সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

করোনার টিকায় চাকরিপ্রার্থীদের অগ্রাধিকার প্রসঙ্গে

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের প্রভাবে গত বছর মার্চ মাস থেকে কার্যত বন্ধ আছে সব ধরনের চাকরির পরীক্ষা। মাঝে সংক্রমণ কিছুটা কমলে কয়েকটি পরীক্ষা নেয়া হলেও বন্ধ হয়ে আছে প্রতিযোগিতামূলক পরীক্ষার একটি বড় অংশ। এতে চরম হতাশার মধ্য দিয়ে যাচ্ছে চাকরির প্রস্তুতি নেয়া হাজারো যুবক। বাংলাদেশে করোনার সংক্রমণ এই মুহূর্তে ভয়াবহ আকার ধারণ করেছে। দীর্ঘদিন লকডাউন থাকলেও সংক্রমণ খুব একটা কমেনি। স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি করোনার ভ্যাকসিন নিশ্চিত করাই এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ। সরকারের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে সবার কাছে টিকা পৌঁছে দেয়ার। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে গত সপ্তাহ পর্যন্ত প্রথম ডোজের টিকা পেয়েছেন ১ কোটি ৪৭ লাখ ৬৯ হাজার ৪৪৭ জন। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪৯ লাখ ২ হাজার ১৭৩ জন। এছাড়াও চীন থেকে নভেম্বর মাসে ৭ কোটি ডোজ ভ্যাকসিন আসছে। এমতাবস্থায় চাকরিপ্রার্থী পরীক্ষার্থীদের ভ্যাকসিন পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে গুরুত্বারোপ করতে হবে। চাকরিপ্রার্থীদের টিকার বিষয়ে প্রাধান্য দিতে পারলে প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষাগুলো নেয়া সম্ভব। টিকা নেয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাগুলো নিতে পারলে অনেকটা আশার সঞ্চার হবে বেকারদের মধ্যে। এমনিতে বেকারত্বের গøানি, তারপর করোনার থাবায় অনিশ্চিত ভবিষ্যতের কথা চিন্তা করে অনেক তরুণ চূড়ান্ত হতাশাগ্রস্ত। এমতাবস্থায় তাদের টিকার আওতায় আনা গেলে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলো শুরু করার সম্ভাবনা তৈরি হবে।
বন্ধ থাকা চাকরির পরীক্ষাগুলো নিয়ে নেয়ার ব্যাপারে কর্তৃপক্ষকে সিদ্ধান্ত নিতে হবে। চাকরির পরীক্ষা বন্ধ থাকায় যে শুধু বেকাররাই সমস্যায় পড়ছে তা নয়, বরং দেশের বিভিন্ন সেক্টরে জনবলের ঘাটতি তৈরি হচ্ছে। গত দেড় বছরে খুব বেশি নিয়োগ না হওয়ায় পদগুলো শূন্য থেকে গেছে। এছাড়াও অবসরের কারণে শূন্য হয়েছে আরো অসংখ্য পদ, সময়মতো নিয়োগ না হওয়াতে সেগুলোও শূন্য হয়ে আছে। সুতরাং জনবল ঘাটতি কমানোর জন্যও চাকরির পরীক্ষাগুলো হওয়া জরুরি। স্বাস্থ্যবিধি মেনে যদি শিল্পকারখানা, শপিংমল, দূরপাল্লার যানবাহন চলাচল করতে পারে, তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চাকরির পরীক্ষা কীভাবে নেয়া যেতে পারে সেই বিষয়ে ভাবতে হবে। পাশাপাশি চাকরিপ্রার্থীদের দ্রুত সময়ের মধ্যে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে হবে। বিপুলসংখ্যক বেকারের কথা ভেবে হলেও চাকরির পরীক্ষাগুলো নেয়া শুরু করা উচিত। আর এজন্য করোনার টিকায় চাকরিপ্রার্থীদের প্রাধান্য দেয়া উচিত।
কে এম মাসুম বিল্লাহ
ব্যাংক কর্মকর্তা ও লেখক।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়