নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

কোহলিরাও অলিম্পিকে স্বর্ণপদক চায়

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এবারের টোকিও অলিম্পিকে বেশ ভালোই সাফল্য পেয়েছে ভারত। এক স্বর্ণপদকসহ মোট ৭টি পদক নিয়ে দেশে ফিরেছেন দেশটির অ্যাথলেটরা। টোকিওতে পদকজয়ী সবাইকে অভ্যর্থনা জানিয়েছে ভারত। তবে এখন ভারতের ভাবনায় অলিম্পিকে আরো কিছু স্বর্ণপদক। বিশেষ করে ক্রিকেট দিয়ে স্বর্ণের সংখ্যা বাড়াতে চায় তারা। ক্রিকেটের অন্যতম বড় পরাশক্তি ভারত ভাবছে অলিম্পিকে ক্রিকেট থাকলে দেশটির নারী ও পুরুষ দল মিলে হয়তো নিজেদের সঙ্গে দুটি স্বর্ণপদক বেশি নিয়ে দেশে ফিরতে পারতেন। আর তাই বিরাট কোহলিদের মাধ্যমে স্বর্ণ জয়ের চেষ্টা চালাচ্ছে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই। তারা আইসিসির কাছে আবেদন করেছে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার। আইসিসিও তাদের আবেদনে সাড়া দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কাছে সুপারিশ করেছে।
যদি সুপারিশ গ্রহণ হয় তাহলে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে হবে দ্বিতীয়বারের মতো ক্রিকেটের আয়োজন। কারণ এর আগেও অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি ছিল। ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে সে ইভেন্টে একমাত্র ম্যাচে ফ্রান্সকে হারিয়ে স্বর্ণ জিতেছিল গ্রেট ব্রিটেন। এরপর আর কোনো অলিম্পিকে ক্রিকেট আয়োজিত না হলেও ২০২৪ সালে প্যারিস অলিম্পিকে ক্রিকেট আয়োজনের কথা উঠলেও বিসিসিআইর অনাগ্রহের কারণে অগ্রসর হতে পারেনি আইসিসি। সেবার অন্যান্য দেশ ভারতের এই সিদ্ধান্তের প্রশ্ন তুললে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের উত্তর ছিল- তারা আইওসির অধীনস্থ হতে চান না। তারা চান না আইওসির দ্বারা নিয়ন্ত্রিত হয়ে তাদের স্বায়ত্তশাসন খর্ব করতে।
কিন্তু সে ভারতই যখন এবার চাইছে তখন আর অলিম্পিকে ক্রিকেট আয়োজিত হতে সমস্যা কোথায়? অবশ্য ভারত সুযোগ বুঝেই কোপটা মেরেছে। কারণ ক্রিকেটে তারা এখন অন্যতম পরাশক্তি। তাছাড়া যেখানে অলিম্পিকে অন্যান্য ইভেন্ট থেকে স্বর্ণপদক অর্জন করা তাদের জন্য কষ্টকর। সেখানে তাদের শক্তির জায়গা ক্রিকেট থেকে তারা অলিম্পিকে নারী-পুরুষ মিলে দুটি স্বর্ণপদকের দাবি করতেই পারে। অলিম্পিকে স্বর্ণ জয়ে এটি তাই বিরাট কোহলিদের জন্য মোক্ষম সুযোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়