নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

টি-টোয়েন্টিতে এবার কিউই বধের পালা

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের অভিষেক ২০০৬ সালে। দীর্ঘ ১৫ বছরে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে খুব একটা আলো ছড়াতে পারেনি টাইগাররা। গতকাল পর্যন্ত ১০৬ ম্যাচ খেলে বাংলাদেশ দল জয়ের দেখা পেয়েছে মাত্র ৩৮ টিতে। ৩৮% জয়ের পরিসংখ্যান যে একটা দলকে ভালোর কাতারে ফেলে না সেটা সব ক্রিকেট বোদ্ধাই বোঝেন। এবার ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়াকে যেভাবে হারিয়ে টাইগাররা সিরিজ জিতে নিল তাতে বলাই যায় ১৫ বছরের শৈশব-কৈশোর পেরিয়ে বাংলাদেশ ক্রিকেট দল এখন পরিপক্ব হয়েছে। প্রথমবার অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টিতে হারানো এবং সিরিজ জয়ের পর তাই আশা করাই যাচ্ছে নিউজিল্যান্ডকে হারিয়েও প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ জিতবে বাংলার টাইগাররা। ক্যাঙ্গারু বধের পর এবার পালা কিউইদের। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশে আসবেন ২৪ আগস্ট।
এর আগে ইংল্যান্ডের ক্রিকেট দল বাংলাদেশের সঙ্গে চলতি বছরের সিরিজ স্থগিত করলেও যথাসময়ে খেলার ইচ্ছা প্রকাশ করে নিউজিল্যান্ড ক্রিকেট দল। বিসিবি প্রকাশিত সূচি অনুযায়ী পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে ১ সেপ্টেম্বর। এরপর একদিন বিরতি দিয়ে দুই দল ফের মাঠে নামবে ৩ সেপ্টেম্বর। আবার একদিনের বিরতি দিয়ে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ সেপ্টেম্বর মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর দুদিনের বিরতি দিয়ে ৮ সেপ্টেম্বর টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচ এবং একদিন বিরতি দিয়ে ১০ সেপ্টেম্বর পঞ্চম ম্যাচে দুই দল মাঠের লড়াইয়ে নামবে। সিরিজের সবকটি ম্যাচই হবে মিরপুর শেরে-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায়।
নিউজিল্যান্ডের সঙ্গে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ১০ বারের দেখায় একবারেও জয় পায়নি টাইগাররা। ২০০৬ সালে টি-টোয়েন্টিতে বাংলাদেশের আবির্ভাব হলেও নিউজিল্যান্ডের সঙ্গে এই সংস্করণে বাংলাদেশের প্রথম দেখা ২০১০ সালে। সেবার কিউইদের ঘরের মাঠ হ্যামিল্টনে বাংলাদেশ কোনো পাত্তাই পায়নি। প্রথম দেখায় হেরেছিল ১০ উইকেটের বিশাল ব্যবধানে। এরপর ১০ বছরে দুদলের দেখা হয়েছিল আরো নয়বার। কিন্তু সে নয়বারের দেখায় একবারও বাংলার ক্রিকেট প্রেমীদের মুখে হাসি ফোটাতে পারেনি বাংলার টাইগাররা। বাকি নয়বারের দেখার মধ্যে অবশ্য দুবার বাংলাদেশ নিউজিল্যান্ডের সঙ্গে হারে ভারত ও শ্রীলংকার মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাংলাদেশের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি একবারের দেখায় ২০১৩ সালে একবারই হেরেছিল টাইগাররা। ওই ম্যাচ হারলেও ঘরের মাঠে বাংলাদেশ যে কতটা শক্তিশালী সেটা হারে হারে টের পাচ্ছে সিরিজ খেলতে আসা অজি ক্রিকেট টিম। অবশ্য বাংলাদেশ ঘরের মাঠে কতটা ভয়ংকর সেটা অনেক আগেই টের পেয়েছিল নিউজিল্যান্ড দল। ২০১০ সালে বাংলাদেশে ওয়ানডে সিরিজ খেলতে এসে ৪-০ ব্যবধানে হেরে বাংলা ওয়াশ হয়েছিল। এরপর আবার বাংলার মাটিতে দ্বিতীয়বার হোয়াইট ওয়াশের স্বাদ পেয়েছিল ২০১৩-১৪তে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে এসে। কিন্তু টি-টোয়েন্টি ভিন্ন সংস্করণ। তাছাড়া এই সংস্করণে নিউজিল্যান্ড বাংলাদেশের চেয়ে সাত ধাপ এগিয়ে আছে।
সবশেষ আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিং অনুযায়ী বাংলাদেশের অবস্থান যেখানে দশম সেখানে ব্ল্যাক ক্যাপসরা তিন নাম্বারে। এছাড়া চলতি বছরের মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ড ঘরের মাটিতে তিন টি-টোয়েন্টির সবকটি হেরে এসেছিল বাংলাদেশ। কিন্তু এবার কন্ডিশন ভিন্ন। এবার অতিথি নিউজিল্যান্ড। বাংলাদেশের আতিথিয়তা নিতে এসে ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি অজিদের যে বেহাল দশা তাতে নিউজিল্যান্ড যে সুবিধা করতে পারবে না তাও অনুমেও। প্রথমবার অস্ট্রেলিয়াকে যেভাবে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে, অপেক্ষা এখন একইভাবে নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ জয়। অপেক্ষা এবার কিউই বধের।

এদিকে বাংলাদেশের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স স্বপদে বহাল থাকছে কি থাকছে না তা নিয়ে সৃষ্ট দ্ব›দ্ব নিরসন করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। এক প্রশ্নের জবাবে রবিবার আকরাম খান জানান, ‘প্রায় সব সম্পন্ন হয়ে গেছে। ইনশাআল্লাহ্ নিউজিল্যান্ড সিরিজে আমাদের সঙ্গে থাকবেন অ্যাশওয়েল প্রিন্স।’ ধারণা করা হচ্ছে এই দক্ষিণ আফ্রিকান ব্যাটিং কোচ আগস্টের ২০ বা ২১ তারিখে ঢাকা এসে দলের সঙ্গে যোগ দেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়