একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

ক্ষতি হয়নি কোনো : পদ্মা সেতুর পিলারে আবার ফেরির ধাক্কা

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মুন্সীগঞ্জ প্রতিনিধি : নানা বাধা পেরিয়ে স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ এগিয়ে চলেছে। কিন্তু গত কয়েক মাসে এই পদ্মা সেতুর পিলারে ফেরি ধাক্কা দেয়ার ঘটনা ঘটেছে। সর্বশেষ গতকাল শুক্রবার সকাল পৌনে ৭টার দিকে বাংলাবাজারঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়াঘাটে আসার পথে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা লাগে ফেরি কাকলীর। ফেরিচালক মো. বাদল হোসেন এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ফেরিটি পদ্মা সেতুর ১১-১২ পিলারের মধ্য দিয়ে আসার কথা। কিন্তু পদ্মা নদীর প্রচণ্ড ¯্রােত ও বাতাসের কারণে নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয়। এতে ফেরিটির র‌্যাম্পের ক্ষতি হয়। এছাড়া আর কিছু হয়নি। পানির স্তরের ওপরে থাকায় ফেরিতে পানিও ওঠেনি। সেতুর পিলারেরও কোনো ক্ষতি হয়নি। ধাক্কা লাগার পর ফেরিটি নিয়ে নিরাপদে শিমুলিয়াঘাটে আসতে পেরেছি। কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এর আগেও তিনবার বাংলাবাজারঘাট থেকে আসার পথে পদ্মা সেতুর পিলারে আঘাত করে ফেরি। বিআইডব্লিউটিসির দায়িত্বশীল সূত্রে জানা গেছে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে চলাচলকারী ১৭টি ফেরির মধ্যে ১৫টি ফেরিই অতি পুরনো। গত মাসে যুক্ত হওয়া নতুন দুটি ফেরি ছাড়া বাকিগুলো বছরের পর বছর ধরে পুনঃমেরামতের মাধ্যমে সচল রাখা হয়েছে। চার দশকের পুরনো ফেরিও চলছে ব্যস্ততম এই নৌরুটে। ফেরিগুলো জরাজীর্ণ হওয়ায় খরস্্েরাতা পদ্মার তীব্র স্্েরাত ও ঢেউয়ের সঙ্গে পাল্লা দিয়ে চলাচল করতে পারে না।
মূলত এ কারণে প্রায়ই সেগুলো মাওয়া প্রান্তের মূল পদ্মা পাড়ি দেয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। গত ২০ ও ২৩ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে এবং ৯ আগস্ট ১০ নম্বর পিলারে আঘাত করে। গতকাল ১৩ আগস্ট ১০ নম্বর পিলারে আঘাত করে ফেরি কাকলী। এ নিয়ে চতুর্থবার আঘাত লাগল পিলারে। এসব ঘটনায় থানায় জিডি, তদন্ত কমিটি গঠন ও ফেরি চালকদের সাময়িক বরখাস্ত করা হয়।
উল্লেখ্য, বিআইডব্লিউটিসির সংশ্লিষ্ট সূত্র জানায় ১৭ বছর আগে ২০০৮ সালে পুনঃমেরামতের পর ফেরি কাকলী চলাচল করছে এই নৌরুটে। সূত্র আরো জানায় নৌরুটের ডাম্প ফেরিগুলোও অনেক পুরনো। গত ১৫ জুলাই কদম ও কুঞ্জলতা নামে দুটি ফেরি যুক্ত হয়। এই নৌরুটে মোট ১৭টি ফেরি চলাচল করছে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়