বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

ধুনট : যমুনায় বিলীন হয়ে যাচ্ছে তীর সংরক্ষণ বাঁধ

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ধুনট (বগুড়া) প্রতিনিধি : চলতি মাসের প্রথম সপ্তাহে দু’দফায় ধসে গেছে ধুনট উপজেলার যমুনা নদীর বানিয়াজান স্পার।
৫০ মিটার এলাকাজুড়ে ধসে স্পারটির মাটির অংশ থেকে কংক্রিটের অংশ দ্বি-খণ্ডিত হয়ে গেছে। এবার নদীর তীর গিলতে শুরু করেছে যমুনা। শনিবার মধ্যরাত থেকে ভাণ্ডারবাড়ি ইউনিয়নের পুকুরিয়া গ্রামে যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ভয়াবহ ধস দেখা দিয়েছে।
বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো)-এর তথ্য মতে, ধুনট উপজেলায় প্রতি বছর দফায় দফায় যমুনা নদী ভাঙনের শিকার হয়। এতে যমুনা তীরের আবাদি জমি, জনবসতি ও বিভিন্ন স্থাপনা বিলীন হতে থাকে।
এ কারণে পানি উন্নয়ন বোর্ড ২০১৬ সালে ২২ কোটি টাকা ব্যয়ে পুকুরিয়া এলাকায় ৬০০ মিটার এলাকায় ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ করে। নদীর তীর জিও চট ও সিসি ব্লকের মাধ্যমে মুড়িয়ে দেয়া হয়। এতে নদীভাঙন থেকে রক্ষা পায় ওই এলাকা।
গত কয়েকদিন ধরে যমুনার পানির আঘাতে ক্ষতিগ্রস্ত হয় তীর সংরক্ষণ প্রকল্প এলাকা। শনিবার মধ্যরাত থেকে সেখানে ধস শুরু হয়। অব্যাহত ধসের ফলে গতকাল সোমবার দুপুর পর্যন্ত দুই স্থানে প্রায় শত মিটার অংশ নদীতে বিলীন হয়েছে।
এতে করে নদীর তীরবর্তী এলাকার জনবসতি ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভাঙনের ঝুঁকিতে পড়েছে। ফলে ভাঙন জনপদের মানুষের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।
ভাণ্ডারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল বলেন, শনিবার মধ্যরাত থেকে প্রকল্প এলাকায় ধস শুরু হয়েছে। সেখানে দ্রুত মেরামত না করলে পুরো এলাকা নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। এ বিষয়টি পাউবো কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
বগুড়া পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে।
প্রকল্প এলাকার ভাঙন স্থান মেরামতের প্রস্তুতি নেয়া হয়েছে। দু-এক দিনের মধ্যে মেরামত কাজ শুরু করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়