খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

বুড়ো বয়সে ইতিহাস গড়লেন তাহির

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেট মাঠে বয়স কিছু না, তা আবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন দক্ষিণ আফ্রিকার পাকিস্তানি বংশোদ্ভূত লেগস্পিনার ইমরান তাহির। এ বছরের মার্চে তার বয়সের কাঁটা ছুঁয়েছে ফেলেছে ৪২-এর ঘর। যে বয়সে ক্রিকেটকে বিদায় বলে ভবিষ্যৎ পরিকল্পনা করার কথা, সেই বয়সে এসেই গড়লেন ইতিহাস। ইংল্যান্ডের দ্য হানড্রেড টুর্নামেন্টে (একশ বলের ক্রিকেট) প্রথম হ্যাটট্রিক করেছেন তাহির। তিনি শিকার করেছেন ৫ উইকেট। আর এতেই গড়া হয়ে গেছে ইতিহাস। কারণ একশ বলের ক্রিকেটে এটিই প্রথম হ্যাটট্রিকের ঘটনা।
এমনকি তার জাদুকরী বোলিংয়ে ওয়েলশ ফায়ারকে ৯৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে বার্মিংহাম ফনিক্স। ওইদিন ম্যাচে আগে ব্যাট করে ১৮৪ রানের বড় সংগ্রহ দাঁড় করে তাহিরের দল বার্মিংহাম। জবাবে ওয়েলশ থেমেছে মাত্র ৯১ রানে। যেখানে ১৯ বল করে হ্যাটট্রিকসহ ৫ উইকেট নিয়েছেন তাহির। তাই বলা যায়, ৪২ বছর বয়সেও তার হাতের ঘূর্ণিতে কোনো ভাটা পড়েনি। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে এখনো জাদু দেখিয়ে চলেছেন এ অভিজ্ঞ স্পিনার। তবে এখানেই শেষ নয়। পরিসংখ্যান রাখার সুবিধার্থে একশ বলের ম্যাচগুলোকে টি-টোয়েন্টি ম্যাচ হিসেবেই গণনা করছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। সেই মোতাবেক বিশ্বের ষষ্ঠ বোলার হিসেবে তিন হ্যাটট্রিক, ডোয়াইন ব্রাভোর পর দ্বিতীয় বোলার হিসেবে ৪০০ উইকেট এবং বয়স্কতম খেলোয়াড় হিসেবে ফাইফার নিলেন তাহির।
এছাড়া ইংল্যান্ডের দ্য হানড্রেড টুর্নামেন্টের পথচলা শুরু এবারই। এই টুর্নামেন্টে হিসাবটা হয় ওভারে নয়, বলে। যেখানে চাইলে এক বোলার টানা বল করতে পারেন সর্বোচ্চ ১০টি, আবার ৫ বল করেও সরে যেতে পারেন বোলিং এন্ড থেকে। সেই হানড্রেডের মঞ্চেই তাহির ভেল্কি দেখালেন। ওয়েলশের ইনিংসের ৭২, ৭৩ ও ৭৪তম ডেলিভারিতে পরপর কাইস আহমেদ, ম্যাট মিলনেস ও ডেভিড পেইনকে সাজঘরে পাঠিয়েছেন তাহির। এর আগে তার শিকারে পরিণত হয়েছেন গেø ফিলিপস ও লিউস ডু প্লয়।
একশ বলের ক্রিকেটে প্রথম হ্যাটট্রিক করার পর তাহির বলেছেন, এটা খুবই কঠিন ছিল। আমরা ব্যাটিং উইকেটে
খেলছি। এটা দর্শকদের জন্য ভালো। আমার মনে হচ্ছিল ব্যাটসম্যানরা কুইকারের অপেক্ষায় ছিল। তাই আমি গুগলি করি এবং কাজে লেগেছে সেটা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়