বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

রুশ বার্তা সংস্থা : বস্তা বস্তা টাকা নিয়ে ভাগলেন গনি!

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশত্যাগের সময় চারটি গাড়ি ও একটি হেলিকপ্টার ভরে নগদ অর্থ নিয়ে গেছেন বলে খবর বেরিয়েছে। গতকাল সোমবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, কাবুলে রাশিয়া দূতাবাসের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা আরআইএ এ খবর প্রকাশ করে। তাদের তথ্যমতে, হেলিকপ্টারে জায়গা না হওয়ায় কিছু নগদ অর্থ ফেলে যেতে বাধ্য হন আফগান প্রেসিডেন্ট।
কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কোর বরাত দিয়ে আরআইএ জানায়, চারটি গাড়িভরা নগদ অর্থ ছিল। তারা নগদ অর্থের আরেকটি অংশ একটি হেলিকপ্টারে ঢোকানোর চেষ্টা করেছিল। কিন্তু জায়গা হয়নি। নগদ অর্থের একটা অংশ বিমানবন্দরের টারমাকে ফেলে যেতে বাধ্য হন তারা। বার্তা সংস্থা রয়টার্সকেও এই বক্তব্য দেন ইশচেঙ্কো। তথ্যের উৎস হিসেবে প্রত্যক্ষদর্শীদের কথা বলেন তিনি।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আফগানিস্তানবিষয়ক বিশেষ দূত জামির কাবুলভ এ বিষয়ে মস্কোভিত্তিক বেতারমাধ্যম ইকো মস্কভিকে বলেন, তিনি কী পরিমাণ অর্থ নিয়ে গেছেন, সে সম্পর্কে এখনো কোনো ধারণা পাওয়া যায়নি। তবে আমি আশা করছি, রাষ্ট্রীয় বাজেটের সব অর্থ নিয়ে তিনি পালাননি। কিছু অর্থ যদি বেঁচে যায়, তাহলে সেটি হবে বর্তমান বাজেটের ভিত্তি।
গত রবিবার তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করলে দেশ ছেড়ে পালিয়ে যান আশরাফ গনি। তিনি উজবেকিস্তানের উদ্দেশে দেশ ছাড়েন বলে খবর বেরোলেও বাস্তবে কোথায় গেছেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। জানা গেছে, তিনি প্রথমে তাজিকিস্তানের উদ্দেশে রওনা দিলেও তাকে সেদেশে প্রবেশের অনুমতি দেয়া হয়নি। পরে তিনি আকাশ থেকেই বিমান ঘুরিয়ে ওমানের পথে রওনা হন। আফগানিস্তানে মার্কিন মদতে অধিষ্ঠিত পুতুল সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই বিভিন্ন সময়ে তার বিরুদ্ধে বড় ধরনের দুর্নীতির অভিযোগ উঠেছে। কিন্তু এ নিয়ে কখনোই তাকে কোনো জবাবদিহিতার মুখে পড়তে হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়