বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

বিশ্লেষণ : ড. ইমতিয়াজ আহমেদ > আফগানিস্তানের জনগণও তালেবানদের চাইছে

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

তালেবান কব্জায় আফগানিস্তান। গোটা দেশজুড়ে চরম বিশৃঙ্খলা। বিশ্বজুড়ে উদ্বেগ। দেশটির ভবিষ্যৎ অনিশ্চিত। এ নিয়ে ভোরের কাগজের পাঠকদের জন্য তুলে ধরা হলো দুই আন্তর্জাতিক বিশ্লেষকের মন্তব্য। তাদের সঙ্গে কথা বলেছেন অভিজিৎ ভট্টাচার্য্য
কাগজ প্রতিবেদক : যেভাবে কাবুলের পতন হয়েছে, সংঘর্ষ ছাড়াই যেভাবে সবকিছু দখল করেছে, তাতে ২০ বছর আগের তালেবান ও ২০ বছর পরের তালেবানের মধ্যে পার্থক্য দেখা গেছে। এখন হয়তো তালেবান সরকার গঠন করবে। সরকার গঠনের পর বহু বিষয় দৃশ্যমান হবে। তারপরই বোঝা যাবে বর্তমান তালেবান সরকারের গতিপ্রকৃতি কোন দিকে যাচ্ছে। গতকাল ভোরের কাগজের সঙ্গে আলাপকালে এভাবেই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।
তিনি বলেন, দেশটির শহরগুলো যেভাবে তালেবানরা দখল করেছে, তাতে কোনো সংঘর্ষ না হওয়ায় এটাই বোঝা যাচ্ছে, আফগান জনগণও তালেবানদের চাইছে। তালেবানদের প্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে। তালেবানের সরকার গঠন হওয়ার পর নিশ্চয়ই আফগান জনগণও চাইবে দেশটির উন্নয়ন। এখন তালেবান সরকার গঠন করলে সেটি কতটুকু স্থিতিশীল থাকবে এবং সেই সরকার দেশটির কতটুকু

উন্নয়ন চাইবে, তা দেখার বিষয় বলে জানিয়েছেন তিনি।
আফগানিস্তানে পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ কোনো লাভ দেখছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত যতটুকু পরিবর্তন দেখেছি, তাতে মনে হয়েছে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের লাভ হতেও পারে। আফগানিস্তান নিয়ে ভারতের বিষয়টি বিশ্লেষণ করে তিনি জানান, ভারত গত ২০ বছর ধরে দেশটিতে বিপুল বিনিয়োগ করেছে। পরিবর্তিত পরিস্থিতিতে আশা করছি ভারত দ্রুত খাপ খাইয়ে নিতে পারবে। এছাড়া ভারতের কূটনীতিকরাও পরিপক্ব। তারা নিশ্চয়ই তালেবানদের সঙ্গে যোগাযোগ করে আলোচনায় বসে সুন্দর সমাধানের পথে চলে যাবে। তবে পাকিস্তান ক্ষতিগ্রস্ত হতে পারে। কারণ তারা যদিও তালেবানকে সমর্থন করছে তবু আফগানিস্তানের বহু শরণার্থী পাকিস্তানে রয়েছে। তালেবান সরকারের ওপর নির্ভর করবে পাকিস্তানে এই শরণার্থীদের ভবিষ্যৎ কী হবে। এছাড়া চীন-রাশিয়া তালেবান নিয়ে তত সংকটে নেই বলে মনে করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়