নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

ধরা পড়ল জাপানেও : দেশে দেশে শঙ্কা বাড়াচ্ছে ‘লামডা’ ভ্যারিয়েন্ট

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত বছর প্রথম এটি পেরুতে শনাক্ত হয়। দিনকয়েক আগে তার খবর মিলে স্পেনেও। এবার এই প্রথমবারের মতো জাপানে ধরা পড়ল করোনা ভাইরাসের ‘সর্বোচ্চ সংক্রামক’ লামডা ভ্যারিয়েন্ট। জাপান স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানায় জাপান টাইমস। এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ৩০ বছরের একজন নারীর শরীরে লামডা ভ্যারিয়েন্ট শনাক্ত করা গেছে। গত ২০ জুলাই পেরু থেকে জাপানের হানেদা বিমানবন্দরে পৌঁছান তিনি। তবে তখন তার শরীরে করোনার কোনো উপসর্গ পাওয়া যায়নি। জাপানের সংক্রামক রোগবিষয়ক ন্যাশনাল ইনস্টিটিউট পরবর্তী সময়ে পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারে, কোভিডের ‘লামডা’ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ওই নারী। এর আগে ইউরো উইকলি নিউজের খবরে বলা হয়, ভ্যারিয়েন্টটি লাতিন আমেরিকা হয়ে স্পেনে ঢুকেছে। তবে এ ভ্যারিয়েন্টকে ‘ভয়ানক’ হিসেবে দেখছে না দেশটি।
তথ্য অনুযায়ী, গত বছরের আগস্টের দিকে করোনার এই ধরনটি প্রথম পেরুতে শনাক্ত হয়। পরে এটি দক্ষিণ আমেরিকায় ছড়িয়ে পড়ে। অন্যদিকে, ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলা করতেই বর্তমানে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে গোটা বিশ্ব। বিশেষ করে এশিয়ার দেশগুলো চরম অর্থনৈতিক সংকটে পড়েছে এই ভ্যারিয়েন্টের জন্য। থাইল্যান্ডেও ছড়িয়েছে ডেল্টা; চরম খারাপ পরিস্থিতিতে পড়েছে দেশটি। করোনা ভাইরাসের তথাকথিত লামডা ভ্যারিয়েন্ট টিকা প্রতিরোধী হতে পারে বলে এর আগে এক গবেষণায় আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এটি ডেল্টা-আলফা ও গামা ভ্যারিয়েন্টের তুলনায় বেশি সংক্রামক। তাদের আশঙ্কা, করোনা টিকায় এর বিরুদ্ধে পর্যাপ্ত সুরক্ষা হয়তো পাওয়া যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনো এই ভ্যারিয়েন্ট নিয়ে কোনো উদ্বেগ প্রকাশ করেনি। তবে কিছু বৈজ্ঞানিক গবেষণা মতে, ভ্যারিয়েন্টটি অতি সংক্রামক। এটি ভ্যাকসিন নেয়ার পরও শরীরে টিকে থাকতে পারে।
এদিকে লামডা ভ্যারিয়েন্টটি এখন বিশ্বের ৪১টি দেশে ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যেও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছে। পেরুতে দেশটির নতুন শনাক্তদের মধ্যে অন্তত ৮২ শতাংশ লামডা ভ্যারিয়েন্টে আক্রান্ত। প্রতিবেশী চিলিতে এই হার এক-তৃতীয়াংশ। খবরে বলা হয়, তথ্য পর্যালোচনায় দেখা গেছে ভারত, যুক্তরাজ্য ও ব্রাজিলে প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্ট, যথাক্রমে, ডেল্টা, আলফা ও গামার তুলনায় লামডা অনেক বেশি ছোঁয়াচে। এতে আরো বলা হয়, এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকায় হয়তো কার্যকর সুরক্ষা পাওয়া যাবে না। ইংল্যান্ডের পাবলিক হেলথ গত ২৩ জুন লামডাকে ‘উদ্বেগজনক’ হিসেবে তালিকাভুক্ত করেছে। সান্তিয়াগোভিত্তিক ইউনিভার্সিটি অব চিলির গবেষকদের এক প্রতিবেদনে বলা হয়, প্রথমবারের মতো আমাদের তথ্যে দেখা যাচ্ছে লামডা ভ্যারিয়েন্টের স্পাইক শরীরের অ্যান্টিবডিকে ফাঁকি দিতে এবং তাকে অকার্যকর করতে সক্ষম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়