সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

ঝিনাইগাতীতে মানববন্ধন : আদিবাসীদের উচ্ছেদ ও সবজি বাগান কাটার প্রতিবাদ

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শেরপুর প্রতিনিধি : সীমান্তে বসবাসকারী আদিবাসীদের বনের জমি থেকে উচ্ছেদ না করা ও সবজিবাগান কেটে দেয়ার প্রতিবাদে ঝিনাইগাতীতে মানববন্ধন করেছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)।
গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদের সামনের রাস্তায় এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) ঝিনাইগাতী ও নালিতাবাড়ী উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন- বাগাছাসের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক উন্নয়ন দালবদ, ঝিনাইগাতী উপজেলা বাগাছাসের সভাপতি অনিক চিরান, বকশীগঞ্জ উপজেলা বাগাছাসের সভাপতি রাহুল রাকসাম, নালিতাবাড়ী উপজেলা বাগাছাসের সভাপতি সোহেল রানা, বকশীগঞ্জ উপজেলা বাগাছাসের যুগ্ম সম্পাদক সুবির জ্যামসং প্রমুখ।
বক্তারা বলেন, গত ১২ আগস্ট শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের বালিজুরী খ্রিস্টানপাড়া গ্রামে বন বিভাগের লোকজন কয়েকজন আদিবাসী পরিবারের সবজিবাগান কেটে দিয়েছে। এতে ওই সব আদিবাসী পরিবারের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে। এ ঘটনার প্রতিবাদে ও দোষী বন কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।
মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদেন হাতে তুলে দেয়া হয়। শেরপুরের সহকারী বন সংরক্ষক ড. প্রান্তোষ চন্দ্র রায় বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে বনের বেদখলীয় জমি উদ্ধার প্রক্রিয়া শুরু হয়েছে। এর অংশ হিসেবে ৩ জবরদখলদারের তালিকা সংশ্লিষ্ট অধিদপ্তরে পাঠানো হয়েছে। এছাড়া নতুন করে যাতে কোনো জমি জবরদখল না হয় সে বিষয়ে নজর রাখতে উপর মহল থেকে কড়া নির্দেশনা দেয়া হয়েছে। সে নির্দেশনা অনুযায়ী বন বিভাগ কাজ করে আসছে। কিন্তু জবরদখলদাররা কোনো প্রকার বাধা-নিষেধ মানছে না। তিনি বলেন, বনের জমি দখল করে অবাধে সবজি চাষ করে চলেছে। ওই দিন বনের জমি থেকে বেশ কয়েকজনের সবজিবাগান কেটে দিয়ে বনের জমি উদ্ধার করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়