বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

জাতীয় শোক দিবসে জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রবিবার পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, দুস্থদের মধ্যে চেক বিতরণ, বিশেষ মোনাজাত, বৃক্ষরোপণ করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-
গোপালগঞ্জ : জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) পক্ষ থেকে টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধি স্থলে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন বিএনসিসি সুন্দরবন রিজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লে. কর্নেল হাসান মাহমুদ, পিএসসি।
দিবস উপলক্ষে দিনব্যাপী আলোচনা, চলচ্চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সুন্দরবন রেজিমেন্টের রেজিমেন্ট অ্যাডজুটেন্ট, মেজর মো. ওমর ফারুক, খুলনা ফ্লোটিলার (এক্স), পিসিজিএমএস, বিএন ফ্লোটিলা কমান্ডার, লেফটেন্যান্ট দেওয়ান রফিকুল আউয়াল এবং বিএনসিসির অফিসার ও ক্যাডেটরা উপস্থিত ছিলেন।
নাটোর : সকালে জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবন চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক শামীম আহমেদ ও পুলিশ সুপার লিটন কুমার সাহার নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ ও এক মিনিট নীরবতা পালন শেষে মোনাজাত করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী নটোরে আওয়ামী লীগের দুই গ্রুপ পৃথকভাবে কর্মসূচি পালন করেছে। সকালে শহরের কান্দিভিটাস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুলের নেতৃত্বে কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সিনিয়র সহসভাপতি এডভোকেট সিরাজুল ইসলাম, পৌর মেয়র উমা চৌধুরী জলিসহ বিভিন্ন অঙ্গ ও সংগঠনের নেতাকর্মীরা। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল কুরআন খতম, শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ডে করোনায় কর্মহারা মানুষের মাঝে শুকনো খাবার ও দুস্থদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ। এছাড়া বিভিন্ন মসজিদে, বিভিন্ন মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হয়।
অপরদিকে দিনটি পালনে জেলা স্বেচ্ছাসেবক লীগ শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ডে নানা কর্মসূচি পালন করে। এ সময় জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইশতিয়াক আহমেদ ডলার ও সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপন, জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগ অপর যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্তজা আলী বাবলু, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মালেক শেখ, পৌর আওয়ামী লীগ সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুলসহ দলের নেতারা উপস্থিত ছিলেন। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল কুরআন খতম, দুস্থদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ, রক্তদান, বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান।
শরীয়তপুর : সংরক্ষিত মহিলা আসনের এমপি ও ন্যাশনাল ব্যাংকের ইসি কমিটির চেয়ারপারসন পারভিন হক সিকদারের পক্ষ থেকে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মিলাদ মাহফিল শেষে জেলার শরীয়তপুর সদর, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলার ১০টি স্পট থেকে ১০ হাজার মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। দুপুরে শরীয়তপুর ন্যাশনাল ব্যাংক মিলনায়তনে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে শরীয়তপুর পৌরসভার সাবেক মেয়র রফিকুল ইসলাম কোতোয়াল, বর্তমান মেয়র পারভেজ রহমান জন, শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মনদিপ ঘরাই, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুর রাজ্জাক সরদার, শরীয়তপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুস সালাম শেখ, শরীয়তপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সিনিয়র সহসভাপতি ফারুক আলম প্রমুখ অংশ নেন।
কুষ্টিয়া : বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পাঞ্জলি, দোয়া মাহফিল, আলোচনা সভা, গাছের চারা রোপণ, খাদ্যসামগ্রী বিতরণসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ৮টায় কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট চত্বরে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় পুলিশ সুপার মো. খাইরুল আলম, সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এরপর মুক্তিযোদ্ধা সংগঠন, জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগসহ, সরকারি সব প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা, এনজিও প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে বঙ্গবন্ধুর ম্যুরাল, ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ এবং খাদ্য বিতরণ কর্মসূচি পালন করে।
ব্রাহ্মণবাড়িয়া : দিবসটি উপলক্ষে সকালে পৌর এলাকার বঙ্গবন্ধু স্কয়ারে জাতির জনকের প্রতিকৃতিতে আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন করা হয়। পাশাপাশি জাতির জনকের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। সংসদ সদস্য র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন, পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, পৌর মেয়র নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব, রেড ক্রিসেন্ট ইউনিটসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার মানুষ জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। দুপুরে শহরের বিভিন্ন পয়েন্টে কোভিড ১৯-এ ক্ষতিগ্রস্ত দুস্থ ও দরিদ্র অসহায় মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করেন ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল আলম, এম.এসসি।
পাবনা : দিবসটি উপলক্ষে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্সসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা রাত ১২টা ১ মিনিটে পাবনা জেলা পরিষদ চত্বরে ‘বঙ্গবন্ধুর ম্যুরাল’-এ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সকালে জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণ করে। জেলা পরিষদ ও জেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদের রশিদ হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে অংশ নেন জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান, প্রফেসর কামরুজ্জামান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারোফ হোসেন, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান প্রমুখ।
পাবনা জেলা আওয়ামী লীগ এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি সংসদ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ দিনব্যাপী বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, আলোচনা সভা, দোয়া মাহফিল, খাবার বিতরণসহ ব্যাপক কর্মসূচি পালন করে। ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে অংশ নেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, সহসভাপতি আবুল কালাম আজাদ, চন্দন কুমার চক্রবর্তী, সাংগাঠনিক সম্পাদক মনির উদ্দিন মান্না, বিজয় ভূষণ রায়, জেলা যুবলীগের আহ্বায়ক আলী মর্তুজা বিশ্বাস সনি, ছাত্রলীগ সাধারণ সম্পাদক তাজুল ইসলাম প্রমুখ।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, দোয়া মাহফিলসহ ব্যাপক কর্মসূচি পালন করে। এসব কর্মসূচিতে অংশ গ্রহণ করেন ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী, প্রো. ভিসি প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজ, আহ্বায়ক ড. সাইফুল ইসলাম প্রমুখ। এছাড়া পাবনা প্রেস ক্লাব যথাযথ মর্যাদায় দিবসটি পালন করে।
সুনামগঞ্জ : সকাল ১০টায় আদালতের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা ও দায়রা জজ ওয়াহিদুজ্জামান শিকদারের সভাপতিত্বে ও সহকারী জজ মো. হাসিব উল্লাহ পিয়াসের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুর রহিম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মহিউদ্দিন মুরাদ, অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কুদরত-এ-ইলাহী, যুগ্ম জেলা ও দায়রা জজ রশিদ আহমেদ মিলন, মোহাম্মদ শফিউল আযম, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল উদ্দিন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. রাগীব নূর, সহকারী জজ মো. আবদুল আলীম, জেলা বারের সভাপতি এড. মো. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক এড. মো. আক্তারুজ্জামান সেলিম, এড. বীর মুক্তিযোদ্ধা আলী আমজাদ, এড. চাঁন মিয়া, এড. মো. শুকুর আলী, এড. খায়রুল কবির রুমেন, এড. নূরে আলম সিদ্দিকী উজ্জল, ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা দেবাশীষ দে ও আজহারুল ইসলাম। মিলাদ ও দোয়া মাহফিল শেষ এতিমখানায় অসহায় ও দুস্থ শিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়।
মৌলভীবাজার : জেলায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। এছাড়া স্মরণসভা, গাছের চারা বিতরণ, দোয়া মাহফিলের মধ্যে দিয়ে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে জেলা প্রশাসন এবং জেলা আওয়ামী লীগ। সকাল ৯টায় মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে জাতির পিতার ম্যুরালে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক। পরে এমপি নেছার আহমদ ও সংরক্ষিত মহিলা আসনের এমপি সৈয়দা জহুরা আলাউদ্দিন পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, জেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।
কিশোরগঞ্জ : সকালে জেলা শহরের খরমপট্টির মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। এ সময় জেলা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ মো. মাশরুকুর রহমান খালেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট এম এ আফজল, কিশোরগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. আতাউর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে শাহাদতবরণকারী সব শহীদের আত্মার মাগফিরাতের জন্য বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া সারা জেলার রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়।
ঝিনাইদহ : সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসক মো. মজিবর রহমান ও পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম বঙ্গবন্ধু প্রেরণা একাত্তরে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে সংরক্ষিত মহিলা আসনের এমপি খালেদা খানম, পৌরসভা মেয়র সাইদুল করিম মিন্টু ও জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাসসহ মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া পরে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শোক র‌্যালি বের করা হয়। শোক র‌্যালি শহরের প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। এছাড়া দিনব্যাপী আলোচনা সভা, দোয়া মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করা হয়। জেলা শহরের পাড়া, মহল্লা ও প্রতিটি গ্রামে এ কর্মসূচি পালিত হয়।
নরসিংদী : শহীদের স্মরণে দোয়া ও ১ হাজার অসহায় পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছে শহর যুবলীগের সাবেক সভাপতি আশরাফুল হোসেন সরকার। বেলা সাড়ে ১১টার দিকে নরসিংদী শহরের শেরে বাংলা ক্লাব প্রাঙ্গণে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। শহর যুবলীগের সাবেক সভাপতি আশরাফুল হোসেন সরকারের ব্যক্তিগত অর্থায়নে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল, ৫ কেজি চাল, ৩ কেজি আটা, ১ কেজি ডাল ও ১ কেজি তেল। এ সময় উপস্থিত ছিলেন- জেলা তাঁতী লীগের আহ্বায়ক কায়কোবাদ হোসেন কানু, সদর উপজেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন, নজরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ইসমাইল মাস্টার ও নজরপুর ইউপির সাবেক চেয়ারম্যান শফিউজ্জামান বাবলুসহ দলীয় নেতাকর্মীরা।
যশোর : জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল ও শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্যানেল মেয়র আব্দুল খালেক, সদস্য মেহেদী হাসান মিন্টু, হাজেরা পারভীন, প্রধান নিবার্হী কর্মকর্তা আরিফুজ্জামান, ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা লুৎফর রহমান, চেয়ারম্যানের পার্সোনাল অফিসার আসাদুজ্জামান, নিম্নমান সহকারী শফিকুজ্জামান, জেলা আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক লুৎফুল কবির বিজু, উপদেষ্টা আবুল হোসেন খান, জেলা যুবলীগের সদস্য সিদ্দিকী প্রমুখ। শ্রদ্ধা নিবেদন শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট দুর্বৃত্তদের গুলিতে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের অন্যান্য সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এছাড়া দুপুরে অসচ্ছল মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ করেন যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল।
পঞ্চগড় : সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, জেলা ও দায়রা জজ মো. শরীফ হোসেন হায়দার, পুলিশ সুপার ইউসূফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, পৌরসভা মেয়র জাকিয়া খাতুন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে সেখানে বিশেষ মোনাজাত করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে ফলজ ও বনজ গাছের চারা রোপণ করা হয়। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভা, শিক্ষাপ্রতিষ্ঠনে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্রপ্রদর্শনী, হামদ ও নাত প্রতিযোগিতা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ইসলামিক ফাউন্ডেশন পবিত্র কুরআন তেলওয়াত, হামদ ও নাত, আলোচনা সভা ও দোয়া মাহফিল, জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কুরআনখানি, আলোচনা সভা ও দোয়া মাহফিল ছাড়াও সব ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। সরকারি শিশু পরিবারে কুরআন তেলাওয়াত, দোয়া মাহফিল ও উন্নত খাবার পরিবেশন কর্মসূচি গ্রহণ করা হয়।
এদিকে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু তোয়াবুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাটসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ধামরাই (ঢাকা) : ধামরাই উপজেলা প্রশাসন ও পৌর প্রশাসনে আয়োজনে জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বেলা ১১টায় পৌর চত্বরে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জাতির জনকের প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন এমপি বেনজীর আহমদ, পৌর মেয়র গোলাম কবীর মোল্লা, ইউএনও হোসাইন মোহামদ হাই জকি ও উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন। উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও হোসাইন মোহাম্মদ হাই জকির সভাপত্বিতে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ। আরো বক্তব্য রাখেন ধামরাই থানার ওসি মো. আতিকুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি সম্পাদক মেয়র গোলাম কবীর, উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান এড. সোহানা জেসমিন মুক্তা, ভাইস চেয়ারম্যান সিরাজ উদ্দিন, ধামরাই স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ডা. নুর রিফাত আরা প্রমুখ। সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে বিভিন্ন বিষয়ে প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।
কুমিল্লা দক্ষিণ : জাতীয় শোক দিবসে ৬০ হাজার দুস্থদের খাবার দিয়েছে নগর আওয়ামী লীগ ও সদর উপজেলা আওয়ামী লীগ। নগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির দিকনিদের্শনায় এ কর্মসূচি পালন করা হয়। বাদ জোহর নগরীর ২৭টি ওয়ার্ড ও ৬টি ইউনিয়নের ৫৪টি ওয়ার্ডে একযোগে দুস্থদের মাঝে ৬০ হাজার প্যাকেট খাবার বিতরণ করা হয়। জোহর নামাজের পর মসজিদ মন্দিরসহ ধর্মীয় উপাসনালয়ে জাতির পিতাসহ ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনার পর খাবার বিতরণ করা হয়। নগরীর ২৭টি ওয়ার্ড ও ৬টি ইউনিয়নের ৫৪টি ওয়ার্ডের কর্মীরা এসব বিতরণ করে।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : বাংলাদেশ বিদ্যুৎ সঞ্চালনের দায়িত্বে নিয়োজিত শ্রীমঙ্গলে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে আয়োজন করা হয় বিভিন্ন কার্যক্রম। সকাল ১০টায় সংস্থাটির শ্রীমঙ্গল কার্যালয়ে ত্রাণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেড জিএমডি, পিজিসিবির শ্রীমঙ্গলের নির্বাহী প্রকৌশলী মো. সুহেল মিয়া। এ সময় আরো উপস্থিত ছিলেন শ্রীমঙ্গলস্থ পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটডের সহকারী ব্যবস্থাপক প্রভাংশু সরকার, অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী প্রমুখ। কার্যক্রমের প্রথম দিনে তারা ১৬৫ জন নিম্ন আয়ের মানুষের হাতে তুলে দেন চাল, ডাল, তেল, লবণসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী। এ সময় করোনাকালীন সুরক্ষা সামগ্রী হিসেবে তারা মাস্কও বিতরণ করেন। পরে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে অনুষ্ঠিত হয় স্মরণ সভা ও দোয়া মাহফিল।
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) : সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে (জাদুঘর) অবস্থিত জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু করা হয়। পরে সোনারগাঁও উপজেলা চত্বরে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা, দোয়া ও খাবার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও উপজেলা প্রশাসন। এদিকে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার ও উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর কালামের নেতৃত্বে সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি যুগ্ম আহ্বায়ক ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, জেলা পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম, যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু বিভিন্ন স্পটে মিলাদ মাহফিল ও খাবার বিতরণ করেন। এতে অংশ নেন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী ও উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
চরফ্যাশন (ভোলা) : বেলা ১১টায় চরফ্যাশন উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। এ সময় তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো নেতা বিশ্ব ইতিহাসে বিরল। বাঙালি জাতির মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু সারাজীবন কাজ করেছেন। বঙ্গবন্ধুর আদর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, নুরুল ইসলাম ভিপি ও পৌর মেয়র এসএম মোরশেদ।
দুমকি (পটুয়াখালী) : জাতীয় পতাকা উত্তোলনসহ উপজেলা চত্বরে সকাল ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন অর রশীদ হাওলাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আবদুল্লাহ সাদীদ, উপজেলা আওয়ামী লীগ ও
অঙ্গসংগঠনের নেতা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, সুশীল সমাজ ও সাংবাদিকরা। পরে উপজেলা পরিষদ অডিটরিয়াম কক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান, দুস্থ ও গরিব সাংস্কৃতিক শিল্পীদের মধ্যে চেক বিতরণ করা হয়। এ ছাড়া উপজেলার বিভিন্ন মসজিদ, মন্দির, উপাসনালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।
গুরুদাসপুর (নাটের) : উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে জাতীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন, বীর মুক্তিযোদ্ধারা, উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মো. আবু রাসেল, পৌর মেয়র শাহনেওয়াজ আলী, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. জাহিদুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার লিপি, মহিলাবিষয়ক কর্মকর্তা নিলুফা ইয়াসমিন প্রমুখ। এরপর দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।
চিতলমারী (বাগেরহাট) : সকাল ১০টায় উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল, উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. বাবুল হোসেন খান, সাধারণ সম্পাদক পীযূষ কান্তি রায়, সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল আফরোজ স্বর্ণা, চিতলমারী প্রেস ক্লাব সভাপতি মুন্সী দেলোয়ার হোসেন শ্রদ্ধা নিবেদন করেন। পর্যায়ক্রমে জেলা পরিষদ সদস্য, মুক্তিযোদ্ধা সংসদ, থানা প্রশাসন, উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বাস্থ্য দপ্তর, সোনালী ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, চিতলমারী সাব-রেজিস্ট্রি অফিস, দলিল লেখক সমিতিসহ প্রমুখ সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। অপরদিকে সকাল ৯টায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ শ্রদ্ধা নিবেদন করে।
মহাদেবপুর (নওগাঁ) : বেলা সাড়ে ১০টায় উপজেলা সদরের মডেল স্কুল মোড়ে অবস্থিত স্মৃতিসৌধ এবং বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্প্যমাল্য অর্পণ করেন সাংসদ মো. ছলিম উদ্দিন তরফদার সেলিম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান, থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান বদি, বীর মুক্তিযোদ্ধা মহসিন আলী, মহাদেবপুর প্রেস ক্লাব সভাপতি গৌতম কুমার মহন্তসহ উপজেলা সরকারি এবং বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।
ইসলামপুর (জামালপুর) : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা, ইসলামপুর প্রেস ক্লাবসহ সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন নেতাকর্মীরা উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন শেষে কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে, উপজেলা হলরুমে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাসের বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোর্শেদ, ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার সুমন মিয়া, ইসলামপুর প্রেস ক্লাবের সভাপতি মোরাদুজ্জামান মোরাদসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।
মান্দা (নওগাঁ) : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়েছে। এ ছাড়া উপজেলা চত্বরে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোল্লা মো. এমদাদুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু বাক্কার সিদ্দিক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সি, মহিলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা সার্কেল সিনিয়র সহকারী পুলিশ সুপার মতিয়ার রহমান, মান্দা থানার ওসি শাহিনুর রহমান, মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নান, মুক্তিযোদ্ধা খোদা বক্স, উপজেলা প্রকৌশলী মোরশেদুল হাসান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বিজয় কুমার রায়, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকৌশলী আনোয়ার হোসেন প্রমুখ।
দাউদকান্দি (কুমিল্লা) : উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া মেঘনা উপজেলার বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন।
আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর সদর, গৌরীপুর পেন্নাই ঈদগা মাঠ ও সুন্দলপুর বাজারে পৃথক আলোচনা সভায় অংশ নেন। এ সময় তার সঙ্গে ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ড. আব্দুল মান্নান জয়, দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জি. মহিউদ্দিন শিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজালাল, ভিপি সালাউদ্দিন রিপন, জাকির নেওয়াজ সোহেল প্রমুখ।
বেলা সাড়ে ১০টায় দাউদকান্দি উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় অংশ নেন জেলা আ.লীগ সভাপতি ম. রুহল আমীন, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী ও পৌর মেয়র নাইম ইউসুফ সেইন প্রমুখ।
গাবতলী (বগুড়া) : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, গাবতলী উপজেলা ও পৌর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধরা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান। পরে উপজেলা পরিষদ হলরুমে জুমের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও রওনক জাহানের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে ছিলেন- উপজেলা ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম মুক্তা, রেকসেনা আকতার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা আকতার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল হান্নান, থানার ওসি জিয়া লতিফুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার খাজা নাজিমুদ্দিন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুস সালাম ভূলন, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক মিলু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিলু প্রমুখ। শেষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষ বিতরণ ও প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল রবিবার বগুড়ার গাবতলীতে উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খাঁন রবিন-এর আয়োজনে স্থানীয় মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল ও কলেজ মাঠে অসহায়দের শাড়ি ও লুঙ্গি বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানের রফি নেওয়াজ খাঁন রবিনের সভাপতিত্বে ও উপজেলা ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম মুক্তার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান মজনু।
পার্বতীপুর (দিনাজপুর) : পার্বতীপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে দুস্থদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছে সেনাবাহিনী। বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশন ও রংপুর এরিয়ার পক্ষ থেকে ৩২ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি কর্তৃক পরিচালিত সেনা পরিবার কল্যাণ সমিতির সার্বিক তত্ত্বাবধানে অসহায় দুস্থ নারী-পুরুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। বেলা ১১টায় বীরউত্তম শহীদ মাহবুব সেনানিবাস সংলগ্ন ফায়ারিং রেঞ্জ চত্বরে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ত্রাণ বিতরণ করেন বীরউত্তম শহীদ মাহবুব সেনানিবাসের সেনা পরিবার কল্যাণ সমিতির সহসভানেত্রী মিসেস জিন্নাত নাহার। ত্রাণের মধ্যে ছিল- চাল, ডাল, আটা, তেল, লবণ, চিনি ও পেঁয়াজ। উপস্থিত ছিলেন স্থানীয় পলাশবাড়ী ইউপি চেয়ারম্যান মোফাখখারুল ইসলাম।
বালিয়াকান্দি (রাজবাড়ী) : সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু ম্যুরাল (গর্ব) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মনির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, বালিয়াকান্দি থানার পক্ষে থানার ওসি তারিকুজ্জামান, পুলিশ পরিদর্শক (তদন্ত) সুমন কুমার আদিত্য, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মতিন ফেরদৌস, উপজেলা ভূমি অফিসের পক্ষে মো. হাসিবুল হাসান, উপজেলা স্বাস্থ্য বিভাগ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. আব্দুল হান্নান মোল্যা, সাধারণ সম্পাদক শামসুল আলম মিয়া সুফি, যুগ্ম সাধারণ সম্পাদক এহসানুল হাকিম সাধন, মো. হারুন অর রশিদ হারুনসহ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন। পরে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
বিরল (দিনাজপুর) : সকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপির পক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। পরে উপজেলা আওয়ামী লীগ ও বিরল প্রেস ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে বিরল প্রেস ক্লাব কার্যালয়ে সভাপতি এম এ কুদ্দুস সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মতিউর রহমানের সঞ্চালনায় কোষাধ্যক্ষ নুরে আলম সিদ্দিকী, নির্বাহী সদস্য মোজাম্মেল হক শামু, সুবল রায়, অন্যতম সদস্য তাজুল ইসলাম ও আতিউর রহমান বক্তব্য রাখেন। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠানগুলো পৃথক পৃথকভাবে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
তারাগঞ্জ (রংপুর) : জাতীয় শোক দিবস উপলক্ষে তারাগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা প্রেস ক্লাবের আহ্বায়ক বিপ্লব হোসেন অপু ও প্রথম আলোর প্রতিনিধি রহিদুল মিয়ার নেতৃত্বে উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে সকালে তারাগঞ্জ উপজেলার কর্মরত সাংবাদিকরা ওই পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে তারাগঞ্জ উপজেলা পরিষদের সামনে উপজেলা প্রেস ক্লাবের নিজস্ব কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন তারাগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের আহ্বায়ক ডেইলি ইন্ডাসট্রির রংপুর ব্যুরো প্রধান, খোলা কাগজ ও প্রতিদিনের বার্তার তারাগঞ্জ প্রতিনিধি বিপ্লব হোসেন অপু, দৈনিক প্রথম আলোর প্রতিনিধি রহিদুল মিয়া, দৈনিক ভোরের কাগজ, যুগের আলো ও মুসলিম টাইমস তারাগঞ্জ প্রতিনিধি সিরাজুল ইসলাম বিজয়, দৈনিক আজকের পত্রিকার তারাগঞ্জ প্রতিনিধি শিপুল ইসলাম প্রমুখ। সভা শেষে দিবসটি উপলক্ষে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।
গফরগাঁও (ময়মনসিংহ) : দিবসটি উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জানান রাজনৈতিক, প্রশাসনিক, সামাজিক এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের মানুষ। এ সময় স্থানীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল, উপজেলা চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, পৌর মেয়র এস এম ইকবাল হোসেন সুমন, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা খাতুন, গফরগাঁও থানার ওসি অনুকূল সরকার, পাগলা থানার ওসি মো. রাশেদুজ্জামান, মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা আক্তারসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ চত্বরে বৃক্ষরোপণ শেষে পৌরসভায় আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন সংসদ সদস্য।
দিবসটি উপলক্ষে যুবলীগের উদ্যোগে মধ্যবাজারস্থ দলীয় কার্যালয়ে দোয়া, মিলাদ ও তবারক বিতরণ করা হয়।
ধামইরহাট (নওগাঁ) : সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মো. শহীদুজ্জামান সরকার এমপি, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, ধামইরহাট প্রেস ক্লাব, শুভসংঘসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়াম আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী, ধামইরহাট পৌরসভার মেয়র আমিনুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলদার হোসেন, সাধারণ সম্পাদক সাবেক অধ্যক্ষ শহীদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, প্রেস ক্লাব সভাপতি মো. আব্দুল আজিজ মণ্ডল প্রমুখ।
সোনাগাজী (ফেনী) : উপজেলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সংসদ সদস্য জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, পৌর মেয়র, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সোনাগাজী প্রেস ক্লাব, উপজেলা আ.লীগ ও সহযোগী সংগঠন, বঙ্গবন্ধু পরিষদ, মুক্তিযোদ্ধা সন্তান সংসদসহ বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন। বেলা ১১টায় উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ। উপজেলা নির্বাহী অফিসার এ এম জহিরুল হায়াতের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন- উপজেলা ভাইস চেয়ারম্যান সাখাওয়াতুল হক, সহকারী কমিশনার লিখন বণিক, কৃষি অফিসার সাজ্জাদ হোসেন মজুমদার, মডেল থানার ভারপ্রাপ্ত অফিসার সাজেদুল ইসলাম পলাশ প্রমুখ। সকালে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলার সব ইউনিয়নে আ.লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক আয়োজনে আলোচনা সভা, কাঙালি ভোজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বিকালে উপজেলা প্রশাসন আয়োজিত স্কুল-শিক্ষার্থীদের কবিতা, চিত্রাঙ্কন ও বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া উপজেলা ইসলামিক ফাউন্ডেশন দপ্তর, বঙ্গবন্ধু পরিষদ, প্রেস ক্লাব, শেখ রাসেল স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান নানা কর্মসূচির মাধ্যমে জাতির পিতার শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেন।
কাহালু (বগুড়া) : সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আল হাসিবুল হাসান কবিরাজ সুরুজ ও উপজেলা নির্বাহী অফিসার মাছুদুর রহমান। উপজেলা পরিষদ সভাকক্ষে সকাল ১০টায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মাছুদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আল হাসিবুল হাসান কবিরাজ সুরুজ। কৃষি অফিসার ময়নুল হক সরকারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ (লালু), থানা অফিসার ওসি আমবার হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নজিবর রহমান, প্রাণিসম্পদ অফিসার ডা. মোশারফ হোসেন, নির্বাচন অফিসার জিন্নাত আরা জলি প্রমুখ।
এদিকে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম এবং কাহালু মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের যৌথ উদ্যোগে বাদ জোহর অত্র মসজিদে বঙ্গবন্ধুর কর্মজীবন ও কর্ম সম্পর্কে আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মিরসরাই (চট্টগ্রাম) : সকালে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি আলোচনা সভা, খাদ্য বিতরণ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মিরসরাই পৌরসভা আওয়ামী লীগ, উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন। এরপর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খানের উপস্থাপনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান এম আলাউদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক এ কে এম জাহাঙ্গীর ভূঁইয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কবির আহমদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র পোদ্দার, উপজেলা প্রকৌশলী মো. কামরুজ্জামান, মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মজিবুর রহমান, জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুর হোসেন মামুন। এদিকে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এবং করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে কুরআন খতম, আলোচনা সভা, প্রায় ৪ হাজার মানুষের জন্য কাঙালি ভোজের আয়োজন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভা শেষে ইউনিয়নের পাঁচ শতাধিক অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়।
চিতলমারী (বাগেরহাট) : দুপুর ১টায় উপজেলার ২নং কলাতলা ইউনিয়ন আওয়ামী লীগ চর চিংগড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- চিতলমারী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. তায়জুল ইসলাম, ২নং কলাতলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মেশকাত আহম্মেদ, কলাতলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. নজরুল ইসলাম। এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মো. হায়দার আলী, ইদ্রিস আলী মোল্লা, আ. রহমান, রিয়াজ খানসহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা। অনুষ্ঠানে দোয়া করেন রহমতপুর দরবার শরীফের পীর সাহেব শাহ মোহাম্মাদ উল্লাহ।
ধুনট (বগুড়া) : বিকাল ৫টায় ধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগ দোয়া মাহফিলের আয়োজন করে। উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি গোলাম সোবহানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সহসভাপতি আসিফ ইকবাল সনি, শফিকুল ইসলাম, রেজাউল করিম দুলাল, রেজাউল ইসলাম, যুগ্ম সম্পাদক মহসিন আলম, সাংগঠনিক সম্পাদক মহসিন আলমসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা। আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে উপজেলা পরিষদ চত্বরে উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমাম বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর কর্মজীবন, আদর্শ ও অবদানের ওপর আলোচনা সভা। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদের সভাপতিত্বে ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইউসুফ আলী মন্টুর সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম শফি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদের রুমি ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, পৌর মেয়র এস এম নজরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না ও রিবলী ইসলাম কবিতা, সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান, সহকারী পুলিশ সুপার মাহফুজ হোসেন, উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপক কুমার দাস প্রমুখ। উপজেলা আওয়ামী লীগ জাতির পিতার ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ে পৃথক কর্মসূচি পালন করে।
রোয়াংছড়ি (বান্দরবান) : দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি ও আধা সরকারিসহ সব শিক্ষা ও স্বায়ত্তশাসিত ভবনগুলো জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, রোয়াংছড়ি কলেজ, স্থানীয় আওয়ামী লীগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে। পরে উপজেলা পরিষদের সভা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুল্লাহ আল জাবেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান চহাইমং মারমা। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ৪নং নোয়াপতং ইউপি চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা, উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মো. কামাল হোসেন, রোয়াংছড়ি কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রভাষ উথোয়াইপ্রæ মারমা প্রমুখ। আলোচনা সভা শেষে নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুল্লাহ আল জাবেদ রোয়াংছড়ি কলেজ মাঠে বৃক্ষরোপণ করেন।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। স্বাস্থ্যবিধি মেনে সকাল ৭টায় উপজেলা পরিষদসংলগ্ন জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি ও পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলামসহ সরকারি কর্মকর্তারা। এরপর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া প্রশিকা মানবিক উন্নয়ন সংস্থার জোনাল ম্যানেজার সঞ্জীব চৌধুরীর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন কর্মকর্তা-কর্মচারীরা। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে যুব ঋণ, ক্ষুদ্র ঋণ, হুইল চেয়ার বিতরণ ও আলোচনা সভা-দোয়া মাহফিলের আয়োজন করা হয়। একই সঙ্গে উপজেলা পরিষদ চত্বরে বৃক্ষের চারা রোপণ করা হয়। অন্যদিকে উপজেলার চাতরা বাজারে অটোরিকশা ও ভ্যানচালকসহ পথচারীদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। দুপুরে দেড় হাজার পথচারীর মাঝে রান্না করা খাবার বিতরণ করেন উপজেলা আওয়ামী লীগের সাবেক কৃষিবিষয়ক সম্পাদক আনোয়ার হাসান আনু মিঞা। এর আগে চাতরা বাজার প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন- সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান, জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাহিদ সিকদার ও পৌরসভার সাবেক মেয়র কারিবুল হক রাজিনসহ অন্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়