মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

না পালালে ল্যাম্পপোস্টে ফাঁসিতে ঝুলিয়ে দিত তালেবানরা : গনি

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তালেবানের কাবুল দখলের দিনই দেশ ছেড়ে পালানো আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি নিজের দেশত্যাগের প্রশ্নে আত্মপক্ষ সমর্থন করেছেন। ফেসবুকে দেয়া এক ভিডিও বার্তায় তিনি বলেন, দেশে থাকলে হয় তাকে পিটিয়েই মেরে ফেলত তালেবানরা। নতুবা সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নজিবুল্লাহর মতো মেরে ল্যাম্পপোস্টে ফাঁসিতে ঝুঁলিয়ে দিত তালেবানরা। গত বুধবার সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেয়া গদিচ্যুত আশরাফ গনি জানান, সেদিন প্রেসিডেন্ট প্রাসাদে ঢুকেই কক্ষে কক্ষে তাকে খুঁজে বেড়িয়েছে তালেবান সদস্যরা। এমন পরিস্থিতিতে জীবন বাঁচাতে প্রেসিডেন্টের নিরাপত্তা টিমের সদস্যরা তাকে দেশ ছাড়ার জন্য চাপ দিতে থাকে। ফলে মূল্যবান সম্পদ এবং গোপন নথিপত্র ফেলে রেখেই তিনি কাবুল ছাড়তে বাধ্য হন। খবর বিজনেস ইনসাইডার, আনন্দবাজার।
ভিডিও বার্তায় তিনি বলেন, ক্ষমতার লোভে কাবুলকে সিরিয়া বা ইয়েমেন হতে দেয়া যাবে না। আমাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে। ওখানে থাকলে রক্তপাত ঘটত। হয় আমাকে পিটিয়ে মেরে ফেলত তালেবান, নইলে আরেক প্রেসিডেন্টকে ল্যাম্পপোস্টে ঝুলতে দেখতেন আফগানবাসী। আফগানিস্তানে ইতোমধ্যে নতুন সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছে তালেবানরা। তাদের সঙ্গে সমঝোতায় এগিয়ে এসেছেন সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। আশরাফ গনির বিরোধী হিসেবে পরিচিত আবদুল্লাহও রয়েছেন তার সঙ্গে। এ দুজনের সঙ্গেই তিক্ত সম্পর্ক আশরাফ গনির। তবে দেশের স্বার্থে এ মুহূর্তে তাদের এ উদ্যোগকে সমর্থন জানিয়ে তিনি বলেন, সরকার গঠনের এই প্রয়াসে আমার সমর্থন রয়েছে। আমি চাই এই প্রয়াস সফল হোক। আফগানিস্তানে ফিরতে আমি নিজেও কথাবার্তা চালাচ্ছি, যাতে আফগানবাসী ন্যায়বিচার পান। সত্যিকারের ইসলামি ও জাতীয়তাবাদী মূল্যবোধের যেন বিজয় হয়।
এদিকে আশরাফ গনির অনুপস্থিতিতে তার সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ নিজেকে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করেছেন। এছাড়া, হেলিকপ্টার ও গাড়িভর্তি নগদ টাকা নিয়ে পালিয়ে যাওয়ার খবরও অস্বীকার করেন গনি। তার দাবি, বিমানবন্দরে শুল্ক দপ্তরের কঠোর নিরাপত্তার বেড়াজাল পেরিয়ে তিনি আমিরাতে প্রবেশ করেছেন। ফলে সঙ্গে বিপুল পরিমাণ টাকা থাকলে তখন তা ধরা পড়ে যেত। তার ভাষায়, আমি শুধু পরনের কয়েকটা জামাকাপড় নিয়ে এসেছি। নিজের লাইব্রেরির একটা বই পর্যন্ত সঙ্গে আনতে পারিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়