বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

জাতীয় শোক দিবস পালন : শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ শোককে শক্তিতে রূপান্তরের প্রত্যয়

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা প্রদর্শনের মধ্য দিয়ে গতকাল রবিবার সারাদেশে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসের বিভিন্ন আয়োজন থেকে বঙ্গবন্ধুর হত্যায় জড়িত বিদেশে পালিয়ে থাকা আসামিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের দাবি জানানো হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, স্বেচ্ছায় রক্তদান ও আলোচনা সভা। এ সম্পর্কে বিভাগীয় পর্যায় থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
রংপুর : দিনটি উপলক্ষে সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকা থেকে সর্বস্তরের মানুষ এসে ভিড় জমান রংপুর জিলা স্কুল মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালের কাছে। সকাল ১০টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা, সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট ছাফিয়া খানম, পুলিশ রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডলসহ অন্য নেতারা।
পরে গার্ড অব অনার প্রদান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। এরপর একে একে সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা ছাড়াও জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, শ্রমিক লীগ, জয়বাংলা সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রংপুর প্রেস ক্লাবসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানান। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শ্রদ্ধা ও ভালোবাসার ফুলে ফুলে ভরে যায় বঙ্গবন্ধুর ম্যুরাল।
জেলা প্রশাসনের আয়োজনে সাড়ে ১১টায় ভার্চুয়াল আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর

রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বিশিষ্টজনরা।
এদিকে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ ও উপউপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।
বরিশাল : সকাল ৬টায় বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যান এবং সকাল ৯টায় নগরীর সো?হেল চত্বরের আওয়ামী লীগ দলীয় কার্যাল?য় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতসহ ১৫ আগস্টে শহীদদের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা। সকাল ৬টায় নগরীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।
এদিকে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা। এছাড়া সো?হেল চত্বরের আওয়ামী লীগের দলীয় কার্যাল?য় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুরালে বরিশাল জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট এ কে এম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সহসহযোগী সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।
মহানগর আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা এবং সরকা?রি-বেস?রকা?রি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।
অন্যদিকে বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া কর্মসূচিতে উল্লেখ করা হয়েছে- সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, বঙ্গবন্ধু উদ্যানের জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে সীমিত পরিসরে আলোচনা সভা, বাদ জোহর সব ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা, রাত ৮টায় অনলাইনে আবৃত্তি ও সংগীত পরিবেশনা। এছাড়া আগস্ট মাসব্যাপী অনলাইনে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
সিলেট : সকাল সাড়ে ৮টার দিকে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন- সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন প্রমুখ। বেলা ১১টার দিকে জেলা পরিষদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে সিলেট জেলা আওয়ামী লীগ। এ সময় আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শফিকুর রহমান চৌধুরী, সহসভাপতি আশফাক আহমদ, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট প্রেস ক্লাব, জেলা প্রেস ক্লাব, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনসহ (ইমজা) সাংবাদিকদের বিভিন্ন সংগঠনও।
এ উপলক্ষে সিলেট জেলা প্রশাসন ও সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে বিভিন্ন জায়গায় বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে। এছাড়া করোনার সংক্রমণ ও প্রতিরোধ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণও অব্যাহত রয়েছে। সিলেট নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সিটি করপোরেশন ও জেলা তথ্য অফিসের উদ্যোগে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার করা হচ্ছে।
দিবসটি উপলক্ষে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, এমসি কলেজ, সরকারি কলেজ, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পৃথক কর্মসূচি পালন করা হচ্ছে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। করোনা মহামারি থাকায় অনলাইনের মাধ্যমে এসব প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
এদিকে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ময়মনসিংহ : সকালে সার্কিট হাউসসংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন মনিরা সুলতানা মনি এমপি। পরে সিটি করপোরেশনের মেয়র ইকরামূল হক টিটু পুষ্পস্তবক অর্পণ শেষে নগরীর টাউন হলে মহানগর যুবলীগ আয়োজিত ৫ শতাধিক নিম্ন আয়ের মানুষের মধ্যে খাবার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় মহানগর যুবলীগের আহ্বায়ক শাহীনুর রহমান উপস্থিত ছিলেন।
খুলনা : বিভাগীয় ও জেলা প্রশাসন, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে সকাল ৮টা থেকে দিনব্যাপী বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ খুলনা মহানগর ও জেলার উদ্যোগে সকাল ৮টায় পুষ্পমাল্য অর্পণ করা হয়। মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবির , মাহবুবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন। খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে সকাল পৌনে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুপ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদিকুর রহমান খান। পুষ্পমাল্য অর্পণ শেষে সকাল সাড়ে ১০টায় খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিতসংখ্যক কর্মকর্তার উপস্থিতিতে ও অনলাইনে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে একই স্থানে শিশু একাডেমির চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার এবং যুব উন্নয়ন অধিদপ্তরের ঋণের চেক বিতরণ করা হয়। দুপুর সাড়ে ১২টায় গল্লামারী শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিসসহ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মাঝে এককালীন অনুদানের চেক ও স্বেচ্ছাসেবী সংস্থার চেক বিতরণ করা হয়। খুলনা সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় প্রেস ক্লাবের বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকার ১০টায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কেইউজের সভাপতি মুন্সি মাহাবুব আলম সোহাগ। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, সাবেক মহাসচিব ওমর ফারুক, নাগরিক টিভির হেড অব নিউজ দীপ আজাদ।
রাজশাহী : রাজশাহী জেলা প্রশাসন, মহানগর পুলিশ, রাজশাহী প্রেস ক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ, মহানগর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, বিজিবি, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও দপ্তর বিভিন্ন কর্মসূচি পালন করে। সকাল ১০টায় মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলটির মহানগরের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। উপস্থিত ছিলেন- দলের মহানগরীর সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহসভাপতি শাহীন আকতার রেনীসহ বিভিন্ন পর্যায়ের নেতা। সিটি করপোরেশনের আয়োজনে দিনটি পালন উপলক্ষে ২ হাজার গরিব ও দুস্থ মানুষের মাঝে বিতরণ করা হয় রান্না করা উন্নতমানের খাবার। নগরীর চারটি মোড়ে এসব খাবার বিতরণ করেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। দিনটিতে বিস্তারিত কর্মসূচি পালন করে জেলা প্রশাসন। জেলা প্রশাসক আব্দুল জলিল এতে সভাপতিত্ব করেন। দিনটি পালন উপলক্ষে রবিবার বেলা ১১টায় জেলার পবা উপজেলার চর এলাকার ৫ শতাধিক অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে বিজিবি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়