গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

ট্রেজারি বিলের নিলাম : দ্বিতীয় দিনে ১০০০ কোটি টাকা তুলল বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যাংকগুলোর কাছে থাকা অতিরিক্ত তারল্য তুলে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। দ্বিতীয় দিনে গতকাল মঙ্গলবার পাঁচ বছর মেয়াদি ট্রেজারি বিলের নিলামের মাধ্যমে বাজারের অতিরিক্ত তারল্য থেকে আরো ১ হাজার কোটি তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে প্রথমদিন গত সোমবার ২ হাজার ৬০৫ কোটি টাকা তুলে নিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। সব মিলিয়ে দুই দিনে বাজার থেকে ৩ হাজার ৬০৫ কোটি টাকা তুলে নিয়েছে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক। আজ বুধবার ৩০দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চলতি মাসে আরো ৫টি নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
মুদ্রাবাজারের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে বাজারে অতিরিক্ত তারল্য নিয়ন্ত্রণে বাণিজ্যিক ব্যাংকের কাছে বাংলাদেশে ব্যাংক বিল বিক্রি করে বাজার থেকে অতিরিক্ত টাকা তুলে নিচ্ছে। সোমবার প্রথম দিন ১ হাজার ৫০৫ কোটি টাকার ৭ দিন মেয়াদি বাংলাদেশ বিল ও ১১০০ কোটি টাকার ১৪ দিন মেয়াদের বাংলাদেশ ব্যাংক বিল নিলামে কিনে নেয় বাণিজ্যিক ব্যাংকগুলো। নিলামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বাংলাদেশ নিবাসী ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিড দাখিল করতে পারলেও ব্যাংকগুলোই এ নিলামে অংশ নেয় বেশি। জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকের হাতে অলস তারল্যের বিপরীতে ব্যাংকের কোনো আয় নেই। এ অবস্থায় ‘বাংলাদেশ ব্যাংক বিলে’ বিনিয়োগ করে যে অর্থই পাওয়া যাবে, সেটি ব্যাংকের জন্য মঙ্গল। কলমানি বাজারের সুদহার এখন ১ শতাংশের নিচে। সরকারি ট্রেজারি বিলের ইল্ডহারও ১ শতাংশের বেশি নয়। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক বিল’ এর ইল্ড অনেক বেশি প্রত্যাশা করা ঠিক নয়।
ধারাবাহিকভাবে বাংলাদেশ ব্যাংক বিল নিলামেরও লক্ষ্য রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের। আজ বুধবার ৩০দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম অনুষ্ঠিত হবে। প্রতি ১০০ টাকা অভিহিত মূল্যের (ফেস ভ্যালু) জন্য ডিসকাউন্টে বিলের প্রস্তাবিত ক্রয়মূল্য (অফার প্রাইজ) উল্লেখসহ মোট অভিহিত মূল্য উদ্ধৃত করে ইলেকট্রনিক প্রক্রিয়ায় নিলামের দুপুর সাড়ে ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত এমআই মডিউলের মাধ্যমে বিড দাখিল করতে হবে। একই দিনে নিলাম অনুষ্ঠিত হবে এবং নিলামের ফল দুপুর ২টার মধ্যে ঘোষিত হবে। পরের দুটি নিলাম হবে ২৩ ও ৩১ আগস্ট। ৭ ও ১৪ দিন মেয়াদি বিলের ওপর পরের নিলাম হবে ১৬ ও ২৫ আগস্ট। সব মিলিয়ে নিলাম হবে চারটি। আশানুরূপ ঋণ চাহিদা না থাকায় গত জুন শেষে বাংলাদেশ ব্যাংকে ব্যাংকগুলোর সিআরআর সংরক্ষণের পর অলস পড়ে আছে ৬২ হাজার ৫০০ কোটি টাকা। একই সময়ে উদ্বৃত্ত তারল্যের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৩১ হাজার কোটি টাকা। এ অর্থ যেন অনুৎপাদনশীল খাতে গিয়ে মূল্যস্ফীতির ওপর চাপ তৈরি করতে না পারে সে জন্য এভাবে টাকা তোলা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়