গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

অল্প সময়ে ‘বাবু’র অধিক ফলন

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সুমন বৈদ্য, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) থেকে : মাত্র এক বিঘা জমিতে ঘন সবুজ পাতার মাঝে সারি সারি গাছে ঝুলছে অগণিত পেঁপে। দেখে নয়ন জুড়িয়ে যায়। এর নাম বাবু। প্রথমবারের মতো শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখান ইউনিয়নের খোয়াজপুর গ্রামের কৃষক আলী হোসেন লিটন তার এক বিঘা জমিতে লাল তীরের হাইব্রিড বাবু জাতের এ পেঁপে চাষ করেন।
অল্প সময়ে ছোট ছোট গাছে এমন ফলন পেয়ে আনন্দে আত্মহারা কৃষক লিটন। মঙ্গলবার সরেজমিন দেখা যায়, মাঠজুড়ে সারি সারি পেঁপে গাছ। গাছগুলো তেমন বড় হয়নি। এরই মধ্যেই বড় বড় আকারের প্রচুর পরিমাণে পেঁপে ধরেছে। কৃষক আলী হোসেন লিটন পেঁপে পাড়ছেন এবং হলুদ হয়ে যাওয়া পাতাগুলো পরিষ্কার করছেন।
এ সময় কৃষক আলী হোসেন লিটন জানান, এই বছরে প্রথমবারের মতো মাত্র এক বিঘা জমিতে লাল তীরের হাইব্রিড বাবু পেঁপে চাষ করেন। প্রথমবার তাই অল্প জায়গায় করেছেন। এখন ফলন আসা শুরু করেছে। ইতোমধ্যেই প্রায় ১ হাজার ২০০ কেজির মতো কাঁচা পেঁপে বিক্রি করেছেন। যার বাজারদর পেয়েছেন কেজিপ্রতি ২১ টাকা করে। এতে তার বিক্রির পরিমাণ দাঁড়ায় ২৫ হাজার টাকার উপরে। তিনি জানান, তার এক বিঘা জমিতে পেঁপে চাষ করতে খরচ হয়েছে ৮ হাজার টাকার মতো।
এ সময় বাজারে সবজির অনেকটাই সংকট থাকে। তাই স্থানীয় বাজারে পেঁপের চাহিদাও ভালো। এ রকম উৎপাদন অব্যাহত থাকলে তিনি আরো দেড় থেকে দুই লাখ টাকার পেঁপে বিক্রি করতে পারবেন বলে আশাবাদী।
এ বিষয়ে লাল তীর হাইব্রিড বাবু পেঁপে বীজের বাজারজাতকারী প্রতিষ্ঠান লাল তীরের বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তী জানান, লাল তীর হাইব্রিড বাবু অধিক ফলনশীল ও আকর্ষণীয়। এ দেশের আবহাওয়া এবং জলবায়ুতে এটি সহনশীল। এটি তাদের নিজস্ব উদ্ভাবিত একটি জাত। তিনি জানান, পেঁপে একটি অধিক পুষ্টিসমৃদ্ধ সবজি ও ফল। এর শাঁস আকর্ষণীয় হলুদ রংয়ের হয়। খেতে সুস্বাদু ও ফলের মিষ্টতার পরিমাণ শতকরা ১৩ থেকে ১৪ ভাগ।
এটি কাঁচা এবং পাকা দুই অবস্থায় বাজারজাত করা যায়। যে কারণে কৃষকদের জন্যে এটি অনেকটাই আর্থিকভাবে লাভজনক। স্থানীয় আবহাওয়াতে বাংলাদেশের সর্বত্রই এটি চাষ উপযোগী।
উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াসমিন মুনালিসা সুইটি জানান, লাল তীরের হাইব্রিড পেঁপে বাবুর ফলন খুব ভালো হয়েছে। এটি চাষ করে কৃষক আলী হোসেন লিটন বেশ লাভবান হয়েছেন। ইতোমধ্যে তার উৎপাদন খরচের চেয়ে অনেক বেশি তিনি আয় করেছেন।
বিশেষ করে এর ভালো ফলনে কৃষক উৎসাহিত হয়েছেন। তিনি জানান, কৃষক লিটনের মতো অন্য কৃষকরাও তাদের অনেক অনাবাদি, খালি পড়ে থাকা জমিতে পেঁপে চাষ করে লাভবান হতে পারেন। এটিতে একদিকে যেমন পুষ্টিগুণ আছে অন্যদিকে সবজি ও ফলের চাহিদা পূরণের পাশাপাশি অর্থনৈতিকভাবেও কৃষকরা লাভবান হতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়