অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

৪ মার্চ : অস্ত্র লুট করে নেয়

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ও খুলনায় গোলযোগ ছড়িয়ে পড়ে। চট্টগ্রামে আওয়ামী লীগের অতর্কিত আক্রমণকারীদের দ্বারা পরিচালিত বিক্ষুব্ধ জনতা ওয়ারলেস কলোনি এবং শহরের অন্যান্য এলাকা আক্রমণ করে যথেচ্ছা লুটতরাজ, অগ্নিসংযোগ, হত্যা এবং ধর্ষণ করেছিল। ফিরোজ শাহ কলোনিতে ৭০০ ঘরে আগুন ধরিয়ে সেখানকার অধিবাসী পুরুষ মেয়ে ও শিশুদের পুড়িয়ে মারা হয়। যারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল তাদের হত্যা কিংবা গুরুতর আহত করা হয়। ৩ ও ৪ মার্চে যারা জীবন্ত দগ্ধ হয়েছিল এবং যাদের ভস্মীভূত দেহ পরে পাওয়া যায় তারা ছাড়াও ৩শর বেশি লোক নিহত ও আহত হয়। যশোর, খুলনা হতে আগত একটি ট্রেনকে লাইনচ্যুত করে যাত্রীদের ট্রেন থেকে বের করে হত্যা করা হয়েছিল। যশোরে ডেপুটি কমিশনারের অফিসে জনতা পাকিস্তানের পতাকার অবমাননা করে এবং পুড়িয়ে দেয় এবং একটি হাত বোমা নিক্ষেপ করে। খুলনায় টেলিফোন একচেঞ্জ আক্রমণ করে কিছুসংখ্যক কর্মচারীকে নির্মমভাবে হত্যা করে।
ঢাকার ধানমন্ডি এবং নবাবপুর রোড থেকে কিছু লুটতরাজের খবর পাওয়া যায়। একটা অস্ত্রের দোকান আক্রমণ করে অস্ত্রশস্ত্র নিয়ে যাওয়া হয়।
৫ মার্চ : বাইরের যোগাযোগ বন্ধ : চট্টগ্রাম থেকে হত্যা এবং বাড়িঘর পুড়িয়ে দেয়ার খবর পাওয়া যায়। খুলনায় খালিশপুর ও দৌলতপুর এলাকায় ৫৭ জন লোককে হাত বোমা, দা এবং বর্শা দিয়ে হত্যা করা হয়। তাদের মৃতদেহ খণ্ড-বিখণ্ড অবস্থায় পাওয়া যায়। খুলনা শহরে লাঠি ও বন্দুক নিয়ে জনতা হোটেলে আগুন ধরিয়ে দেয়।
প্রদেশের অভ্যন্তরে অন্যান্য এলাকা থেকে প্রাপ্ত খবরে জানা যায়,

ব্যাপক গোলযোগ ছড়িয়ে পড়েছে এবং সারা প্রদেশের বেসামরিক প্রশাসন ব্যবস্থা পঙ্গু হয়ে পড়েছে। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে টেলি যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল। টেলিফোন ও টেলিগ্রাম বিভাগের কর্মচারীরা বার্তা গ্রহণ ও প্রেরণ বন্ধ করে পূর্ব পাকিস্তানকে বহির্জগত থেকে বিচ্ছিন্ন করে ফেলে।
আগামীকাল প্রকাশিত হবে
‘৬ মার্চ : জেল ভাঙার পালা’
‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এ ছাড়া bhorerkagojprokashan.com থেকেও সংগ্রহ করা যাবে। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়