অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

লর্ডস জয়ের প্রশংসায় ভাসছে কোহলিরা

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে সোমবার লর্ডসে ১৫১ রানে জয় তুলে নেয় বিরাট কোহলির দল। লর্ডসে এটি ভারতের তৃতীয় জয়। এর আগের জয়টি এসেছে ২০১৪ সালে। টেস্ট ম্যাচে লর্ডসে ভারতের অভিষেক ১৯৩২ সালে হলেও প্রথম জয় আসে ১৯৮৬ সালে। ভারতের লর্ডসে তৃতীয় টেস্ট জয়ের নায়ক শামী। বোলার থেকে দলের প্রয়োজনে ব্যাটসম্যান হিসেবে ৫৪ রানের অপরাজিত ইনিংস খেলে ইংল্যান্ডকে হতাশায় ডুবয়েছেন তিনি। যার কারণে ইংলিশ অধিনায়কের জো রুটের ১৮০ রানের অপরাজিত ইনিংসও মাটি চাপা পড়েছে। লর্ডসে এই ঐতিহাসিক জয়ে প্রশংসায় ভাসছে বিরাট কোহলিরা।
লর্ডসে ভারতের জয়ে প্রত্যক্ষ সাক্ষী হয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। দলকে শুভেচ্ছা জানিয়ে বোর্ড প্রধান সৌরভ টুইটারে লিখেছেন, ‘টেস্ট ম্যাচের জন্য দারুণ একটা দিন। সেই জন্য এই জয় ভারতীয় দলের সমর্থকরা অনেক বছর মনে রাখবে। দিনের শুরুতে শামী ও বুমরা ব্যাট হাতে লড়াই করল। তারপর চারজন পেস বোলার ছিনিয়ে আনল রুদ্ধশ্বাস জয়।’ অন্য টুইটে তিনি লিখেন ‘ভারতের অসাধারণ জয় দেখলাম। এই জয় প্রমাণ করে দিল এই দলটা কতটা সাহসী। সবার মধ্যে লড়াকু মানসিকতা রয়েছে। এত কাছ থেকে এমন জয় দেখা সত্যিই তৃপ্তির।’ এদিকে সৌরভের উপস্থিতিতে লর্ডসের ব্যালকনিতে ভারত অধিনায়ক বিরাট কোহলি নাগিন ডান্স করেন। নিজে ব্যাট হাতে আলো ছড়াতে না পারলেও শামীর অনবদ্য পঞ্চাশের পরে তৃপ্তির ঢেঁকি তুলে তিনি এভাবে উদযাপন করেন। ভারত অধিনায়ক হয়তো ধরে নিয়েছেন শেষ দিনে ইংলিশদের হারানোর জন্য যথেষ্ট রান পেয়ে গেছি। কিন্তু এই বিদঘুটে উদযাপন বোর্ড প্রধানের সামনে নেতিবাচক হওয়ার নিশ্চই কারণ দেখেন না বিরাট কোহলি।
কারণ সৌরভ ভারতের হয়ে প্রতিনিধিত্বকালে লর্ডসের একই ভ্যালকনি থেকে উদযাপন করেছিলেন। ২০০৭ সালে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে জিতে নিজের জার্সি খুলে ভারতের তৎকালীন অধিনায়ক সৌরভ বাতাসে উড়িয়েছিলেন। কোহলির এই উদযাপনও হয়তো তাকে সেই স্মরণীয় মুহূর্তকে মনে করিয়ে দেবে।
এদিকে ভারতের ক্রিকেটে ঈশ্বরখ্যাত শচীন টেন্ডুলকারও শামী-বুমরাদের সাহসের প্রশংসা করে টুইট করেছেন। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ১৫১ রানের বিরাট জয়ে উচ্ছ¡সিত শচীন বলেন, ‘এটাই টেস্ট ম্যাচের মজা। প্রতিটা মুহূর্ত উপভোগ করলাম। এই দলের সহনশীলতা, সাহস আমাকে মুগ্ধ করেছে। কঠিন সময়ে ঘুরে দাঁড়ানোর জন্য এই ম্যাচ মনে থাকবে। দারুণ খেলেছ।’ লর্ডসে দলের এমন জয়ে শুভেচ্ছা জানাতে ভুলেননি ভারতে ক্রিকেট দলের সাবেক ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগ। বরাবরই তিনি খোঁচাতে ভালোবাসেন। ভারতের জয়ের পর সমালোচকদের তাই উস্কে দিতে একদম কার্পণ্য করেননি। এক টুইট বার্তায় ভারতের এই সাবেক ব্যাটসম্যান সমালোচকদের প্রত্যুত্তরে বলে, ‘প্রথমদিন থেকে শুনে আসছিলাম, ‘এই টেস্ট বাঁচাতে পারবে তো!’ ছেলেরা কিন্তু লর্ডস টেস্ট জিতে দেখাল। বিদেশে এমন জয়ের কীর্তি আর কোনো দেশ গড়তে পেরেছে বলে তো মনে হয় না। ছেলেরা কামাল করে দিল।’ এছাড়া শামী, বুমরাহ’র ইনিংসকে বীরেন্দ্র শেহবাগ তুলনা করেছেন ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাহুল দ্রাবিড় এবং ভিভিএস ল²ণের সেই ঐতিহাসিক ইনিংসের সমান। ২০০১ সালের ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে লক্ষণের ২৮১ ও দ্রাবিড়ের ১৮০ রানের ওপর ভর করে ভারত ১৭১ রানের বিশাল জয় পায়। একই সঙ্গে ভারতকে যাতে কেউ হালকাভাবে না নেয় সে বার্তাও দিয়ে রাখলেন।
এদিকে ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার দীনেশ কার্তিকও ভারতের ম্যাচ জয়ে শামী-বুমরাহ’র প্রশংসা করতে ভুলেননি। তিনি ভারতের লর্ডস জয়ে উচ্ছ¡াস প্রকাশ করে এবং ইংল্যান্ডের বোলারদের উদ্দেশ্য হাস্যরসাত্মক ভঙ্গিতে বলেন, ‘ব্যাটসম্যান শামী, বুমরা আসলে ইংল্যান্ডের কাছে পাঠ্যসূচির বাইরের প্রশ্নের মতো।’
সাবেক সব ক্রিকেটারই যখন ভারতকে এমন উষ্ণ অভ্যর্থনায় ভাসাচ্ছে তখন বাদ যেতে পারেন রবি শাস্ত্রী? বরং তিনিতো এই জয়ে পরোক্ষ ভূমিকা পালন করেছেন। কোচ হিসেবে দলের জয়ে ভূমিকা রাখতে পেরে তাই অন্যান্য সাবেকদের চেয়ে একধাপ এগিয়ে রইলেন তিনি। সতীর্থদের সঙ্গে টুইট বার্তায় অংশগ্রহণ করে শাস্ত্রীও উচ্ছ¡াস প্রকাশ করেন। তিনি ভারতীয় ক্রিকেট দলকে অশেষ অভিনন্দন জানিয়ে তার টুইটে বলেন, ‘কোচ অথবা খেলোয়াড় হিসেবে হোম অব ক্রিকেট লর্ডসে জয় পাওয়াটা খুবই অসাধারণ ব্যাপার।’ ভারতের দুই বোলারের ব্যাটিং দেখে প্রশংসা করেছেন সিরিজ থেকে ছিটকে পড়া ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রডও। বহু সাবেক ক্রিকেটারের প্রশংসা পেয়েছেন শামী এবং বুমরা। অভিনন্দন জানানোর তালিকায় ভিভিএস লক্ষণ, যুবরাজসহ ভারতের অনেক সাবেকই যুক্ত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়