অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

আশা বাঁচিয়ে রাখল আবাহনী

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগে গতকাল তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়। বিকাল ৪টায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলতে নামে ঢাকা আবাহনী ও শেখ রাসেল ক্রীড়া চক্র। অন্যদিকে ঢাকার আর্মি স্টেডিয়ামে খেলতে নামে চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ক্লাব।
বঙ্গবন্ধু স্টেডিয়ামে হওয়া ম্যাচটিতে শেখ রাসেলকে ৫-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে ঢাকা আবাহনী। ম্যাচটিতে আবাহনীর হয়ে দুটি করে গোল করেছেন সানডে চিজোবা ও রাফায়েল অগাস্টো। অপর গোলটি করেছেন কারভেনস বেলফোর্ট। আর শেখ রাসেলের হয়ে একমাত্র গোলটি করেছেন সিয়োভুস আশরভ। অন্যদিকে চট্টগ্রাম আবাহনীকে চমকে দিয়েছে রহমতগঞ্জ। আর্মি স্টেডিয়ামে হওয়া এ ম্যাচটিতে রহমতগঞ্জ ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে চট্টগ্রাম আবাহনীকে। রহমতগঞ্জের হয়ে এ ম্যাচটিতে গোল করেছেন ফেলিক্স চিডি ওডিলি ও মোহাম্মদ হাসান কিরণ।
ঢাকা আবাহনী এ ম্যাচটিতে জয়ের মাধ্যমে পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে থেকে মৌসুম শেষ করার আশা বাঁচিয়ে রাখল। এ ম্যাচটির আগে আবাহনী পয়েন্ট টেবিলের তৃতীয়স্থানে ছিল। শেখ রাসেলের বিপক্ষে বড় জয় পেলেও তারা পয়েন্ট টেবিলের তৃতীয়স্থানেই আছে। তবে তিন পয়েন্ট পেয়ে আবাহনী এখন দ্বিতীয়স্থানে থাকা শেখ জামালের সঙ্গে পয়েন্টের ব্যবধান কমাতে সক্ষম হয়েছে।
ঢাকা আবাহনী সর্বশেষ ২০১৯-২০ মৌসুমে প্রিমিয়ার লিগে দ্বিতীয়স্থানে থেকে মৌসুম শেষ করেছিল। আর সেবার শেখ জামাল মৌসুম শেষ করে ষষ্ঠ হয়ে। গত মৌসুম করোনার পেটে যাওয়ার আগে ঢাকা আবাহনী ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে। এবারো বসুন্ধরার সঙ্গে শিরোপার জন্য টক্কর দিচ্ছিল আবাহনীই। মৌসুমের শুরুর দিকে ভালোই খেলে তারা। কিন্তু শেষ দিকে এসে আবাহনী কিছুটা খেই হারিয়ে ফেলে।
নিজেদের শেষ পাঁচটি ম্যাচের মধ্যে ঢাকা আবাহনী জয় তুলে নিয়েছে দুটি ম্যাচে। হেরেছে দুটি ম্যাচে। আর ড্র করেছে একটি ম্যাচে। শেষের দিকে তাদের এমন অবস্থার কারণেই শেখ জামাল দ্বিতীয়স্থানটি নিজেদের দখলে নিতে পেরেছে। এখন পর্যন্ত আবাহনী প্রিমিয়ার লিগে ২২টি ম্যাচ খেলে ফেলেছে। তাদের লিগে আর মাত্র দুটি ম্যাচ বাকি রয়েছে। অন্যদিকে শেখ জামাল আবাহনীর চেয়ে একটি ম্যাচ কম খেলে দুই পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে। তাদের ম্যাচ বাকি আছে আরো তিনটি। ফলে শেখ জামালকে টপকে আবাহনীর দ্বিতীয়স্থানে ওঠে আসার বিষয়টি একটু কঠিনই হয়ে যাবে। তবে এখনো আশা শেষ হয়নি।
আর শেষ পর্যন্ত যদি শেখ জামাল যদি নিজেদের শেষ তিনটি ম্যাচের সবগুলোতে জয় তুলে নিতে পারে তাহলে দ্বিতীয়স্থানে থেকে তারাই মৌসুম শেষ করতে পারবে। এতে করে আবাহনী অবনতি হবে। আর শেখ জামালের উন্নতি হবে। শেখ জামাল ও আবাহনীর মধ্যে যে দল পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে থেকে মৌসুম শেষ করতে পারবে তারা খেলতে পারবে এএফসি কাপের প্রাক বাছাইয়ে।
আবাহনী ম্যাচটিতে ৫-১ গোলের বিশাল ব্যবধানের জয় তুলে নিলেও ম্যাচের প্রথমার্ধে তারা মাত্র একটি গোল পেয়েছিল। ম্যাচের ৩২ মিনিটের সময় সানডে চিজোবা গোল করে আবাহনীকে প্রথমে এগিয়ে নেন। প্রথমার্ধের পুরো সময়ে এই একটি গোলই হয়। এরপর দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটের সময় আশরভ এ গোলটি করেন। তবে এ গোলটি শোধ করতে বেশিক্ষণ সময় লাগেনি আবাহনীর। রাফায়েল ৭০ মিনিটের সময় আবাহনীর দ্বিতীয় গোলটি করেন। এরপর ৮০ মিনিটের সময় বেলফোর্ট দলের হয়ে তৃতীয় গোলটি করেন। ৮৮ মিনিটের সময় ব্যবধানটা আরো বাড়ান সেই রাফায়েল। ম্যাচের শেষ বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে সানডে চিজোবা নিজের দ্বিতীয় গোলটি করেন।
গতকাল বৃষ্টির কারণে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মাঠের অবস্থা খারাপ হয়ে যায়। কাদায় ভরে যায় পুরো মাঠ। বিশেষ করে ম্যাচটির শেষ দিকে ফুটবলাররা তাদের স্বাভাবিক খেলাটি খেলতে পারছিলেন না। তবে আবাহনীর খেলোয়াড়রা মাঠের এ অবস্থার সুযোগ কাজে লাগাতে সমর্থ হয়। যেখানে শেখ রাসেল পুরোপুরি ব্যর্থ হয়।
অন্যদিকে চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জের ম্যাচটি প্রায় ড্রয়ের দিকেই আগাচ্ছিল। ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত দুই দলের কেউ গোল করতে পারেনি। কিন্ত চট্টগ্রাম আবাহনীর খেলোয়াড়দের চমকে দিয়ে ফেলিক্স চিডি ওডিলি ৮১ মিনিটের সময় গোল করে রহমতগঞ্জকে এগিয়ে নেন। এরপর ৯২ মিনিটের সময় মোহাম্মদ হাসান কিরণ গোল করলে রহমতগঞ্জের জয় নিশ্চিত হয়ে যায়। এর মাধ্যমে নিজেদের শেষ নয়টি ম্যাচের মধ্যে দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে রহমতগঞ্জ। এ জয়ের মাধ্যমে রহমতগঞ্জ ২১ ম্যাচ খেলে ২১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ১১ নম্বর স্থান থেকে নয় নম্বর স্থানে উঠে এসেছে। অন্যদিকে চট্টগ্রাম আবাহনী কোনো পয়েন্ট না পেলেও ২২ ম্যাচ শেষে ৪০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থস্থানে থাকতে সমর্থ হয়েছে।
বঙ্গবন্ধু স্টেডিয়ামে দিনের অপর ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে ৪-০ গোলে হারিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ। ম্যাচের মাত্র চার মিনিটের সময় ইব্রাহিম আবু ডিকো গোল করে মুক্তিযোদ্ধা সংসদকে এগিয়ে নেন। ২১ মিনিটের সময় ব্যবধান দ্বিগুণ করেন ইউনুসা কামারা। ৫০ মিেিনটর সময় কিশোর ৭৮ মিনিটের সময় তোক গোল করেন। এই হারে প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়নশিপে অবনমন নিশ্চিত হয়ে গেছে ব্রাদার্সের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়