অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

সরকারি সব কর্মকর্তাকে ক্ষমা : সরকারে নারীর অংশগ্রহণ চায় তালেবান

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন-অনুগত আফগান সরকারের সব কর্মকর্তার প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করে অবিলম্বে সবাইকে কর্মস্থলে যোগদানের আহ্বান জানিয়েছে তালেবানরা। পাশাপাশি সরকার গঠন প্রক্রিয়ায় যোগদানের জন্য নারীদের প্রতি জোর তাগিদ দিচ্ছে তালেবানরা। গতকাল রাতে (বাংলাদেশ সময়) এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ সিদ্ধান্তের কথা জানান। দেশটিতে হবু সরকারের বৈশিষ্ট্য প্রসঙ্গে তালেবান শীর্ষ পর্যায় থেকে এটাই প্রথম কোনো মন্তব্য করা হলো। অন্যদিকে কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ মার্কিন সেনারা নিয়ে নেয়ার পর থেকে পরিস্থিতি এখন স্বাভাবিকতার পথে। বন্দরের রানওয়ে এবং আশপাশের এলাকায় সমবেত হওয়া লোকজন আবারো ফিরে গেছেন শহরে। খবর আল জাজিরা।
সামাঙ্গানি বলেন, ইসলামিক এমিরেটস চায় না নারীরা ভোগান্তির শিকার হোক। শরিয়াবিধি অনুসারে তাদেরও সরকারের অংশ হতে হবে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার কাঠামো কেমন হবে, সেটি আমরা জানি না এখনো। তবে অভিজ্ঞতার ভিত্তিতে বলা যায়, একটি পূর্ণাঙ্গ ইসলামি নেতৃত্ব থাকবে। এতে সব পক্ষের অংশগ্রহণ নিশ্চিত করা হবে।
এদিকে জো বাইডেন ঝড়ের গতিতে তালেবান বাহিনীর কাবুল দখলের ঘটনাকে ‘অভাবনীয়’ হিসেবে অভিহিত করলেও মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ‘সঠিক’ বলে দাবি করেছেন আবারো। অন্যদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আফগানিস্তান পরিস্থিতি বিষয়ে বৈশ্বিক সহযোগিতার গুরুত্বের ব্যাপারে ঐকমত্য প্রকাশ করেছেন। এছাড়া যত দ্রুত সম্ভব জি-সেভেন নেতাদের নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করারও আগ্রহ প্রকাশ করেন জনসন। আর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব তালেবানদের হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পশ্চিমা দেশগুলোর ওপর হামলার জন্য যেন আফগানিস্তানের মাটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করতে না পারে আলকায়েদা বা আইএস-এর মতো জঙ্গি সংগঠন।
তালেবানদের স্বীকৃতিদানকারী দেশ তুরস্ক জানিয়েছে, আফগানিস্তানের তালেবান পক্ষসহ সব রাজনৈতিক পক্ষের সঙ্গে আলোচনা ও যোগাযোগ বজায় রাখছে তারা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান, এখন পর্যন্ত তালেবানরা শান্তি, স্থিতিশীলতা ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে যেসব বার্তা দিয়েছে, তাকে আমরা স্বাগত জানাই।
এদিকে শীর্ষ সামাজিক নেটওয়ার্ক ফেসবুক আবারো নিশ্চিত করেছে, তালেবানরা একটি সন্ত্রাসী গোষ্ঠী। ফেসবুকে তালেবান, কিংবা তালেবানি ধারণা সমর্থনকারী যে কোনো কনটেন্ট ‘বাজেয়াপ্ত’ করা হবে। তারা আরো জানায়, তালেবান গ্রুপের মতাদর্শ-ধারণার সঙ্গে সম্পর্কিত কনটেন্ট তদারকি ও অপসারণের জন্য আফগান-বিশেষজ্ঞ একটি ডেডিকেটেড টিমই রয়েছে এই সংস্থার। যদিও দীর্ঘদিন ধরেই নিজেদের মতাদর্শ প্রচারের জন্য ফেসবুককে কাজে লাগিয়ে এসেছে তালেবানরা।

////////////////////////////////////////////////////

সরকার গঠনের আহ্বান নিরাপত্তা পরিষদের : কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর আফগানিস্তানে আলোচনার মাধ্যমে একটি নতুন সরকার গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। গত সোমবার আফগান পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে এক জরুরি বৈঠক থেকে এ আহ্বান জানানো হয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ সম্মিলিত একটি বিবৃতি দিয়ে সে দেশে সব ধরনের সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার আহ্বান জানায়। একই সঙ্গে সবার অংশগ্রহণে আলোচনার মধ্য দিয়ে একটি নতুন সরকার গড়ারও আহ্বান জানানো হয়, যে সরকার হবে ঐক্যবদ্ধ, সবার অংশগ্রহণমূলক, প্রতিনিধিত্বমূলক এবং যেখানে নারীদেরও অংশগ্রহণ থাকবে।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এর আগে ‘আফগানিস্তানে বৈশ্বিক সন্ত্রাসের হুমকি মোকাবিলায়’ সব হাতিয়ার কাজে লাগানো এবং তালেবানের মানবাধিকার বিশেষ করে, নারী অধিকার লঙ্ঘনের বিষয়ে সতর্ক করে দিয়ে মৌলিক মানবাধিকার নিশ্চিত করার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান। গুতেরেস নিরাপত্তা পরিষদে বলেন, আমরা আফগান জনগণকে পরিত্যাগ করতে পারি না, সেটি করা উচিতও না। গুতেরেস আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং সার্বিকভাবে আন্তর্জাতিক স¤প্রদায়কে এক হয়ে কাজ করার আহ্বান জানান। বিশ্বের অন্যান্য দেশগুলো যাতে হুমকি কিংবা হামলার শিকার না হয়, তা নিশ্চিত করতে আফগানিস্তানে সহিংসতা মোকাবিলাকে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।
এদিকে জাতিসংঘে চীনের উপরাষ্ট্রদূত গেং সুয়াং বলেন, আফগানিস্তানকে আবার সন্ত্রাসীদের স্বর্গভূমি হতে দেয়া যাবে না। আমরা আশা করি, সন্ত্রাসীগোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্ক সুস্পষ্টভাবে ছিন্ন করে বেরিয়ে আসবে তালেবানরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়