গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

নিরাপত্তা পরিষদ : বাংলাদেশের প্রসঙ্গ তুলে চীনকে খোঁচা দিলেন মোদি

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতি হিসেবে বক্তব্যে সমুদ্রসীমা সংক্রান্ত জটিলতা নিরসনে বাংলাদেশের কূটনৈতিক সাফল্যের কথা চীনকে স্মরণ করিয়ে দিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আলোচনা এবং বোঝাপড়ার মাধ্যমেই ভারত তার প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধের নিষ্পত্তি করেছে। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে গত সোমবার এ বৈঠকে সভাপতিত্ব করেন মোদি। সমুদ্র-সুরক্ষার গুরুত্ব এবং এই ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা ছিল নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল বৈঠকের মূল আলোচ্য। খবর আনন্দবাজার।
বৈঠকে ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনায়াত্তাসহ বিশ্ব নেতারা। মোদি তার ভাষণে বলেন, আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের পথে বাধাগুলো দূর করতে আমাদের সচেষ্ট হতে হবে। সমুদ্রপথে বাণিজ্যের সাফল্যের ওপরেই আগামী দিনে আন্তর্জাতিক সমৃদ্ধি নির্ভর করছে। আন্তর্জাতিক আইন এবং আলোচনার ভিত্তিতে সমুদ্রপথ সংক্রান্ত বিরোধের নিষ্পত্তির কথাও বলেন তিনি। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সা¤প্রতিক দখলদারিকে লক্ষ্য করেই তার এ মন্তব্য। আন্তর্জাতিক জলপথ পরিবহনকে নয়াদিল্লি বরাবরই প্রয়োজনীয় গুরুত্ব দিয়েছে দাবি করে তিনি বলেন, আলোচনা এবং বোঝাপড়ার মাধ্যমেই ভারত তার প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধের নিষ্পত্তি করেছে।
গত মে মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীনের সভাপতিত্বে আয়োজিত বৈঠকে আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্রে বহুপক্ষীয়তা নিয়ে আলোচনা হয়। সে সময় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) বেইজিংয়ের ভূমিকার প্রতিবাদে জোরালো বক্তব্য রাখেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।
প্রসঙ্গত, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি দেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ব্রিটেন ও ফ্রান্স। বাকি ১০টি দেশ নির্দিষ্ট অঞ্চল থেকে ২ বছরের জন্য নির্বাচিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়