গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

স্মৃতিরা পরীমনি হয় পুরুষের হাত ধরে!

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আজ এ লেখাটা দুটি বক্তব্যের প্রেক্ষিতে, একটি হচ্ছে- ‘উচ্চাভিলাষী নষ্ট নারীতে সমাজ আজ কলুষিত’ এবং অন্যটি ‘নষ্টা নারীর পক্ষে আর এক নষ্টা নারী’। প্রথমটি একজন প্রখ্যাত কলামিস্টের কলাম; অন্যটি একটি অখ্যাত টিভির রিপোর্ট। কলামটি পড়ার ইচ্ছে হয়নি, তবে একজন কলামিস্টের মানসিক দৈন্যতার কথা ভেবে কষ্ট পেয়েছি; একজন নারীর প্রতি তার দৃষ্টিভঙ্গি দেখে লজ্জিত হয়েছি। টিভি রিপোর্টিংয়ের মান কোথায় নেমেছে তা আর বলতে চাই না। টিভি রিপোর্টার রাখঢাক না রেখেই বলেছেন, নষ্টা পরীমনির সমর্থনে নষ্টা তাসলিমা নাসরিন কথা বলবেন সেটাই স্বাভাবিক! স্পর্ধা দেখে অবাক হতে হয়, তসলিমার নখের যোগ্যতা নেই, কিন্তু গলা বাড়িয়ে মন্তব্য করতে লজ্জা লাগে না?
পরীমনিকে আমি চিনি না। তার কোনো ছবি দেখিনি। তসলিমা নাসরিন ও আব্দুল গাফ্ফার চৌধুরীর লেখা পড়েছি। পরীমনিকে নিয়ে লেখার কোনো ইচ্ছেও ছিল না, ওপরের মন্তব্য দুটিতে লেখার আগ্রহ বাড়ল। কি লিখব? পরীমনি তো ‘এঞ্জেল’ নন, বিনোদন জগতের পিচ্ছিল সিঁড়ি বেয়েই তাকে ওপরে উঠতে হয়েছে। তাকে ‘সতী-সাবিত্রী’ ভাবার কোনো কারণ নেই, তিনি সেই দাবি কখনো করেছেন বলে শুনিনি। কিন্তু যারা প্রচার করছেন, প্রতি রাতে তার ৮-১০ পুরুষ লাগত, তারা কতটা চরিত্রবান? এরা তো সেই পুরুষদেরই একজন, তাই না? একটি মেয়েকে নিচে টেনে নামাতে আহা কি আনন্দ। অথচ বোধকরি আপনাদের ঘরেও মা-বোন আছেন!
প্রিন্সিপাল শফিনাজ বেগম সর্বদা বলতেন ‘সংসার সুখের হয় রমণীর গুনে, সেইমত পতি যদি থাকে তার সনে-’। অর্থাৎ স্বামী-স্ত্রী মিলেই সংসার সুখের হয়, সেইমত স্মৃতিরা পরীমনি হয় পুরুষের হাত ধরে! পরীমনিরা ধরা খেলে সেসব মহান পুরুষ ধরাছোঁয়ার বাইরে থেকে যান। পরীমনি কি অন্যায় করেছেন আমি জানি না, কিন্তু তার অপরাধের দীর্ঘ ফর্দ দেখে মনে হয়েছে যে, এমন অপরাধে ওপর তলার ক্ষমতাধর প্রায় সব পুরুষই করে থাকেন। এরা কি গ্রেপ্তার হবেন? না, না, সেটি অসম্ভব। পরীমনি বেয়াদপ, এমন ভাব করছিল যে, অনেকের নাম বলে দেবে, তাই হাজতবাস। জেল থেকে বের হয়ে আগের সব ঘটনা পরীমনি ভুলে যাবে, বা যেতে হবে, এটাই নিয়ম।
পরীমনিকে র‌্যাব গ্রেপ্তার করেছে। চয়নিকা চৌধুরীকে র‌্যাব হয়রানি করেছে। আচ্ছা, সাধারণ পুলিশ কেন গ্রেপ্তার করল না? পরীমনি কি সন্ত্রাসী? পরীমনির জন্য আইনশৃঙ্খলা কি ভেঙে পড়ছিল? এদিকে গত শনিবার প্রায় হাজারখানেক তৌহিদী জনতা ‘ইসলাম রক্ষায়’ খুলনার রূপসার শিয়ালী গ্রামে হিন্দুদের ওপর আক্রমণ চালায়, তারা ১৪টি মন্দির, সব মূর্তি ভাঙচুর, ১৭০টি ঘরবাড়ি তছনছ করে। র‌্যাব কিন্তু সেখানে যায়নি, পুলিশও না? ক্যালিফোর্নিয়া টিভিকে স্বরাষ্ট্রমন্ত্রী রবিবার বাংলাদেশ সময় সকাল ১০টার দিকে জানালেন তিনি এখনো কিছু জানেন না? সত্যি সেলুকাস, কি আশ্চর্য বাংলাদেশ, একজন নায়িকা পরীমনি কতজন পুরুষের সঙ্গে ঘুমায় তা পুরো দেশবাসী জানে, কিন্তু ক্রমবর্ধমান নির্যাতনের শিকার হিন্দুর খবর কেউ রাখে না!
নিউইয়র্ক থেকে
শিতাংশু গুহ : কলাম লেখক
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়