড়ল

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাঁচ ম্যাচের টি- টোয়েন্টি সিরিজ খেলতে ২৪ আগস্ট বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে এই সিরিজের জন্য গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৯ সদস্যের দল ঘোষণা করেছে। তবে টাইগার ভক্তদের জন্য খুশির খবর হলো, দলে ফিরেছেন তিন ক্রিকেটার-মুশফিকুর রহিম, লিটন দাস আর আমিনুল ইসলাম বিপ্লব। আর বাদ পড়েছেন, টপঅর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। তাছাড়া চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও নেই ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। তবে যাইহোক মুশফিক-লিটন ফেরায় দলে শক্তি বাড়ল তা আর নতুন করে বলার কিছু নেই। মিস্টার ডিপেন্ডেবল এর আগে জিম্বাবুয়ে সফরের মাঝপথেই দেশে ফিরে আসেন বাবা-মায়ের করোনা আক্রান্ত হওয়ার খবর শুনে। পরে জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে না পারায় অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি- টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। এছাড়া শ্বশুরের অসুস্থতার খবরে জিম্বাবুয়ে সফর থেকে ফিরেছিলেন লিটন দাসও। তিনিও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারেননি। অন্যদিকে আমিনুল ইসলাম বিপ্লব তার বাবাকে হারিয়ে খেলা থেকে বিরতি নিয়েছিলেন। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে তারা তিনজনই টি-টোয়েন্টি দলে ফিরলেন।
এদিকে ব্যাট হাতে ক্রিকেট মাঠে মুশফিকের দাপট নতুন কিছু নয়। এমনকি তিনি আইসিসির মে মাসের সেরা ক্রিকেটারের খেতাব জিতেছেন তিনি। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই সম্মান পেয়েছেন মুশফিক। তিনি শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে গত মে মাসে প্রথম ওয়ানডেতে ৮৪ রান করেন। দ্বিতীয়টিতে ১২৫ ও শেষ ম্যাচে ২৮ রান। সব মিলিয়ে ২৩৭ রান নিয়ে সিরিজ সেরার পুরস্কারও পান এ তারকা ক্রিকেটার। ফলে এর স্বীকৃতি হিসেবেই মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার পান মুশফিক। এখানেই শেষ নয়। ক্রিকেটপ্রেমীরা জানেন তিনি টাইগার দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান। মুশফিক ১৯৮৭ সালে বগুড়ায় জন্মগ্রহণ করেন। বর্তমানে ৩৪ বছর বয়সি এ উইকেটরক্ষক ব্যাটসম্যানের টি-টোয়েন্টিতে অভিষেক হয় ২০০৬ সালে। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি খেলেন তিনি। ক্রিকেটের সংক্ষিপ্ত এ সংস্করণে এখন পর্যন্ত তিনি ৮৬টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ১ হাজার ২৮২। টি-টোয়েন্টিতে এখনো সেঞ্চুরির দেখা পাননি। হাফসেঞ্চুরি করেছেন পাঁচটি। এক ইনিংসে সর্বোচ্চ ৭২ রান করেছেন তিনি। তাই ঘরের মাঠে কিউইদের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে গর্জে ওঠবেন মুশফিক এমন প্রত্যাশা ভক্তদের।
এদিকে ওপেনার ও উইকেটরক্ষক লিটন দাস ফেরায় দলের শক্তি বেড়ে গেছে। তিনি ব্যাট হাতে ক্রিজে থাকলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। ব্যাট হাতে তিনি উইকেট কামড়ে ধরলে বোলারদের পিটিয়ে তুলাধুনা করেন। দুর্দান্ত এই ক্রিকেটার ১৯৯৪ সালে দিনাজপুরে জন্ম গ্রহণ করেন। ২৬ বছর বয়সি লিটনের টি-টোয়েন্টিতে অভিষেক হয় ২০১৫ সালে। মিরপুর স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচটি খেলেন তিনি। এখন পর্যন্ত তিনি ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ৬৪৬। টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট হলো ১৩৪.৪২। মুশফিকের মতো তিনিও চার ছক্কার লড়াইয়ে এখন পর্যন্ত সেঞ্চুরির দেখা পাননি। তবে হাফসেঞ্চুরি করেছেন চারটি। টি-টোয়েন্টিতে এক ইনিংসে তার সর্বোচ্চ রান হলো ৬১।
এদিকে ২৪ আগস্ট বাংলাদেশে এসে তিন দিনের হোটেলে কোয়ারেন্টাইন করবে কিউইরা। সফরকারীদের সঙ্গে টাইগারদেরও কোয়ারেন্টাইন পর্ব শুরু হবে। এই তিন দিনে দুবার করোনা ভাইরাস পরীক্ষা হবে দুদলেরই।
তাছাড়া বাংলাদেশ সফরে কোনো অনুশীলন ম্যাচ খেলবে না টম লাথামরা। কোয়ারেন্টাইন পর্ব শেষ করে ২৭ আগস্ট প্রথম অনুশীলনে নামবে স্বাগতিক ও সফরকারীরা। মাহমুদউল্লাহ রিয়াদরা মিরপুরের মূল মাঠে এবং ইনডোরে অনুশীলন করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। এদিন মিরপুর একাডেমি মাঠে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুশীলন করবে টম লাথামরা। এরপর ২৮ ও ২৯ আগস্ট টাইগার দলের অনুশীল দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। আর কিউইরা অনুশীলন করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দুদলের অনুশীলনের মাঝে বিশ্রামের সূচি নেই। স্বাগতিক ও সফরকারীরা একদিন করে ফ্লাডলাইটের আলোর নিচে অনুশীলন করার সুযোগ পাবে। ৩০ আগস্ট বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলবে অনুশীলন পর্ব। এদিন নিউজিল্যান্ড অনুশীলন করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা। সিরিজ শুরুর আগের দিন অর্থাৎ ৩১ আগস্ট। কিউইদের অনুশীলন চলবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। মাহমুদউল্লাহ রিয়াদের অনুশীলন বেলা ১১টা থেকে দুপুর ১টা এরপর ম্যাচের মাঝে বিরতির দিনগুলোতে ঐচ্ছিক আর দলগত অনুশীলনের সূচি দুই দলের।
এছাড়া কদিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে বোলিং সহায়ক মন্থর উইকেট বানিয়ে সফলতা পেয়েছিল বাংলাদেশ। ধারণা করা হচ্ছে নিউজিল্যান্ড সিরিজেও একই পথে হাঁটতে পারে টাইগার টিম ম্যানেজমেন্ট। যেহেতু সামনে বিশ্বকাপ ভাবনা, সেহেতু ভাবতে হবে বাংলাদেশের আদর্শ প্রস্তুতি নিয়েও। কারণ অস্ট্রেলিয়া সিরিজ শেষে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব জানিয়েছিলেন, বিশ্বকাপের প্রস্তুতির সঙ্গে এই সিরিজ মেলানো ঠিক হবে না। চলতি বছর অক্টোবরে বিশ্বকাপ খেলতে মধ্যপ্রাচ্যে পাড়ি জমাবে মাহমুদউল্লাহ বাহিনী। নিউজিল্যান্ড সিরিজের পর বিশ্বকাপের আগে আর কোনো খেলা নেই লাল-সবুজের প্রতিনিধিদের। তাই এখনই উইকেট নিয়ে কিছু বলতে নারাজ টিম ম্যানেজমেন্ট। তাদের কাছে গুরুত্ব পাচ্ছে সিরিজ জয়। তাই উইকেট নিয়ে মন্তব্য করা এখনই ঠিক হবে না। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ১ সেপ্টেম্বর। পরের চারটি ম্যাচ ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। প্রতিটি ম্যাচই বিকাল ৪টায় মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে হবে।
জিম্বাবুয়ের বিপক্ষে একের পর এক জয় আর ঈদ আনন্দের আমেজে থাকা আমিনুল ইসলামকে একদিন না যেতেই শুনতে হয়েছে জীবনের সবচেয়ে বড় দুঃসংবাদ। তার বাবা আবদুল কুদ্দুস পাড়ি জমান পরপারে। খেলা না থাকলে হয়তো বাবার মৃত্যুকালে থাকতে পারতেন পাশেই। কিন্তু নিয়তি না থাকলে যা হয়। বাবার মৃত্যুর সংবাদ শুনেই টিম ম্যানেজমেন্টের সহায়তায় তড়িগড়ি দেশের বিমান ধরেন। বাবাকে বিদায় জানান শেষবারের মতো। মাঝপথে দেশে ফেরায় খেলতে পারেননি টি-টোয়েন্টি সিরিজ; অস্ট্রেলিয়ার বায়োবাবল শর্তের কারণে ছিলেন না তাদের বিপক্ষেও।
বাংলাদেশ-জিম্বাবুয়ে দুই দলই খেলার আগে ১ মিনিট নীরবতা পালন করে আমিনুলের বাবাকে স্মরণ করে। সতীর্থরা নেমেছিলেন কালো আর্মব্যান্ড পরে। বাবা হারানোর শোক কাটিয়ে অবশেষে এই লেগস্পিনার ফিরেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে। বাংলাদেশের জার্সিতে এখন পর্যন্ত ৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই লেগ স্পিনার। ওভারপ্রতি ৭.৬৫ গড়ে উইকেট নিয়েছেন ১০টি। আমিনুল দল ফিরেছেন, বোলিং করবেন, উইকেট নেবেন আর উচ্ছ¡াসে ভাসাবেন দলকে; কিন্তু তার হয়তো আক্ষেপ থেকে যাবে প্রিয় বাবা আর দেখতে পারবেন না ছেলের খেলা। জিম্বাবুয়ে থেকে ফিরে বায়োবাবলের কারণে মাঠে ঘেঁষতে পারেননি মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। অস্ট্রেলিয়া সিরিজ শেষ না হতেই ছুটে যান মাঠে। তারপর থেকে মুশফিককে নিয়মিতই দেখা যাচ্ছে শেরেবাংলায়। বাড়তি অনুশীলনের জন্য তার আলাদা পরিচিতিও আছে। সেই পুরনো মুশফিককেই দেখা যাচ্ছে আবারো।
জিম্বাবুয়ে থেকে দেশে ফেরার পর মুশফিকের মতো অস্ট্রেলিয়া সিরিজে ছিলেন না লিটনও। তাই তিনিও আগেভাগে শুরু করে দিয়েছেন নিউজিল্যান্ড সিরিজের প্রস্তুতি। সোহান-শামীম-তাইজুল-সৌম্যরা অনুশীলন চালিয়ে যাচ্ছেন পুরোদমে। নবাগত সদস্য শামীমকে অনুশীলনে দেখা যাচ্ছে বেশ চঞ্চল।
ছুটির সময় এভাবে অনুশীলন খুব কমই দেখা যায়। তার মধ্যে এবার আছেন কোচিং স্টাফরা। দলের আনুষ্ঠানিক অনুশীলন না হলেও ক্রিকেটাররা সহচর্য পাচ্ছেন রাসেল ডমিঙ্গোসহ কোচদের।
করোনাকালীন জৈব সুরক্ষিত পরিবেশের কারণে এক সিরিজ থেকে আরেক সিরিজের মাঝে সময়টুকুতে নিজ দেশে যেতে পারছেন না বিদেশি কোচরা। নিঃসন্দেহে এটি ক্রিকেটারদের জন্য ভালোই হয়েছে। এছাড়া আরাম-আয়েশে না কাটিয়ে ক্রিকেটের মধ্যে থেকে সময় কাটানোতে স্পষ্ট ক্রিকেটারদের তাড়না আর নিবেদন। সুফল বয়ে আনবে দীর্ঘসময়ের জন্য।
মুশফিক-মাহমুদউল্লাহ কিংবা শামীমরা অনুশীলন শুরু করে দিলেও এখনো ছুটিতে আছেন তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদরা। সাকিব আল হাসান আছেন যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে। সম্প্রতি কক্সবাজার থেকে ছুটি কাটিয়ে ফেরেন তাসকিন, আর মোস্তাফিজ, শরিফুল, নাসুমরা আছেন গ্রামের বাড়িতে।
বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ করে সরাসরি পাকিস্তান যাবে নিউজিল্যান্ড। সেখানে বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে এবং ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। বাংলাদেশের জন্য ঘোষিত দলের সঙ্গে পাকিস্তান সফরের জন্য দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। একই দলের সঙ্গে ওয়ানডে সিরিজের জন্য শুধু একজন বাড়তি খেলোয়াড় যোগ করেছে তারা।
১৯ সদস্যের বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।
বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড স্কোয়াড : টম লাথাম (অধিনায়ক, উইকেটরক্ষক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলেজন, কোল ম্যাকননিক, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার এবং উইল ইয়াং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়